banner

শুক্রবার, ০৩ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 1088 বার পঠিত

 

সম্মানের মৃত্যুর সন্ধানে

ডা. মোহাম্মদ ইলিয়াস


মৃত্যু একদিন প্রমাণ করে দিবে, আমরা এই পৃথিবীর কেউই নই, আহামরি কোন গুরুত্বপূর্ণ কেউই নই। এরপর আমরা হারিয়ে যাব বিস্মৃতির অতল তলে। বন্ধু বান্ধব এবং পরিবারের সদস্যরা এক দিন দুদিন, এক মাস, এক বছর এক যুগ কাঁদবে এর বেশি নয়।

সত্যি করে বুকে হাত দিলে বলেন তো, পাঁচ বছর আগে মারা যাওয়া আপনার কোন ফ্যামিলি মেম্বারের জন্য আপনি কি এখনো নিয়মিত কান্না করেন?

– অবশ্যই না।

– তাহলে?

– মৃত্যুর পরেও কীভাবে বেঁচে থাকব?

– হুম, উপায় আছে।

উপায় হচ্ছে বিশ্ববাসীর জন্য দীর্ঘমেয়াদী কিছু করে যাওয়া, জীবনকে পরার্থে বিলিয়ে দেওয়া, নিজের চিন্তা এবং কর্মের উত্তরসূরি রেখে যাওয়া।

বেঁচে থাকার এটিই সহজতম পথ।

আসুন মানুষের জন্য স্বচ্ছ এবং পবিত্র নিয়তে কিছু করি।

এই মৃত্যু আমাদের আরও শিখিয়ে গেল যে, সার্টিফিকেট বা ডিগ্রি অর্জন জীবনের মূল লক্ষ্য হতে পারে না, ডিগ্রির ফল ভোগ করার সুযোগ স্রষ্টা নাও দিতে পারেন। কাজেই জীবনের মূল লক্ষ্য হওয়া উচিৎ একজন ভাল মানুষ হওয়া, মানুষের মত মানুষ হওয়া।

আজ আমাদের কিছু কলিগ মারা গেল। কাল এই মৃত্যু আমার আপনার ও হতে পারে। গতকাল এই সময়ও মানুষ গুলো জানত না যে তারা আজ এই সময়ে বেঁচে থাকবে না। আমরাও জানি না, কাল আমরা সবাই এই সময় বেঁচে থাকব কিনা।

যারা মারা গেছে তারা অনেক অনেক ভাগ্যবান। আল্লাহ হয়ত এই বড় ধরনের দুর্ঘটনায় তাদের মাফ করবেন।

আমার আপনার কী হবে, কীভাবে সম্মানজনক মৃত্যু হবে সেই চিন্তা ই করা উচিৎ আমাদের।

বিশ্বনবী বলেছেন “কেউ যদি সুস্থ বরকত পূর্ণ হায়াত এবং সম্মানের মৃত্যু কামনা করে – সে যেন মানুষের উপকার করে আর আত্মীয় স্বজনের সাথে ভাল ব্যবহার করে”

সম্মানের_মৃত্যুর_সন্ধানে
Dr. Mohammad Ilias
Phase B Resident
Department of Neuromedicine
BSMMU

Facebook Comments