banner

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 864 বার পঠিত

 

হিল বাংলাদেশ ফাউন্ডেশন আয়োজিত ‘বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস’ 

হিল বাংলাদেশ ফাউন্ডেশন আয়োজিত ‘বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস’ 


স্বাস্থ্যকথা


“যদি সুস্থ থাকতে চান

নিজের মনকে সুস্থ রাখুন”

আজ ‘বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস’। প্রায় প্রতি বছর ১০ই সেপ্টেম্বর ‘হিল বাংলাদেশ ফাউন্ডেশন’ নামের সংগঠন দিবসটি পালন করছেন এবং সারা মাসব্যাপী আত্মহত্যা প্রতি সচেতনতা সৃষ্টির লক্ষে নানা কর্মকাণ্ডের আয়োজনও রেখেছেন। ২০১৯ এ বছরে দিবসটির প্রতিপাদ্য হলো ‘আত্মহত্যা প্রতিরোধে একসঙ্গে কাজ করা’।

জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) দিনটিকে সামনে রেখে আত্মহত্যা সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে। নতুন এই রিপোর্ট বলছে, প্রতি ৯ মিনিটে ৯ জন মানুষ মারা যাচ্ছেন আত্মহত্যায়। যদিও বিশ্বব্যাপী আত্মহত্যার হার হ্রাস পেয়েছে ৯ দশমিক ৮ শতাংশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, প্রতিবছর ৮ লাখ মানুষ মারা যান শুধু আত্মহত্যায়, যা ম্যালেরিয়া, স্তন ক্যান্সার বা যুদ্ধ এমনকি হত্যাযজ্ঞের কারণে মারা যাওয়ার চেয়েও বেশি।

দিবসটি উপলক্ষে রাজধানীতে সাইক্লিনিং মাধ্যমে ক্যাম্পেইন করেছে হিল বাংলাদেশ ফাউন্ডেশন। ভোরে সাইকেল র‍্যালির মধ্য দিয়ে শুরু হল আত্মহত্যা প্রতিরোধ সচেতনতার  প্রচারনা। সংসদ ভবন থেকে চাকায় চাকায় মাইল পাড়ি দিয়ে রমনা পার্কের কুসুম চত্বর ঘুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য –এর সামনে এসে শেষ হয়। ছেলে মেয়ে একসাথে সাইকেল র‍্যালিতে যোগদান করেন।

সাইকেল র‍্যালিতে আত্মহত্যাকে না বলে সবার মধ্যে আত্মবল নিয়ে সামনে এগিয়ে চলার মানসিকতা তৈরির কথা বলা হয়। আত্মহত্যার চিন্তা না করে সমস্যা সমাধানে সবাইকে মনোযোগী করে তোলার আহ্বান জানায় অংশগ্রহণকারী সবাই।

আজকের দিনই বেলা তিনটায় অনুষ্ঠিত হচ্ছে, যত্নশীল যৌথ সহায়ক মঞ্চ গঠন অনুষ্ঠান। আত্মহত্যার ঝুকি ও পূর্বাভাস চিনতে খোলামেলা আলাপচারিতায় যুক্ত হবে সবাই। সংকোচ কাটিয়ে মনের গোপন কষ্ট, আত্মহত্যার চিন্তার কথা প্রকাশ করা জন্য জরুরী নিরাপদ ও সম্ভব স্বচ্ছন্দের জায়গা সুনিশ্চিত করা হবে। অন্ধকার ঘর থেকে নিজে বের হয়ে এসে অন্যকে বের করতে উৎসাহি হাত একসাথে কাজ করার জন্য যুক্ত হবে বেইলি রোডে।

পরবর্তিতে ২০ শে সেপ্টেম্বর আয়োজন করা হবে মনোসেবকদের দক্ষতা বৃদ্ধি জন্য বিশেষায়িত কর্মশালা।
এরই ধারাবাহিকতায় ২১শে সেপ্টেম্বর সকাল থেকে সাড়া দিন লালমাটিয়ায় এনজিও ফোরামে আয়োজন করা হবে তিনটা পৃথক মনোশালা। আত্নহত্যার প্রতিপক্ষে আশা জাগানোর জন্য সুস্থ মনের চর্চা করা হবে।

সবাই এই উন্মুক্ত মঙ্গলশালায় হাটতে হাটতে চলে এসে যোগ দিতে পারবে।

 

Facebook Comments