banner

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 380 বার পঠিত

 

করোনা পরিস্থিতিতে রাগ বেড়ে যাচ্ছে মানুষের পর্ব-১

করোনা পরিস্থিতিতে রাগ বেড়ে যাচ্ছে মানুষের পর্ব-১


ফাতেমা শাহরিন


আমাদের মনের বা মতের বিরুদ্ধে কিছু হলেই আমরা রেগে যাই। আমরা যখন আমাদের Need বা প্রয়োজন পূরণ করতে পারিনা তখনও রেগে যাই।

Need আবার অনেক ধরনের হতো পারে।
১. মানসিক চাহিদা
২. শারিরীক চাহিদা
৩. আর্থিক চাহিদা

রাগ হচ্ছে Natural Emotion আমাদের। আর পরিস্থিতিই কিন্তু রাগের সৃষ্টি করে তাই আমরা যতই বলি রাগ ভালো না, রাগা যাবে না কিন্তু কেউ অন্যায় করলে, পরিস্থিতি স্ট্রেসফুল হলে আমাদের রাগ হবেই।
রাগ ছিল, রাগ আছে এবং ভবিষ্যতেও রাগ থাকবে। আমরা আমাদের রাগ আবেগ মুর্হুত্বেই ভ্যানিশ করব না। আমরা আমাদের রাগকে কন্ট্রোল করব। আর অনেক ক্ষেত্রে রাগটাই জরুরী, রাগ খারাপ কোন আবেগ না।

আসুন জানি রাগ তাহলে কি?

‘রাগ’ হচ্ছে মানুষের একটি স্বাভাবিক আবেগ। মানুষ সাধারণভাবেই মনে করে ‘রাগ’ খুবই খারাপ।

এটা শুধু মানুষকে ক্ষতিই করে। কিন্তু কথাটা পুরোপুরি সত্যি নয়, আংশিক সত্যি। কারণ রাগ কারো ক্ষতি করে না বরং অনিয়ন্ত্রিত রাগ যা নিজের ক্ষতি করে আবার অন্যের ক্ষতি করে তা খারাপ।

আমরা যদি ‘রাগ’ নামক আবেগের ভাল দিকটি লক্ষ্য করি তবে অনেক কিছুই বুঝতে পারব। তাহলে positive কয়েকটা উদাহরণ:

যেমন- একটি ছোট শিশু প্লাস্টিক জারের মুখ খুলতে প্রথমবার ব্যর্থ হয়ে দ্বিতীয়বার চেষ্টা করে। কিন্তু তখনও ব্যর্থ হলে তার মধ্যে ‘রাগ’ নামক আবেগের সৃষ্টি হতে থাকে এবং সে বেশি বেশি চেষ্টা করতে থাকে এবং এক পর্যায়ে গিয়ে সফলও হয়। আবার ছাত্ররা বন্ধুর ওপর রাগ করে ভাল রেজাল্ট করে। আমরা কোন না জানা কঠিন বিষয় আত্মস্থ করতে চাই তাহলে ভেতরে এক ধরনের রাগ যা জিদ আকারে প্রকাশ পায়।

আবার কোন একটি মেয়ে বাসে উঠে বসল। পাশে একটি ভদ্রলোক মেয়েটিকে ইচ্ছেকৃত টার্চ করল। মেয়েটি রেগে গেলো। মেয়ে দৃঢ় কন্ঠে প্রতিবাদ করল। খারাপ আচরণটি থেমে গেলো।

চলবে…

Facebook Comments