banner

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 1092 বার পঠিত

 

‘মাথাব্যথা আর সমস্যা নয়’


প্রফেসর আলতাফ হোসেন সরকার


এমন কোন পরিবার খুজে পাওয়া যাবে না, যে পরিবারে মাথা ব্যথা নেই। ইন্টারন্যাশনাল হেডেক সোসাইটি ও সার্ভিকো জেনিক হেডেক সোসাইটির বিজ্ঞানীদের মতে প্রায় শতকরা ১৮ ভাগ লোক মাথা ব্যথায় ভুগে থাকেন। রোগীরা এই মাথা ব্যথা বিভিন্নভাবে চিকিৎসকের কাছে বর্ণনা করে বা উপস্থান করে। তরুন-তরুনী থেকে বৃদ্ধ-বৃদ্ধা পর্যন্ত মাথা ব্যথায় ভুগে থাকেন। আপনারা অবশ্যই জানেন, যুগ যুগ ধরে মানুষ মাথা ব্যথায় ভুগে আসছেন। মাথা ব্যথা মেডিকেল কন্ডিশনের একটি অন্যতম অসুস্থতা। এই মাথা ব্যথা থেকে আমরা সবাই মুক্তি পেতে চাই। আর সে জন্যেই মাথা ব্যথার উপর আজকের এই ছোট লেখা। সুপ্রিয় পাঠক, লিখতে বসেছি মাথা ব্যথা তার কারণ ও প্রতিকার নিয়ে।

জনাব আব্দুর রাহিম। বয়স ২৫ বছর। থাকেন ধামরাইতে। গত ৫ বছর যাবৎ মাথার ডান পাশে ব্যথায় ভুগছেন। মাথা ব্যথার সাথে সাথে তার চোখেও ব্যথা হয়। মাঝে মাঝে ভমিটিং এবং ডিজিনেস হয়। তিনি তার মাথা ব্যথার সঠিক কারণ নির্ণয়ের জন্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মাথার এক্স-রে, সিটিস্ক্যান ও এমআরআই করেছেন এবং বিভিন্ন প্রকার ল্যাবরেটরী পরীক্ষাও করেছেন। সর্বপ্রকার রিপোর্ট-এ বলা হয়েছে, কোন অসুবিধা নেই। চোখের চিকিৎসকের পরামর্শ এবং তার উপদেশ অনুযায়ী চোখের বিভিন্ন পরীক্ষা করেছেন। এই রিপোর্ট-এও বলা হয়েছে কোন অসুবিধা নেই। জনাব রাহিম এখন খুবই হতাশ জীবন-যাপন করছেন। মাথা ব্যথার যন্ত্রণায় অনেক কষ্ট পাচ্ছেন কিন্তু পরীক্ষা-নীরিক্ষায় বলা হয়েছে কোন কষ্ট নেই।

