banner

রবিবার, ০৫ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 428 বার পঠিত

 

গল্পে গল্পে শিশুদের কুরআন শেখা……৩

গল্পে গল্পে শিশুদের কুরআন শেখা……৩


আফরোজা হাসান


হ্যা বাবা আল্লাহ সত্যি এমন বলেছেন।
আল্লাহ আর কি কি বলেছেন আম্মু?
আল্লাহ বলেছেন প্রতিবেশীদেরকে সাহায্য করতে। প্রতিবেশী হচ্ছে তারা যারা আমাদের আশেপাশে থাকে। যেমন ধরো, আমাদের পাশের বাসায় তাসনিয়া আর তাহসান। ওরা হচ্ছে তোমার প্রতিবেশী। ওরা যদি কখনো তোমার কাছে কিছু চায় বা ওদের কিছু প্রয়োজন হয় তাহলে তোমাকে ওদেরকে সেটা দিতে হবে। কেন দিতে হবে? কারণ আল্লাহ দিতে বলেছেন। আর তুমি যদি আল্লাহর কথা মেনে চলো তাহলে কি হবে বলো তো?
আয়াত বলল, তাহলে মারা যাবার পর আমরা যখন নতুন আরেকটা জগতে যাবো যাবো তখন আল্লাহ আমাকে জান্নাত দিবেন। যেখানে আমার যা ইচ্ছে আমি করতে পারবো। যা চাইবো তাই পাবো।
তানিয়া হেসে বলল, একদম ঠিক বলেছো। এবার আম্মুর একটা প্রশ্নের জবাব দাও। এই যে তুমি আমাকে সবসময় বলো তুমি বিজ্ঞানী হতে চাও। এখন বিজ্ঞানী হবার জন্য তোমাকে অনেক অনেক পড়াশোনা করতে হবে। কিন্তু তুমি যদি একটুও পড়াশোনা না করে শুধু মুখেই বলো আমি বিজ্ঞানী হবো, আমি বিজ্ঞানী হবো। তাহলে কি আম্মু তোমার কথা বিশ্বাস করবো?
পড়াশোনা না করলে তুমি আমার কথা বিশ্বাস করবে কেন?
সেটাই তো! ঠিক তেমনি এই যে তুমি বললে মারা যাবার পর আমরা নতুন আরেকটা জগতে যাবো। এখন তুমি যদি এই কাজগুলো সুন্দর মত করো তাহলেই আল্লাহ বুঝবেন তুমি সত্যিই এই কথা বিশ্বাস করো।
শুধু এই কাজ গুলো ঠিকমতো করলেই আমি জান্নাতে যেতে পারবো আম্মু?
তানিয়া হেসে বলল, আমাদেরকে এই কাজগুলো তো করতেই হবে সাথে সাথে আল্লাহ আমাদেরকে এছাড়াও যা যা করতে বলেছেন তা করতে হবে। এবং যা যা করতে নিষেধ করেছেন তা থেকে বিরত থাকতে হবে। কারণ আমাদেরকে সেই কাজগুলোই করতে বলেছেন যেগুলো ভালো কাজ। আর যেগুলো পচা কাজ সেগুলো করতেই নিষেধ করেছেন। এখন বলো আমরা যদি জান্নাতে যেতে চাই এবং সেখানে যাবার পর যদি সবকিছু মনের ইচ্ছা মত পেতে চাই তাহলে আমাদেরকে কি করতে হবে?
আয়াত বলল, আল্লাহর কথা মেনে চলতে হবে।
মাশাআল্লাহ এই তো তুমি বুঝতে পেরেছো। এখন যাও পড়তে বসো।
কিছুক্ষণ চুপ করে বসে থাকার পর আয়াত বলল, আম্মু আমি তাসনিয়া আর তাহসানকে খেলনা দিয়ে আসি?
কেন?
আল্লাহ দিতে বলেছেন যে! আমি দিয়ে আসি আম্মু প্লিজ নয়তো আল্লাহ আমাকে জান্নাত দেবেন না।
তানিয়া ছেলেকে আদর করে হেসে বলল, আচ্ছা ঠিকআছে যাও দিয়ে এসো।
আয়াত উঠে তার রুম থেকে খেলনা নিয়ে তাসনিয়া আর তাহসানকে ডাকতে ডাকতে পাশের বাসায় উদ্দেশ্যে ছুট লাগালো।

তানিয়াও হেসে আলহামদুলিল্লাহ বলে স্বস্থির নিঃশ্বাস ছাড়লো।

চলবে…

Facebook Comments