banner

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 1687 বার পঠিত

 

স্পর্শ: শিশুর সাথে যেন আন্তরিক সম্পর্ক গড়ে ওঠে

ফাতেমা শাহরিন


‘তুমি’ আছো, তেমনই তুমি “সুন্দর ” সবসময়। তোমার ছোট ছোট  চুল, হাত, পা সব কিছু অসাধারণ। তোমার মাঝে আটকে যায় যেন সব অনুভূতিরা। লুকিয়ে থাকা ভালোবাসা টুকু আঙ্গুল ছুঁইয়ে খুঁজে নেয় যেন প্রশান্তির অঙ্গন।

মনে রাখবেন, শিশুর জন্ম হয় প্রচুর সম্ভাবনা নিয়ে, প্রতিভাগুলো ঢাকা থাকে ভালবাসার চাদর দিয়ে। ভালবাসার সুন্দর বর্হিঃপ্রকাশ তাদেরকে উড়তে সাহায্য করে।

শিশুকে শারীরিক স্নেহ, আবেগ, ভালোলাগা এবং ভালবাসাময় অঙ্গন  তৈরির লক্ষ্যে আমাদের শিশুদের প্রতি ভালবাসা বা অনুভূতি প্রকাশ করা অত্যন্ত প্রয়োজন। ‘স্পর্শ ‘ একটি সহজ ভাষা, ভালাবাসার। অধিকাংশ শিশু এই ভাষা আগ্রহের সাথে গ্রহন করে, এবং কিছু কিছু বাচ্চার ক্ষেত্রে, এটি প্রবল আকর্ষণীয় ভালবাসার শক্তি রূপে কাজ করে।

সহজ আবার অজানাও নয়। আসুন এমন কয়েকটি উপায় শিশুদের ভালোবাসা প্রকাশের জন্য।

হাত ধরা
আলতো করে শিশুর হাত ধরুণ যখন আপনি পাশাপাশি হাটছেন বা গল্পগুলি বলছেন একান্ত শিশুকে বুঝতে দিন, পাশেই রয়েছেন আপনি।

শিশুকে জড়িয়ে ধরা
প্রতিটি বাবা মা সন্তানকে প্রচন্ড ভালবাসে ভালবাসা প্রকাশের ক্ষেত্রে ছোট্ট শিশুকে দুই হাত দিয়ে জড়িয়ে রাখুন। তার কাছে প্রকাশ করুণ আপনার অনুভূতি।

সন্তানকে চুমু দিন
সন্তানকে আদর করার ক্ষেত্রে মতপার্থক্য হয়ত কারই নেই কিন্তু ছোট্ট শিশুকে আপনার প্রকাশ ভঙ্গিমার মাধ্যমে কাছাকাছি আগলে রাখা উচিত। সুতরাং বুঝুন, বুঝতে দিন আপনিও তাকে প্রচুর ভালবাসেন। রোজ কপালে চুমু দিন। সন্তান বড় হলেও মা উচিত কন্যাকে বুঝানো তার পাশেই আছেন এবং বাবাদের ছেলেদের কাছে থেকে ভালবাসা প্রকাশ করা খুব খুব জরুরী।

এক সাথে পাশাপাশি বসুন
আপনার কম্বলের মধ্যে শিশুকে পাশে নিয়ে গল্প করুন। বৃষ্টি, শীতের সকাল বা হঠাৎ বিকেলের আবেশে পাশাপাশি বসুন, চায়ের কাপে চুমুক দিয়ে শিশুর মত হয়ে যান।

সন্তানকে বিরক্ত করুন
ছোট্ট শিশুমনিরা বিরক্ত করা খুব পছন্দ করে। মাঝে মাঝে ছোট্ট হাত পাগুলো
ম্যাসেজ করুন। মাঝে মধ্যেই বিরক্ত করুন কারণ বিষয়টি তারা খুবই মজা পায়।

আন্তরিকভাবে কাঁধে হাত রাখুন
কথা বলার সময় বা সুন্দর কোন প্রকৃতির দেখার সময় অথবা অনুরোধ করার সময় শিশুদের কাঁধ স্পর্শ করুন। প্রায়ই যদি শিশুদের আলিঙ্গন অথবা আদর প্রকাশ করা হয় শিশুরা খুশি হয়।

সংশোধনের ক্ষেত্রে কৌশলী
শিশু শুধু নয় বড়রাও ভুল করে। ভুল বিষয়টিকে সংশোধন করার সময় সম্পর্ক গুলো নড়বড়ে হয়ে যায়। সুতরাং শিশুর ভুল পাওয়া গেলে, কৌশলপূর্ণ সংশোধন করা। পরবর্তীতে মৌখিক প্রশংসা পাশাপাশি আলিঙ্গন করুন, শিশুকে পুরষ্কার দিবেন বলে অফার করুন ভাল কাজের জন্য।

আপনিও খেলুন
একইসঙ্গে মজার নানান রকম খেলা খেলুন, ছোঁয়াছুয়ি, দৌড়াদৌড়ি হইহুল্লা একেবারে সে রকম খেলাধূলা করুন।

আপনাদের দুজনের মধ্যে একটি  “বিশেষ বন্ধন” জাগ্রত  থাকে কিনা খেয়াল করলে দেখবেন, ওর  প্রতিদিনের বন্ধনটি  গড়ে উঠুক সুন্দর আর সাবলিল  ভাষাাা বুঝুন এবং শিশুকে সর্বদায় বুঝতে সহযোগিতা করুন। আপনার শিশুর শারীরিক এবং মানসিক সুন্দর বিকাশ হলে আপনিও ভাল থাকবেন।

Facebook Comments