banner

সোমবার, ০৬ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 849 বার পঠিত

 

রেসিপি (ভেজা ভেজা ছোলা বুট)

(ভেজা ভেজা ছোলা বুট)


রেসিপি


ভেজা ভেজা ছোলা বুট
ছোলা বুট হলো ইফতারির মুল আকর্ষণ। সাথে মচমচে মুড়ি। আসুন রমজানের শেষে আবার নতুন করে দেখে আসি ভেজা ভেজা ছোলা বুট তৈরি করার নিয়মটি

উপকরণে যা লাগবে

ছোলা সিদ্ধ পরিমাণ মত, পেঁয়াজ কুচি,
টমেটো কিউব করে কাটা, কাঁচামরিচ কুচি, তেল, ধনে গুঁড়ো, জিরা গুঁড়ো, মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, লেবুর রস, আদা-রসুন বাটা, গরম মসলা গুঁড়ো, লবণ স্বাদমতো এবং ধনে পাতা কুচি ইচ্ছে।

পদ্ধতি
সামান্য লবণ ও হলুদ গুঁড়ো দিয়ে ছোলা বুট সেদ্ধ করবেন, তেল দিয়ে গরম করে আদা-রসুন বাটা দিয়ে একটু লালচে হয়ে এলে এতে পেঁয়াজ কুচি দিবেন। পেঁয়াজ কুচি নরম হয়ে এলে বাকি সকল মসলা একের পর এক প্যানে দিয়ে সামান্য পানি দিয়ে মসলা কষাতে থাকুন। মসলা কষে আসার পর টমেটো কুচি দিয়ে ভালো করে নেড়ে ছোলা বুট ঢেলে দিন। ভালোমতো নাড়াতে থাকুন মসলা মাখা মাখা হয়ে যাওয়া পর্যন্ত। এরপর লেবুর রস দিয়ে ভালো করে নেড়ে উপরে ধনে পাতা কুচি ছিটিয়ে নামিয়ে নিন। ব্যাস, তৈরি মজাদার ছোলা বুট।

স্পেশাল আলুর চপ

উপকরণ

আলু ৫০০ গ্রাম,
ডিম ১টি সিদ্ধ করে ভর্তা করতে হবে,
কাঁচামরিচ কুচি ১ চা চামচ,
ধনেপাতা কুচি ১ টেবিল চামচ,
পেয়াজ বেরেস্তা করা ২ টেবিল চামচ,
গরম মশলা গুঁড়ো ১ চা চামচ,
ডিম ১টি ফেটানো,
বিস্কুটের গুঁড়ো পরিমাণমতো,
তেল ভাজার জন্য পরিমাণমতো,
লবণ স্বাদ অনুযায়ী।

প্রস্তুত প্রণালী
প্রথমে আলু সিদ্ধ করে লবণ দিয়ে কিছুক্ষণ মেখে রাখতে হবে। একটি কড়াইয়ে তেল গরম করে একে একে তাতে আলু ভর্তা, ডিমের ভর্তা, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, গরম মশলা গুড়ো, স্বাদ অনুযায়ী লবণ এবং পেয়াজ বেরেস্তা দিয়ে ভালোভাবে ভাজা ভাজা করে আবার মেখে নিতে হবে। হাল্কা হাতে চ্যাপটা আকারের চপগুলো প্রায় ১০-১২টি করে ফ্রিজে প্রায় ৫ মিনিট রেখে দিতে হবে। এরপর ডিমের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মিশিয়ে গরম ডুবন্ত তেলে ভেজে টিস্যু পেপারে তুলে রাখতে হবে। ব্যাস তৈরি হয়ে গেলো মজাদার আলুর চপ।

Facebook Comments