banner

রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 1517 বার পঠিত

 

মানুষ কাকে ভালবাসে?


কানিজ ফাতিমা


আমার ছোট ভাই বিয়ের কথা ভাবছে। খুশীর খবর। কিন্তু একটা ব্যাপার আমাকে ভাবাচ্ছে। আর তাহলো, সে কি আসলেই বিয়ের জন্য প্রস্তুত? কেমন প্রস্তুতি নিয়ে আমি ভাবছি? টাকা পয়সা ? বিয়ের খরচ?এগুলো অবশ্যই ভাবার বিষয়। কিন্তু এগুলোর সমাধান করা তেমন কঠিন হবে না। আমি ভাবছি, পারিবারিক বা দাম্পত্য জীবন সম্পর্কে তার যথেষ্ট জানা আছে কিনা। অনেককে বলতে শুনি বিয়ে হলে সবাই ঠিক হয়ে যায়। আমার অভিজ্ঞতা তা বলে না। মানুষ প্রাকৃতিক নিয়মে কিছু জ্ঞান পায় কিন্তু জীবন চলার পথে বেশীর ভাগ জ্ঞান ও যোগ্যতা (Knowledge and skill) মানুষকে অর্জন করতে হয়। যেমন প্রাকৃতিক নিয়মে মানুষ রাগ করতে শেখে কিন্তু রাগ কে ম্যানেজ করার যোগ্যতা তাকে শিখতে হয় ও অনুশীলনের মাধ্যমে অর্জন করতে হয়। জীবন সঙ্গী পাবার আগ্রহ মানুষের প্রাকৃতিক কিন্তু সঙ্গীর সঙ্গে সম্পর্ক উন্নয়ন ও জীবন চলার জ্ঞান ও যোগ্যতা প্রাকৃতিক নিয়মে আসেনা; এটা শিখতে হয়। আমাদের দেশের ছেলে মেয়েরা এটা কোথা থেকে শিখবে ? আমাদের দেশ কেন, পৃথিবীর কথাও কোনো শিক্ষা প্রতিষ্ঠানে এর উপরে পড়ানো হয় বলে আমার জানা নেই। উন্নত বিশ্বে এর উপরে চার্চ, মসজিদ বা সামাজিক কিছু প্রতিষ্ঠানে কাউন্সেলিং কোর্স করানো হয়। আমাদের দেশে এমন কিছু নেই। উন্নত বিশ্বে এর উপরে অনেক বই পাওয়া যায় আমাদের দেশে এমন গবেষণা মূলক বই নেই বললেই চলে। আর দু/একটা থাকলেও তা পরার প্রয়োজন মানুষ খুব একটা বোধ করে না . তাহলে এ জ্ঞান ও যোগ্যতা তারা কোথা থেকে পাবে। বাবা-মা বা পরিবারের অন্যদের দাম্পত্য জীবন তারা দেখে কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই দাম্পত্য জীবন নিয়ে তাদের সঙ্গে কেউই আলোচনা করে না। ফলে এ জ্ঞান তাদের অজানাই রয়ে যায়। নাটক সিনেমা থেকে যা তারা জানে তাই তাদের সম্বল আর আমাদের নাটক সিনেমায় বেশীর ভাগ ক্ষেত্রেই বিয়েই হয় শেষ দৃশ্য। অর্থাত বিয়ে হলো তো সব সমস্যার শেষ – এর পর তারা সুখে শান্তিতে বসবাস করতে লাগলো। এত সামান্য জ্ঞান (তার কিছুটা আবার অবাস্তব) এর উপর নির্ভর করে তারা একটি ভারসাম্যপূর্ণ দাম্পত্য জীবন যাপন করবে এটা আমার ঠিক ভরসা হয় না। কাজেই আমি ঠিক করলাম আমি আমার ভাইকে আগে থেকেই আমার অভিজ্ঞতা ও জ্ঞান শেয়ার করব যেহেতু আমি দেশের বাইরে সেহেতু আমি মাঝে মেঝে তাকে ইমেইল করব যা হয়ত তার প্রয়োজন কিছুটা পূরণ করবে আমি পাঠকদের সাথে সেই ইমেইল গুলোই শেয়ার করছি।

Dear…..,

আসসালামু আলাইকুম

তোমার অবসর সময়ে এ লেখাগুলো পড়ো। এগুলো মুছে ফেলনা , save করে রেখো পরবর্তী জীবনের জন্য। যখনি কোনো পারিবারিক সমস্যায় পড়বে এগুলো কাজে আসবে। সবার আগে মনে রেখো বিয়ে কোনো ” romantic saga” নয়। এটা প্রচন্ড বাস্তবধর্মী একটা অধ্যায় যাতে রোমান্স কিছুটা বাড়তি সৌন্দর্য দান করে (marriage is not a “romantic saga”- it is very much realistic with a touch of romance, like dressings on salad).

