banner

শুক্রবার, ০৩ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 943 বার পঠিত

 

রূপান্তরের যাত্রা – পর্ব ২

তাহনিয়া খান


Rabbish rahli sadri wa yas-sir li amri wahloul uqdatam mil-lisaani yafqahu qawli.
O my Lord! expand me my breast; Ease my task for me; And remove the impediment from my speech, So they may understand what I say [20:25-28]

আমার হজ্জে যাওয়ার বছর দু’এক আগে অফিসে একদিন মেয়েদের নামাজের ঘরে নামাজ পড়ছিলাম। একজন অপরিচিত মহিলাও নামাজ পড়ছিলেন। তিনি আমাদের অফিসে কাজ করেন না। নামাজ শেষে উনার সাথে কথা বলছিলাম। কথা প্রসঙ্গে জানতে পারলাম যে, সে বছরই উনি উনার স্বামীর সাথে হজ্জে যাবেন। আমার তো আগ্রহ বেড়ে গেলো। খুঁটিনাটি জিজ্ঞেস করা শুরু করলাম। উনি উনার জীবনের আশ্চর্য ঘটনা বললেন।

উনি তার আগের বছর হজ্জের নিয়ত করে ব্যাংকে টাকা রাখা শুরু করেন। খুবই কম টাকা রাখেন প্রতিমাসে। হিসেব করে দেখলেন যে, যে পরিমান টাকা উনি রাখছেন, কমপক্ষে ২৫ বছর লাগবে নূন্যতম হজ্জের টাকা জমতে। তারপরেও হজ্জের টাকা জমাতে শুরু করলেন। এর কিছুদিন পরেই হঠাত করেই উনার স্বামী অফিস থেকে বেশ কিছু টাকা পেলেন। আর সে টাকা দিয়েই উনারা এখন হজ্জে যাবেন বলে ঠিক করে ফেললেন। উনি শুধু আমাকে বললেন, নিয়ত করে ফেলেন আপা। শুধু এই ভদ্রমহিলা না, আমি যত মানুষের কাছে হজ্জের ঘটনা শুনতে চেয়েছি, সবাই একবার করে বলেছে, ‘নিয়ত কর’।

আমি তো নিয়ত বহু আগেই করে ফেলেছি। টাকা হাতে আসে আবার খরচ হয়ে যায়। কিন্তু সেই মহিলার কথা শুনে আমি এবার শুধু হজ্জের নিয়তে টাকা জমানো শুরু করলাম। একটা বক্সে যখন যেমন পারতাম রাখতাম। হাতে নতুন টাকা আসলেই বক্সে রেখে দিতাম। সেটা কখনো পাঁচ টাকা হতো, কখনো একশ বা এক হাজার টাকার নোট হতো। খুব সামান্যই জমা হয়েছিল। বাকি সব টাকা তো আল্লাহ্‌ আম্মুর মাধ্যমেই যোগার করে দিলেন।

আমার জন্য হজ্জের দ্বিতীয় শিক্ষা—নিয়ত একটা বিশাল বড় ব্যাপার। কেউ যদি কোন কাজের নিয়ত করে তাহলে আল্লাহ্‌ কোন না কোন ভাবে সেটা পূরণ করবেনই। সেটা দেরিতে হলেও হবে। তবে নিয়ত হতে হবে একদম মনের গভীরতা থেকে। ব্যাপারটা অনেকটা এরকম যে, আমি নিয়ত করলাম উত্তরা থেকে বনানী যাবো। শুধু মনে মনে ঠিক করলেই হবে না, আমাকে যাওয়ার প্রস্তুতি নিতে হবে। তারপর প্রস্তুতি নিয়ে নির্দিষ্ট পথে যেতে হবে। এই প্রস্তুতি নিয়ে নির্দিষ্ট পথে যাওয়াটাই আসল নিয়ত। এখন আল্লাহ্‌ আমাকে নিয়ে যেতে পারেন বা নাও পারেন, এটা আল্লাহ্‌র ইচ্ছা। তবে বুকের গভীরে বিশ্বাস রাখতে হবে যে আল্লাহ্‌ আমাকে আমার জায়গায় পৌছিয়ে দিবেন। এটা আমার উপলব্ধি। আমার এই উপলব্ধির সাথে অনেকের মতের মিল নাও হতে পারে।

চলবে….

পর্ব ১

Facebook Comments