banner

মঙ্গলবার, ১৪ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 769 বার পঠিত

 

‘সত্যি বলছি পবিত্র হব’

তামান্না সাদিকা


এই সময় তীব্র কড়া রোদের মাঝে হুট করে যে বৃষ্টি চলে আসে ছোটবেলায় আমি এই বৃষ্টিটাকে কান্না মনে করতাম। নিঃসঙ্গতার কান্না। এই বৃষ্টিটাই গাছে গাছে নতুন পাতা এনে দেয়। আমার জানালার সামনে গাছের কচি কচি পাতা গুলো দেখতে কি পবিত্র লাগছে…! বৃষ্টি যেন সব অপবিত্রতা মুছে নিয়ে গেছে…। কেমন যেন একা লাগছে … খুব একা ।। নিঃসঙ্গ… গাছের পাতা গুলোর মতো পবিত্র হতে ইচ্ছে করছে।

একটা সময় খুব চেষ্টা করেছিলাম পবিত্র হবার … কে জানে হয়তবা হয়েছিলাম কিছুটা।
ইদানিং ফেসবুকে জঘন্য সব ধর্ষণের ঘটনা পড়ে বুক ভরতি করে বমি করে এসে ক্লান্ত লাগে। পাশে শুয়ে থাকা বেবিদের দিকে তাকিয়ে অজানা আতঙ্ক আচ্ছন্ন করে ফেলে …। নামাজের সাথে সংমিশ্রিত পরের অনিষ্ঠ, পশুত্ব, মানসিক যৌন চর্চা। আমার পাশের প্রিয় গুড বয়টি দিনের আড়ালে দ্বিধাহীন মাতাল। একাকীত্বের মুহূর্তগুলোতে চেনা যায় আমার আমি কে …। রোজার সাথে মিথ্যা, ভ্রান্তি …। ছোট ছোট ভাল কাজ গুলো না করতে পারলে বড় বড় ভালো কাজ কিভাবে করবো …।
যারা পৃথিবী বদলে দেবার স্বপ্ন দেখে তাদের তর্জনীর আঙ্গুলটা নিজের দিকে ঘুরিয়ে রেখে পথ চলতে হয় …। সত্যিই বলছি পবিত্র হব ।
এসবের সাথে নিজের জীবন আচরণ মিলে গেলে, কেমন অপবিত্র অপবিত্র লাগে …। সহজ, সাবলীল সুন্দর কাজে যেগুলো বাঁধা হয়। গতিকে slow করে দেয়, আর হয় spritual অন্তরে বোধের বিনাশ…। বোধের উদয় না হলে কি ধর্ষণ আইন দিয়ে ঠেকানো যাবে …। ভয় লাগে এখন আমার বোধের সাথে আমার সন্তানের বোধ তৈরি হচ্ছে …। সব ভুলতে চাই।
সব …সব ভুলে পবিত্র হতে চাই…
আমরা কেউ পরিপূর্ণ না কাছের মানুষ গুলো একজন আরেকজনের gap গুলো পূর্ণ করে করবে …। তাহলেই সহজ হবে … …।
আহা, আমার এলোমেলো অগোছালো চুলগুলোতে উষ্ণ ছোঁয়ায় যদি সে বলে “এসো পবিত্র হই” … এর চেয়ে প্রশান্তির আর কিইবা হতো …।

‘ হে প্রভু পবিত্র এই মাসে আমাকে একটু পবিত্র করো পবিত্রতার রূপে যেন সব অনিষ্ঠ গুলো ঝলসে যায় … অপার্থিব ঘ্রাণে সুরভিত হোক প্রত্যেক অন্তর ….।”
Inspired by : ( sura all mayeda 100)
قُل لاَّ يَسْتَوِي الْخَبِيثُ وَالطَّيِّبُ وَلَوْ أَعْجَبَكَ كَثْرَةُ الْخَبِيثِ فَاتَّقُواْ اللّهَ يَا أُوْلِي الأَلْبَابِ لَعَلَّكُمْ تُفْلِحُونَ
বলে দিনঃ অপবিত্র ও পবিত্র সমান নয়, যদিও অপবিত্রের প্রাচুর্য তোমাকে বিস্মিত করে। অতএব, হে বুদ্ধিমানগণ, আল্লাহকে ভয় কর-যাতে তোমাকে মুক্তি পাও।

Say: “Not equal are things that are bad and things that are good, even though the abundance of the bad may dazzle thee; so fear Allah, O ye that understand; that (so) ye may prosper.”

Facebook Comments