banner

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 1156 বার পঠিত

 

মাজার ব্যথায় অত্যাধুনিক ম্যানুয়াল চিকিৎসা


প্রফেসর আলতাফ হোসেন সরকার


যেকোন অসুস্থ্যতাই আমাদেরকে মনে করিয়ে দেয় সুস্থ থাকাটা কত জরুরী শরীরের বিভিন্ন অঙ্গ প্রতঙ্গের সুস্থতার উপর নির্ভর করে আমাদের ভাল থাকা।এদের কোনটিতে একটু সমস্যা দিলেই ঘটে নানা বিপত্তি। জীবনটাই হয়ে উঠে দুর্বিসহ। আর যদি হয় ব্যথা জনিত অসুস্থতা তবে তা আমাদেরকে ফেলে দেয় রীতিমত দুর্ভাবনায়। তবে সমস্যা যাই আসুক চেষ্টা আর সঠিক পথ জানা থাকলে তা থেকে মুক্তি পাওয়া যায় খুব সহজেই। সুপ্রিয় পাঠক, আজকের আমার এই লেখা আশা করি কিছুটা হলেও আপনাদের উপকারে আসবে।
মতি লাল সাহা। বয়স ৩৭ বৎসর। এসেছিলেন আমার কাছে তাঁর- মাজাব্যথার চিকিৎসার জন্য। তিনি গত আগষ্ট ২০১৪ সাল থেকে মাজার ব্যথায় ভুগছেন। ব্যথা হলে মাঝে মাঝে বিভিন্ন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা করে থাকেন। কখনও একটু ভাল থাকেন আবার কখনও ব্যথা বেড়ে যায়। এ ভাবে পার হয়েছে জীবনের বেশ কিছূ মুল্যবান সময়। এখন আর বেশিক্ষন টেবিলে বসে বা সামনে ঝুঁকে কাজ করতে পারছেন না। আর সে জন্য তিনি গত জীবনের মেধাবী-পদবী যেন হারাতে বসেছে। আমি যখন তাঁর সংগে রোগের ইতিহাসের কথা জিজ্ঞাসা করছিলাম, এক পর্যায় তিনি বসা থেকে উঠে দাঁড়িয়ে গেলেন। কারন বসে থাকার জন্য তাঁর ব্যথা তীব্রতর হচ্ছে। এমআরআই এবং এক্স-রে রিপোর্টে বলা হয়েছে কোন হাঁড় এবং ডিক্স এ কোন অসুস্থতা নেই। কিন্তু মতি লাল সাহার ফিজিক্যাল পরীক্ষা করে দেখা গেল তাঁর কোমরের লংগীসিমাস ও স্পাইনালিস মাসেল-লাম্বার রিজিওনে প্রচন্ড ব্যথা ও টেনডার এবং পেটের নিচের মাসেল ও দূর্বল। এই মাংসগুলো আমাদের শরীরের পেছনের দিকে মাজায় বা কোমরে এবং পেঁট, লোয়ার লাম্বার ও ফিমারের সঙ্গে সংযুক্ত থাকে। মি. মতি লাল-এর ঐ মাংসগুলোর শক্তি কমে গেছে। সে কারনে বসে কাজ করার সময়, সামনের দিকে তিনি যখন ঝুঁকেন, তখন তাঁর ঐ মাংস গুলো তাঁর শরীরের(মাথা, ঘাড়, বুক এবং মাজা) ওজন ধরে রাখতে পারে না। চিকিৎসা শুরু করার পূর্বেই সঠিক ফিজিক্যাল ইক্সামিনেশন করে অসুস্থ স্ট্রাকচার বের করতে হবে অর্থাৎ ফাইন্ড দ্যা সিক স্ট্রাকচার এবং সে অনুযায়ী চিকিৎসা নিতে হবে। মি. মতি লাল-এর চিকিৎসার জন্য তাঁর অসুস্থ সফ্ট টিসু বা মাংসগুলোর মোবালাইজেশন, স্পাইনের রেন্জ বাড়ানোর জন্য বায়োমেকানিকস অনুযায়ী সঠিক ব্যায়াম, আলট্রা সাউন্ডথেরাপি এবং অবশ্যই কাইনিসিওলজী বেজ্ড এক্সারসাইজ দরকার। এই চিকিৎসার সাথে অবশ্যই অত্যাধুনিক লো-লেভেল লেজার থেরাপি দ্বারা চিকিৎসা করতে হবে। তাঁর পর আর যেন ব্যাথা না হয় সে জন্য প্রতিরোধ মুলক ব্যায়াম(স্ট্রেনথেসিং, স্ট্রেচিং ও স্ট্রাবিলাইজেশন) অবশ্যই করতে হবে।
আমি মনে করি সঠিক ফিজিওথেরাপি চিকিৎসার মাধ্যমে তাঁর ব্যথা ভাল হবেই ইন-শাহ-আল্লাহ। আর যেন ব্যাথা না হয় সে জন্য প্রতিরোধ মুলক ফিজিওথেরাপি নিতেই হবে। প্রতিদিন ৮-৯ ঘন্টা ঘুমাবেন। প্রচুর পানি খাবেন। বসা, দাঁড়ানো, ঁহাটা ও জিনিস উত্তলনের সময় মেরুদন্ডের সঠিক ভঙ্গি মেনে চলুন।
চিকিৎসা বিজ্ঞানের দ্রুত প্রসারের সাথে সাথে ব্যাকপেইন চিকিৎসার জন্য আমার অত্যাধুনিক ফিজিওথেরাপি চিকিৎসা সঠিক যায়গায় স্থান করে নিয়েছে এভাবেই তার নিজেস্ব প্রযুক্তি ও সঠিক ম্যানুয়াল থেরাপির মাধ্যমে। কোমর ব্যথার চিকিৎসার জন্য আর বিদেশ নয় দেশেই এখন বিশ্বমানের অত্যাধুনিক চিকিৎসা আমরা দিয়ে আসছি। সুতরাং বৈদেশিক মুদ্রা সাশ্রয় করুন। মাজা ব্যথার কষ্ট মুক্ত থাকার জন্য আমার অপারেশন বিহীন সঠিক চিকিৎসা গ্রহণ করুন। মনে রাখবেন পৃথীবির উন্নত দেশগুলোর বিভিন্ন গবেষনায় বলা হয়েছে শিড়দাঁড়ার চিকিৎসার জন্য নন-অপারেটিভ ম্যানুয়াল ও মোবালাজেশন চিকিৎসা অত্যাধিক কার্যকর। আমি আমার এই লেখার মাধ্যেমে অসুস্থ জনগণের জন্য সামান্য হলেও ধারণা দিতে চেষ্টা করেছি যে, আপনি আপনার মাজার কষ্টে জন্য কি করবেন। মেরুদন্ডের সঠিক চিকিৎসা নিন, সুস্থ জীবন-যাপন করুন।
——————–
ব্যাকপেইন বিশেষজ্ঞ
লেজার ফিজিওথেরাপি সেন্টার
পান্থপথ, ঢাকা।
সুত্র: ইবনে সিনা হেলথ ম্যাগাজিন।

Facebook Comments