banner

শুক্রবার, ০৩ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 686 বার পঠিত

 

বই রিভিউঃ মনোসন্ধিঃ মানসিক চাপ মোকাবিলার সহজ উপায়

বইঃ মনোসন্ধিঃ মানসিক চাপ মোকাবিলার সহজ উপায়


 রিভিউ লেখকঃ রায়হান উদ্দিন মিলন


আচ্ছা বলুন তো, এখন আমার মন কি বলছে? মনোবিজ্ঞানের ছাত্র হিসেবে সাধারন মানুষের কাছ থেকে এই প্রশ্নটি সবচেয়ে বেশি শুনতে হয়েছে। আমি তখন মনোবিজ্ঞান সম্পর্কে তাদের কিছু ধারণা দিতাম। যদি বন্ধুরা প্রশ্নটি করতো তাদের মজা করে উত্তর দিতাম।

আমি পাঠশালার একজন নিরব পাঠক। পাঠশালায় মাঝে মাঝে অনেকে মনোবিজ্ঞান বিষয়ক বই সম্পর্কে জানতে চায়। তাই আজ একটু জানানোর চেষ্টা করেই দেখি।

জীবন চলার পথে আমাদের অনেক কাজ বা পরিস্থিতির মুখোমুখি হতে হয়। কিছু কাজ সহজ আর কিছু কাজ কঠিন। এই কঠিন কাজ মোকাবিলা করতে গিয়ে কেউ কেউ দিশেহারা হয়ে পড়ে, কি করবে বুঝতে পারে না আর তখন ই শুরু হয় মানসিক চাপ। এই মানসিক চাপ অনেকাংশে নির্ভর করে, আমাদের চাওয়া ও পাওয়ার অসামঞ্জস্যতা এবং তা সঠিক ভাবে মূল্যায়ন করতে না পারার কারনে। আর এই না পাওয়ার বেদনা মননে তৈরি করে মানসিক চাপ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের শিক্ষক মনোবিজ্ঞানী আজহারুল ইসলাম স্যার তার “মনোসন্ধিঃ মানসিক চাপ মোকাবিলার সহজ উপায় “ বইতে মূলত মানসিক চাপ, তার উৎপত্তি ,শারীরিক ও মানসিক প্রভাব এবং তার মোকাবিলার কৌশলগুলো সহজভাবে তুলে ধরেছেন। মানসিক স্বাস্থ্যের অনেকগুলো দিক রয়েছে তার মধ্যে মানসিক চাপ অন্যতম। যা একজন ব্যক্তির জীবনে অহরহ ঘটে থাকে। তা হতে পারে- পরীক্ষা নিয়ে চিন্তা,চাকুরির চিন্তা, অন্তরঙ্গ সম্পর্কের বিচ্ছেদ ইত্যাদি। মানসিক চাপের প্রভাবে অনেকে শারীরিক ভাবে অসুস্থ হয়ে যায় এবং তা আচরনে প্রভাব ফেলে।

চিন্তার ভ্রান্তি বা বিভ্রাট, অযোক্তিক বা অবাস্তব বিশ্বাস, দক্ষতার ঘাটতি,সক্ষমতার অভাব, শারীরিক ও মানসিক অসুস্থতা, আকস্মিক দুর্ঘটনা,অতিরিক্ত কাজের বোঝা,চাকরির ধরন ইত্যাদি মানসিক চাপের উৎপত্তির কারন হিসেবে বিবেচিত । লেখক এই বইতে বলেছেন যে, মানসিক চাপের প্রভাব নির্ভর করছে পরিস্থিতির বা ঘটনার মূল্যায়নের উপর। গবেষণায় দেখা গেছে , যারা চাপের প্রভাব কে অনেক ক্ষতিকর হিসেবে ধরে নিয়েছে,তাদের আসলেই অনেক ক্ষতি হয়েছে। আর যারা চাপকে ক্ষতিকর না ভেবে চ্যালেঞ্জ মোকাবিলার অংশ হিসেবে নিয়েছে, তাদের উপর চাপের প্রভাব কমই পড়েছে। তবে এই মানসিক চাপ যে সব সময় খারাপ তা কিন্তু না।কারন মানসিক চাপ না থাকলে আপনি পরীক্ষার আগে পড়ার আগ্রহ বোধ ই করতেন না। মনের বিজ্ঞান বলে, অতীত ও ভবিষ্যৎ থেকে আপনি যদি বর্তমানকে বেশি প্রাধান্য দেন ,তাহলে আপনি বেশি সুখি ও কর্মদীপ্ত ।

মানসিক চাপ মোকাবিলার জন্য শারীরিক, মানসিক ও সামাজিক এই তিনটি ব্যবস্থাপনার বিজ্ঞানসম্মত কৌশলগুলো বিস্তারিত বলা আছে। শারীরিক ব্যবস্থাপনার ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলা ও শারীরিক ব্যায়ামের কথ বলা হয়েছে, যা শরীরের পেশিগুলোকে শিথিল করে আপনার মানসিক চাপ কমাতে সাহায্য করবে। মানসিক ও সামাজিক ব্যবস্থাপনার কৌশলগুলো পড়ে মনে হতে পারে, আপনি নিজের সম্পর্কে পড়ছেন বা সমাজের মানুষের সাথে ভাবের আদান -প্রদান করছেন।

বর্তমান ইন্টারনেট যুগে মানুষের ইন্টারনেট কেন্দ্রিক আলাদা একটা জগৎ বিদ্যমান। এর প্রভাব ও ব্যবস্থাপনার নিয়ে আলাদা একটা অধ্যায় আছে এই বইটিতে। যা কারো মধ্যে বিদ্যমান রিয়েল সেলফ(আপনি যা)/বাস্তবের আপনি ও আইডিয়েল সেলফ(আপনি যা হতে চান)/ ইন্টারনেটের আপনি সম্পর্কে ধারনা দিবে। সবশেষে মানসিক স্বাস্থ্য সেবার জন্য আমরা কাদের সাহায্য নিবো তার বর্ণনা দিয়ে বইটির ইতি টানা হয়েছে।

সর্বোপরি বইটি পড়ে আপনার মনের গলিপথে হেটে আসতে পারবেন । যা নিজেকে নিজের সাথে নতুন করে পরিচয় করিয়ে দিবে হয়তো।

…………………………………………………………

বইঃ মনোসন্ধিঃ মানসিক চাপ মোকাবিলার সহজ উপায়

লেখকঃ আজহারুল ইসলাম

রিভিউ লেখকঃ রায়হান উদ্দিন মিলন

প্রকাশকঃ আদর্শ

পৃষ্ঠাঃ ৯৬

মূল্যঃ ২০০ টাকা

Facebook Comments