আমাদের চারপাশে আমরা তিন ধরনের মানুষ দেখতে পাই –

এক , কিছু মানুষ যারা অন্যদের জীবন থেকে শিক্ষা নেয়। এরা নিজেদের জীবনের অনেক সমসা এড়িয়ে যেতে পারে;

দুই , কিছু মানুষ (অন্যের জীবন থেক শিক্ষা নেয়না তবে ) নিজের জীবন থেকে শিক্ষা নেয়, এরা কিসু সমস্যায় পরে তবে কিছু সমস্যা এড়িয়ে যেতে পারে;

তিন, কিছু মানুষ নিজের জীবনের শিক্ষাও কিছুদিন পর ভুলে যায় , এরা বার বার একই গর্তে পরে

আমি আশা করি তুমি প্রথম ধরনের মত হবে – তাই তোমার জন্য কিছু তথ্য।

মানুষ কাকে ভালবাসে? কৈশোরে মনে হত দেখতে সুন্দর আর চৌকষ এমন কাউকে – কারণ সিনেমা নাটকের সব নায়ক নায়িকাই দেখতে ওই সিনেমায় অভিনয়কারী অন্য সবার থেকে বেশী সুন্দর। না, ঠিক না। তাহলে মানুষ কাকে ভালবাসে ? মনে হলো মানুষ তাকেই ভালবাসে যার জীবন দৃষ্টিভঙ্গী তার নিজের জীবন দৃষ্টিভঙ্গীর মত। অনেকটা সত্যি, কিন্তু দু’জন একই দৃষ্টিভঙ্গীতে বিশ্বাসী মানুসের বিয়ের কয়েক বছর পর আর ভালবাসা খুঁজে পাওয়া যায় না এমন উদহরণ চারপাশে ভরা। আবার খোজা শুরু হলো – মানুষ কাকে ভালবাসে? ভাবলাম মানুষ তাকে ভালবাসে যে তার জন্য ত্যাগ স্বীকার করে। মারাত্বক ভুল প্রমানিত হলো। কারণ যার জন্য ত্যাগ করা হচ্ছে সে হয়ত বুঝতেই পারছে না যে আরেকজন তার জন্য কতটা ত্যাগ করছে,উল্টো এটা অনেক সময় তার চাহিদাকে বাড়িয়ে দেয় , expectation level অনেক উপরে উঠে যায়, ত্যাগকারীর হতাশা বেড়ে যায় , ভালবাসার কাটা উপরে ওঠার বদলে নীচে নামতে থাকে। তাহলে মানুষ কাকে ভালবাসে ? এখন মনে হচ্ছে মানুষ তাকেই ভালবাসে যে তাকে ভালো অনুভব (feel) করায় (who makes me feel good).

-আমি অসুস্থ হলে যে আমার জন্য তা করে যাতে আমি ভালো feel করি তাকে আমি ভালবাসি

-যে সামাজিক পরিবেশে আমার সঙ্গে সেভাবে কথা বলে যাতে আমি ভালো feel করি তাকে আমি ভালবাসি

-যে সেই ভাবে dress-up করে যাতে আমি ভালো feel করি তাকে আমি ভালবাসি

-যে ঘরে মেহমান আনার সময় ভাবে এসময় এই মেহমান আসলে আমি ভালো feel করব কিনা তাকে আমি ভালবাসি

-কথাও বেড়াতে যাবার আগে যে ভাবে এসময় এজায়গায় আমি ভালো feel করব কিনা তাকে আমি ভালবাসি

-যে অন্যকে সময় দেয়ার ( time commitment করার) আগে ভাবে আমি কেমন feel করব তাকে আমি ভালবাসি

-আমি কাজ থেকে ক্লান্ত হয়ে ফিরে আসলে কাউকে ফোন বা skype করার সময় যে ভাবে আমি কেমন feel করব তাকে আমি ভালবাসি

-কেউ কোনো occasion এ ভাবে কোন gift টা হাতে করে নিয়ে আসলে আমার ভালো লাগবে তাকে আমি ভালবাসি

-খাবার কিনতে গেলে যে ভাবে কোন খাবারটা কিনলে আমি ভালো feel করব তাকে আমি ভালবাসি

-তার আত্মীয় বা বন্ধুরা আমাকে অপমান বা উপেক্ষা করার চেষ্টা করলে যে বুঝতে পারে আমি কেমন feel করব তাকে আমি ভালবাসি

-যে আমার আত্মীয় বা বন্ধুদের সঙ্গে সেভাবে কথা বলে যাতে আমি ভালো feel করব তাকে আমি ভালবাসি

-যে আমার কাছাকাছি থাকলে আমি নিশ্চিন্ত feel করি তাকে আমি ভালবাসি।

কেউ যদি আমার ভালবাসা চায় তবে তাকে এভাবেই তা পেতে হবে। আমি যদি কারো ভালবাসা চাই তবে আমার জন্যও এই একটাই রাস্তা।

Facebook Comments