banner

রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 791 বার পঠিত

 

রাগ সামলাতে কচ্ছপ কৌশল!

রাগ সামলাতে কচ্ছপ কৌশল!


রাউফুন নাহার


ঘরে বন্দী থাকতে থাকতে কি আমাদের মেজাজ খিটখিটে হয়ে যাচ্ছে? অল্পতেই রেগে যাচ্ছি? ভয় পাচ্ছি? কষ্ট পাচ্ছি? দেখি তো কষ্টকর আবেগগুলো সামলে নেওয়ার জন্য কচ্ছপ কৌশলটি কোনো কাজে আসে কি-না!

বিপদের আভাস পেলে কচ্ছপ নিজের খোলসের ভেতরে আশ্রয় নেয়। তেমনি যেকোনো ঘটনা থেকে আমরা রাগ বা অন্যান্য যেসব কষ্টকর অনুভূতি অনুভব করি, তা সামলে নেওয়ার জন্য বাহিরের জগৎ থেকে কিছুটা বিরতি নিয়ে নিজের ভেতরেই আশ্রয় নিতে পারি৷ তারপর শরীর-মন শান্ত হলে আবার বাইরে বেরিয়ে সমস্যা সমাধানে মনোযোগ দিতে পারি।

কচ্ছপ কৌশলের ধাপগুলো হলো-
প্রথম ধাপঃ বুঝতে পারছি, অপ্রীতিকর একটি ঘটনা ঘটার ফলে আমার প্রচন্ড রাগ হচ্ছে বা কষ্ট হচ্ছে বা ভয় লাগছে।

দ্বিতীয় ধাপঃ আমি নিজেকে বলছি, “থামো”। এই মুহুর্তে কোনোকিছু করা থেকে আমি নিজেকে থামাচ্ছি। শুধু কেমন অনুভব করছি তা মনোযোগ দিয়ে খেয়াল করছি।

তৃতীয় ধাপঃ আমি নিজের ভেতরে ঢুকছি। অর্থাৎ নিজের জন্য সময় নিচ্ছি। কমপক্ষে ৩ বার গভীরভাবে শ্বাস-প্রশ্বাস নিচ্ছি। নিজেকে বলছি, “আমি নিজেকে শান্ত করতে পারি”, “আমি সমস্যা সমাধান করতে পারি”। শান্ত না হওয়া পর্যন্ত আমি নিজের ভেতরে, নিজের সাথেই থাকবো। নিজের যত্ন নেবো।

চতুর্থ ধাপঃ এখন আমি অনেকটাই আরাম বোধ করছি। তাই নিজের ভেতর থেকে আমি বাইরে বেরিয়ে আসছি। শান্তভাবে সমস্যা সমাধানের জন্য আমি এখন প্রস্তুত।

আবেগ-অনুভূতি আমাদের শত্রু নয়। বরং গবেষণায় দেখা গেছে যারা বিভিন্ন ধরনের আবেগ অনুভব করে এবং সময়মত তা সামলে নিতে পারে, তাদের সমস্যা সমাধানের ক্ষমতা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকে৷
আমরা একটি কঠিন সময় পার করছি। এসময় বিভিন্ন ধরনের কষ্টকর অনুভূতির মধ্য দিয়ে যাওটাই স্বাভাবিক। আবেগকে অস্বীকার না করে বা শত্রু না ভেবে যথাযথ উপায়ে নিজেকে শান্ত করা ও যৌক্তিক আচরণ করাই এসময় আমাদের জন্য সহায়ক হবে।

রাউফুন নাহার
শিক্ষক
এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগ
ঢাকা বিশ্ববিদ্যালয়

Facebook Comments