মাথা ব্যথা- বিভিন্ন প্রকার হয়। যেমন- সার্ভিকো জেনিক হেডেক, মাইগ্রেন হেডেক, টেনশন হেডেক এবং সাইনোসাইটিস থেকে মাথা ব্যথা হয়। মাথা ব্যথায় ভুগেন শতকরা ১৮ ভাগ লোক। এই শতকরা ১৮ ভাগ এর মধ্যে শতকরা ১৪ ভাগ লোক সার্ভিকো জেনিক হেডেক-এ ভুগেন। এছাড়াও প্যাথলজিক্যাল কারণের জন্যে মাথা ব্যথা হতে পারে। আমি যে মাথা ব্যথার চিকিৎসা করি এবং যে মাথা ব্যথার সম্পর্কে এখানে লিখছি- সে মাথা ব্যথার নাম সার্ভিকো জেনিক হেডেক। অর্থাৎ ব্যথা হয় মাথায় কিন্তু ব্যথার উৎপত্তি হয় ঘাড় থেকে। ঘাড়ের উপরিভাগে অর্থাৎ সি-১-২-৩ লেভেলে কষ্ট থাকে কিন্তু রোগী কষ্ট পায় মাথায়। ঘাড়ের এই অংশে যে সমস্ত স্ট্রাকচারে কষ্ট হলে মাথা ব্যথা হয় তা হলো- মাসেল, লিগামেন্ট, জয়েন্ট, ডুরামেটার, ডিস্ক এবং ভার্টিব্রাল আর্টারি। এই সমস্ত স্ট্রাকচার সি-১-২-৩ সার্ভাইক্যাল স্পাইনাল নার্ভ দ্বারা ইনারভেটেড। ঐ সমস্ত স্ট্রাকচারগুলোই সার্ভিকো জেনিক হেডেক তৈরি করে। অস্ট্রেলিয়ান ফিজিওথেরাপি বিজ্ঞানী এন বকডাক বলেছেন, সার্ভিকো জেনিক হেডেক-এর উৎপত্তি ঐ সমস্ত স্ট্রাকচার থেকে যে সমস্ত স্ট্রাকচার ইনারভেটেড বাই সি-১-২-৩। এছাড়াও উইফ্লাস ইঞ্জুরি থেকেও সার্ভিকো জেনিক হেডেক হয়। মহিলারা পুরুষদের চেয়ে বেশি এই রুগে ভুগে থাকেন।

জনাব রাহিমের ঘাড় পরিক্ষা করে দেখলাম নেকের উপরি ভাগের ডান পাশে ব্যথা এবং টেন্ডার। পাশ থেকে দেখা যায় যে, তার এন্টিরিওর হেড পোশ্চার আছে। তার অক্সিপিটো-নিউকিয়াল রিজিওনে লোকালাইজড পেইন আছে। মাথা ঘুড়াতে কষ্ট হয় অর্থাৎ মুভমেন্ট কমে গেছে। এই সমস্ত উপসর্গ দিক-নির্দেশনা দেয় জনাব রাহিম সার্ভিকো জেনিক হেডেক-এ ভুগছেন। মনে রাখবেন, সার্ভিকো জেনিক হেডেক-এর ক্ষেত্রে মাথার এক্স-রে, সিটিস্ক্যান ও এমআরআই-তে কোন অসুবিধা থাকবেনা।

জনাব রাহিমের জন্য চিকিৎসা হবে ঘাড়ের সফট টিস্যু মোবালাইজেশন, স্ট্রেসিং ও স্ট্রেন্দেনিং। তার সাথে লো-লেভেল লেজার থেরাপি, আল্ট্রাসাউন্ড থেরাপি, হট বা কোল্ড থেরাপি(এ্যাসেসমেন্ট অনুযায়ী) ব্যবহার করতে হবে। জনাব রাহিম এই চিকিৎসায় ভাল হবে। অর্থাৎ তার মাথা ব্যথা চলে যাবে।

প্রিয় পাঠক, আমি আমার এই ছোট লেখার মাধ্যেমে ধারণা দিতে চেষ্টা করেছি যে, আপনার যদি সার্ভিকো জেনিক হেডেক বা ঘাড়ের উপরি ভাগের কষ্টের জন্য মাথা ব্যথা হয় তাহলে আপনি কি ধরনের চিকিৎসা করবেন। এখানে উল্লেখ করা যেতে পারে যে, মাথা ব্যথা আর সমস্যা নয়। আমার চিকিৎসা অন্যান্যদের চেয়ে সর্বাধুনিক এবং উন্নতর। আপনার সার্ভিকো জেনিক হেডেক বা মাথার জন্য আপনার ঘাড়ের উপরি ভাগের যতœ নিন, মাংস শক্তিশালী রাখুন এবং মাথা ব্যথার কষ্ট দূরীভুত করে সুস্থ জীবন-যাপন করুন।

ব্যাকপেইন বিশেষজ্ঞ
লেজার ফিজিওথেরাপি সেন্টার
পান্থপথ, ঢাকা।

সুত্রঃ ইবনে সিনা হেলথ ম্যাগাজিন◾বর্ষ ৬◾সংখ্যা ৩

Facebook Comments