banner

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 1058 বার পঠিত

 

“আর নয় হতাশা”


নিশাত জাহান নিশা


কেন যেন দিন দিন হতাশা বেরেই যাচ্ছে, জীবনের সব প্রাপ্তি কেন জানি বিস্বাদ লাগে। আপনি হতাশায় আছেন এর কারণ এই না যে আপনার অনেক দুঃখ আছে। এর কারণ হল আপনি নিজেকে একজন দুঃখী মানুষ ভাবছেন। আপনি আসলে আপনার ব্রেইনে বিষয় বা ঘটনা গুলো এভাবেই প্রোগ্রামিং করে রেখেছেন।
মনোবিজ্ঞানীরা বলছে, আমাদের আবেগ ও আচরণের ধরন নির্ধারিত হয়, জীবন সম্পর্কে কী ধরণের চিন্তা আমরা মনের ভেতরে গড়ে তুলেছি সেটার উপর। (এটা কে schema বলে)

যে ঘটনা আপনার সাথে ঘটে গেছে একই ঘটনা ঘটে যাওয়া আরেকজন মানুষকে দেখবেন তার reaction or response দুটো’ই ভিন্ন কেননা সেই মানুষটি অন্যভাবে সব কিছু তার ব্রেইনে প্রোগ্রামিং করেছেন, তার schema ভিন্ন।

আপনি যতবেশি বিষণ্ণতায় ডুবে যাচ্ছেন ততবেশি নেতিবাচক চিন্তা স্বয়ংক্রিয় ভাবে আপনার মস্তিস্কের ভেতরে ঘুরপাক খেতে থাকবে। একটি সময় বিষয় গুলো আপনি বিশ্বাস করতে শুরু করবেন এবং আরও বেশি বিষণ্ণতায় ডুবে যাবেন।
আর তখন আপনি চাইলেই সব কিছু ইতিবাচক ভাবে ভাবতে পারছেন না কেননা ততক্ষনে আপনার চারপাশ সম্পর্কে, নিজের অথবা নিজের ভবিষ্যৎ সম্পর্কে আপনার Negative Core Belief তৈরি হয়ে গিয়েছে। তখন আপনার ব্রেইনে কতগুলো Irrational Belief যা কিনা chain আকারে আপনাকে সব কিছুতে ই নেতিবাচক অনুভূতি দিবে, সুখের স্বাদ ভুলিয়ে দিবে, সব কিছুই দুঃখকর/ হতাশা আর বিষণ্ণ লাগবে।

তাই প্রথমেই নিজের প্রতি আত্মবিশ্বাস বাড়ানোর চেষ্টা করুন। বেশিরভাগ মানুষ আত্মবিশ্বাস হারিয়ে ফেলে অন্যদের বিশ্বাসের কথা চিন্তা করে। অন্যদের চিন্তা বাদ দিয়ে নিজের positive দিক গুলো র প্রতি আলোকপাত করুন, confidence বাড়বে; নিজের achievement গুলো কে count করুন Self Esteem boost up হবে।

মনে রাখবেন, আপনি জীবনে সুখি হবেন না দুঃখি হবেন এই responsibility আপনার নিজের’ই নিতে হবে।

আমাদের জীবনের স্বপ্ন কী , জানতে চাইলে অনায়শে কত কথা বলি কিন্তু সেই স্বপ্ন পূরণের জন্য আমরা কী কী করেছি , জানতে চাইলে আমরা চুপ করে থাকছি। ব্যাপারটি কী পরস্পর বিরোধী হয়ে গেল না ?

আপনি নিজেকে যেভাবে সময় দিবেন সময়ও আপনাকে ঠিক সেরকম একটি জীবন দেবে।

আপনি যদি পৃথিবীর সব চেয়ে সুখি মানুষটিকে দেখতে চান সেটি আপনি, যদি পৃথিবীর সব চাইতে বিপর্যস্ত মানুষটিকে দেখতে চান তাহলে সেটি ও আপনি। আপনি নিজেকে যে দৃষ্টিকোণ থেকে দেখবেন আপনি আসলে তাই।
ধন্যবাদ।

Nishat Jahan Nisha
Assistant Clinical Psychologist.
Dept. Of Clinical Psychology
MPhil Part -1.

Facebook Comments