banner

রবিবার, ০৫ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 1445 বার পঠিত

 

একটি অসমাপ্ত ঈদগল্প

রায়হান আতাহার


১.
সকালে ঘুম থেকে উঠে মোবাইল হাতে নিল জাহিদ। ওয়াইফাই চালু করতেই একগাদা ম্যাসেজ আসলো। ঘুমের রেশ কেটে গেলো। কারণ সাধারণত তাকে কেউ প্রয়োজন অথবা শুভেচ্ছা জানানো ছাড়া ম্যাসেজ করে না। আজ এতগুলো ম্যাসেজ এসেছে, কারণ আজ ঈদ।

ঈদের দিন মানুষের মাঝে এক ধরনের উচ্ছ্বাস কাজ করে। কিন্তু জাহিদের মাঝে কোন উচ্ছ্বাস নেই। পরিবার ছাড়া দেশের বাইরে প্রথম ঈদ জাহিদের। মাস ছয়েক হলো স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষার জন্য প্রবাসে পাড়ি জমিয়েছে সে।

বাংলাদেশের সাথে সময় ব্যবধানের কারণে বলতে গেলে একদিন আগেই তার ঈদ চলে গেছে। গত রাতেই অনেকের ‘ভার্চুয়াল শুভেচ্ছা’ পেয়েছে। বাসায় বাবা-মায়ের সাথে ঈদের কুশল বিনিময় হয়ে গেছে। নামেই শুধু কুশল বিনিময়, ভৌগোলিক দূরত্ব ঈদের দিনটিতে জাহিদ ও তার পরিবারের মুখে হাসি ফোটাতে পারেনি। ম্যাসেজগুলো পড়তে ইচ্ছে করলো না জাহিদের। ইচ্ছে করলেও লাভ হতো না। নাস্তা করে ক্যাম্পাসে চলে যেতে হবে তাকে। হাতে সময় কম।

২.
বারবার মোবাইলের দিকে তাকাচ্ছে জাহিদ। আসমানি ফোন দেয়ার কথা এ সময়ে। হুমায়ূন আহমেদের ‘জোছনা ও জননীর গল্প” উপন্যাসের আসমানি চরিত্রটি জাহিদের খুব ভালো লেগেছিলো। তাই প্রিয় মানুষটিকে ‘আসমানি’ বলে ডাকে সে।

ফোন আসার সময় পার হয়ে যায়নি। কিন্তু অপেক্ষার সময়গুলো কেন যেন কাটতে চায় না। নিজেই ফোন দেবে কি? না, ঠিক হবে না। ঈদের দিন ব্যস্ততা থাকে সবারই। ভাবতে ভাবতেই মোবাইল বেজে উঠলো। হ্যাঁ, ফোনটা আসমানিরই। মোবাইল কানে দিয়ে অন্য দশটা দিনের মতই বের হয়ে গেল জাহিদ। (অণুগল্প)

Raihan Atahar
Postgraduate Researcher at Bernal Institute
Material and Metallurgical Engineering at BUET

Facebook Comments