banner

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 949 বার পঠিত

 

বান্ধবীর কনভোকেশন আমার অনুভূতি


বান্ধবীর কনভোকেশন আমার অনুভূতি


মিথিলা ফেরদৌস


শিরিন আমার গেন্দা কালের বান্ধবী।ছোটবেলা থেকেই কি যে মিষ্টি ছিল!পড়াশুনায়ও খুব ভাল ছিল।আর সারাক্ষন হাসতেই থাকতো,পুরা ক্লাস জুড়ে ওর বান্ধবী।কিন্তু কবে যে ও প্রেমে পড়লো,কবে যে বিয়ে হয়েছিল!কিছুই জানতে পারিনি।এস এস সি এর পর ওর সাথে আর যোগাযোগ হয় নাই।

ফেসবুকের কল্যানে ওর সাথে যোগাযোগ হয় আবার।মজার ব্যাপার তখন জানতে পারি শিরিনের মেয়ে সলিমুল্লাহ মেডিকেল কলেজে পড়ছে।যেখানে আমার ছেলে এখনও প্রাইমারির গন্ডি পেড়োয় নাই।

হাসিখুশি শিরিন আগের মতই হাসে।আগের মতই সুন্দরী বরং আগের চেয়েও বেশি সুন্দর। তিন ছেলে মেয়ের কচি মুখের মা।

কিছুদিন আগে শিরিনের মেয়ে ডাক্তার হয়েছে,ইন্টার্নী করছে,মেয়ের বিয়ের দাওয়াতও পেলাম।

কয়দিন আগে শিরিনের ফেসবুকে একটা ছবি দেখে মন ভরে উঠে।ওর মেয়ের কনভোকেশন,মেয়ে ছুটি নিয়ে মায়ের জন্যে কনভোকেশনের গাউন নিয়ে গেছে।কারণ তার মায়ের একটা ইচ্ছে ছিল,কনভোকেশনের গাউন পরে ছবি উঠানো।

আগেই বলেছি,শিরিন ভাল ছাত্রী ছিল,অনার্স মাস্টার্স কমপ্লিট করে বিসিএস ভাইভা পর্যন্ত গিয়ে ফিরে এসেছে।এরপর বাচ্চাদের নিয়ে, সংসার নিয়ে ব্যস্ত হয়ে পরেছিল।ওর বাকি দুইজন ছেলে মেয়েও খুব ভাল স্টুডেন্টস।মানে একজন সার্থক মা শিরিন।

শিরিনকে নিয়ে এই লেখার একটা বিশেষ উদ্দেশ্য আছে।আমদের জীবনের একটা সময় আসে,যখন আমরা বুঝি বাচ্চাদের গড়ে তোলাই সবচেয়ে বেশি জরুরী।অনেক উচ্চশিক্ষিত মা’ই তাদের ক্যারিয়ার স্যাক্রিফাইস করেন বাচ্চাদের জন্যে।শিরিনের মত এমন অসংখ্য মায়েদের প্রতি আমাদের শ্রদ্ধা।

আমার বন্ধু লিস্টে এমন আরেকজন জুনিয়র বন্ধু আছে।নাফিসা একজন সিভিল ইঞ্জিনিয়ার।সেও বাচ্চাদের নিয়ে,সংসারে সময় দিয়ে খুব সুখি।শিক্ষা মানেই সবসময় চাকরি করা না।

একজন সুশিক্ষিত মা’ই পারে একজন সন্তানদের জীবন সুন্দর ভাবে গড়ে দিতে।অর্থনৈতিক স্বচ্ছলতা অবশ্যই দরকার।কিন্তু একটা নির্দিষ্ট পরিমানের বেশি অর্থের খুব একটা দরকার হয় না,যদি সন্তানদের সুশিক্ষিত করে গড়ে তোলা যায়।তাদের জন্যে সঞ্চয়ের দরকার হয় না।যাদের সন্তান মানুষের মত মানুষ হয় না,তাদের জন্যেই প্রচুর অর্থের প্রয়োজন,সেইসব বাবা মায়েরাই চুরি করে।

যাইহোক এখানে প্রশ্ন আসবে,মেয়েদের কেন ক্যারিয়ার স্যাক্রিফাইস করতে হবে?!উত্তর যারা বোঝার তারা ঠিকই বুঝবে।তবে,এই যে আমি এত বড় বড় কথা বলছি,আমি নিজেও এমনটাই ভাবতাম,এত কষ্ট করে পড়েছি কি সংসার করার জন্যে?তবে ক্যারিয়ারিস্ট মেয়েদেরও অনেককেই দেখেছি,সুন্দর করে সংসার করতে,বাচ্চা মানুষ করতে দেখেছি।যাইহোক,যে মেয়েরা ক্যারিয়ার স্যাক্রিফাইস করে বা ক্যারিয়ারের সাথে থেকেও সুন্দর করে বাচ্চাকে গড়ে তুলছেন সবার জন্যে আমাদের শ্রদ্ধা ও ভালবাসা সবসময়।

©মিথিলা ফেরদৌস

Facebook Comments