banner

মঙ্গলবার, ০৭ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 2131 বার পঠিত

 

দাম্পত্য জীবন: স্বামী-স্ত্রীর রাগারাগি এবং স্বামীকে বা স্ত্রীকে কেন ক্ষমা করবেন?

দাম্পত্য জীবন:
স্বামী-স্ত্রীর রাগারাগি এবং স্বামীকে বা স্ত্রীকে কেন ক্ষমা করবেন?

মোহাম্মদ জামাল উদ্দীন

শাশুর-শাশুড়ির সেবা করতে বললে, বেশী দিন বাপের বাড়িতে থাকতে নিষেধ করলে, পকেট থেকে চাহিবামাত্র অর্থ বের করে দিতে না পারলে, সেজেগুজে বেপর্দা হয়ে ঘরের বাইরে চলাফেরা করতে নিষেধ করলে, মা-বাবার অনুমতি ছাড়া বাসার বাইরে যেতে নিষেধ করলে, স্ত্রীর কথামতো ও শাশুরবাড়ির পরামর্শ মত না চললে, হিন্দী চ্যানেল দেখা থেকে বিরত থাকতে বললে, ছোট ভাইকে চাকরী ব্যবস্থা করে দিতে না পারলে, বেশী রাত করে বাসায় ফিরলে, সিগারেট খেতে দেখলে, অসৎ পথে হলেও বেশী অর্থ উপার্জনের জন্য চাপ সৃষ্টি করলে, প্রয়োজনের অতিরিক্ত টাকা খরচ করতে দেখলে, নিজের মা-বাবার বিরুদ্ধে উল্টাপাল্টা কথা বললে, বোনেরা বেড়াতে আসলে স্ত্রী মুখ কালো করে থাকলে, ভাই-বোন-ভাবীদের সাথে ঝগড়া করলে, বাসায় অপরিস্কার-অপরিচ্ছন্ন করে রাখলে, বাবা-মায়ের সামনে সন্তানদেরকে মারপিট করতে দেখলে, পরিবারের সদস্যদের বিরুদ্ধে মিথ্যা অপবাদ দিয়ে গ্যাঞ্জাম সৃষ্টি করতে চাইলে। যৌথ পরিবারের সুখের সংসার থেকে বের হয়ে আলাদা হয়ে বসবাস করার জন্য বাধ্য করলে।

আরো অনেক কারণে স্বামী-স্ত্রী রাগ করে থাকে। এই রাগারাগি থেকে অনেক সময় দীর্ঘদিন পর্যন্ত দুজন কথা বলা থেকে বিরত থাকে। রাগারাগির কারনে স্বামী-স্ত্রীর মধুর সম্পর্কে ফাটল ধরে। রাগারাগি চরম পর্যায়ে পৌছে গেলে অনেক সময় ছাড়াছাড়িও হয়ে থাকে। তাই বলি কি, দুই দিনের এই দুনিয়ায় বেশী রাগারাগি না করে সবকিছু হাসি-মুখে মেনে নিয়ে একটু ত্যাগ স্বীকার করে সংসার করলে সেই সংসার সুখের হয়, শান্তির হয়।

আরও একটি বিষয়,

দাম্পত্য জীবনঃ স্বামীকে বা স্ত্রীকে কেন ক্ষমা করবেন?

দাম্পত্য জীবনে স্বামী-স্ত্রীর মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে ঝগড়া হয়েই থাকে। ঝগড়ার এক পর্যায়ে রাগ করে স্বামী-স্ত্রী দুজনে কিছু কিছু বাক্য বিনিময় করে।

এই যেমন,

“আমি তোমাকে আর ক্ষমা করবো না”, বা
“আমার পক্ষে তোমার সঙ্গে আর সম্পর্ক রাখা সম্ভব না”, বা “জীবনেও আমি তোমাকে ক্ষমা করবো না”, বা “এটা আমার পক্ষে কোনোভাবেই মেনে নেওয়া সম্ভব না”…ইত্যাদি, ইত্যাদি।

মনে রাখতে হবে যখনই আপনি “পারবো না”, “করবো না”, “মানবো না”, “মানা সম্ভব না”, “ক্ষমা করবো না”— এই জাতীয় শব্দগুলো ব্যবহার করেন, তখন এক অর্থে আপনার অক্ষমতাই প্রকাশ পায়। অর্থাৎ আপনার আর ক্ষমতা নেই মাপ করার বা মেনে নেওয়ার।

কিন্তু মহান আল্লাহর এক অন্যতম গুণ হচ্ছে ক্ষমা। এই ক্ষমা যদি আমরা করতে পারি তাহলে কিন্তু ক্ষমতা আবার প্রথম থেকে শুরু হয়ে যায় এবং ক্রমাগত ক্ষমা ক্রমাগত ক্ষমতার আধার। এটাই মহান আল্লাহর রীতি। তাই আসুন হে বিবাহিত ভাই-বোন, দাম্পত্য জীবনে স্বামী-স্ত্রী মিলেমিশে পরিবারের সবাইকে নিয়ে একটি সুন্দর সংসার সাজান। দুজনের ছোট-খাট ভুলগুলি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখুন। কোন বড় ভুল হয়ে থাকলে অবশ্যই পরিবারের মুরব্বীদের পরামর্শ নিয়ে সমাধান করুন। (সুত্রঃ সিটিজি৪বিডি এর ব্লগ)

Facebook Comments