banner

মঙ্গলবার, ০৭ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 708 বার পঠিত

 

ইলিশের নানান রূপ

রেসিপি ঘর


পোলাও ইলিশ

উপকরণ :
১. পোলাওয়ের চাল ২ কাপ,
২. ইলিশের টুকরা ৬-৭টি (বড় ইলিশ), ৩. টকদই আধা কাপ, ৪. আদাবাটা ১ টেবিল-চামচ, ৫. কাঁচা মরিচ ৬-৭টি, ৬. তেল ২ টেবিল-চামচ, ৬. ঘি আধা কাপ , ৭. পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, ৮. লবণ পরিমাণমতো, ৯. পেঁয়াজকুচি কোয়ার্টার কাপ, ১০. পেঁয়াজবাটা কোয়ার্টার কাপ, ১১. দুধ আধা কাপ, ১২. লেবুর রস ২ টেবিল-চামচ।

প্রণালি :
কড়াইতে তেল গরম করে পেঁয়াজকুচি হালকা ভেজে নিন। এবারে আদা, দই, পেঁয়াজবাটা ও পরিমাণমতো লবণ দিয়ে কষিয়ে ইলিশ মাছ ও লেবুর রস দিয়ে মৃদু আঁচে ঢেকে , দিন। ১০ মিনিট পর মাছের টুকরাগুলো ঝোল রেখে তুলে নিন। ঝোলের কড়াইতে ঘি এবং অর্ধেক বেরেস্তা দিয়ে একটু রান্না করে চাল দিয়ে কষিয়ে গরম পানি (৪ কাপ) ও কাঁচা মরিচ দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে এলে কিছু পোলাও উঠিয়ে নিন। মাছের টুকরোগুলো পোলাওয়ের উপর বিছিয়ে দিন। এবার তুলে নেওয়া পোলাও, মাছের উপর দিয়ে বাকি বেরেস্তা ও দুধ দিয়ে ঢেকে দমে দিন। ১৫-২০ পর হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।

ইলিশ মাছের ভর্তা

উপকরণ:
১.ইলিশের পিস-২টি,
২.পেঁয়াজ কুচি-১ কাপ,
৩.রসুন মোটা কুচি-৫-৬ কোয়া, ৪.শুকনামরিচ-৭-৮টি,
৫.লবণ-প্রয়োজন হলে সামান্য, ৬.সয়াবিন তেল- ১/২ কাপ, ৭.গুঁড়া মরিচ-১ চা চামচ, ৮.হলুদ-সামান্য।

প্রণালী:
ইলিশ মাছের টুকরা গরম পানিতে ৫ মিনিট ভিজিয়ে রেখে ভালোমতো ধুয়ে নিন। বারবার ধুয়ে নেবেন যাতে লবণ কমে যায়। প্যানে অল্প তেল গরম করে শুকনামরিচ ভেজে উঠিয়ে নিন। ওই তেলেই মাছগুলো অল্প আঁচে হালকা করে ভেজে উঠান। ঠাণ্ডা করে কাঁটা বেছে ফেলুন। প্যানে বাকি তেল দিয়ে পেঁয়াজ ও রসুন কুচি দিন। গুঁড়ামরিচ ও হলুদ দিয়ে নাড়ুন। বেছে রাখা মাছ দিন। ভাজা শুকনামরিচ ভেঙে দিন। চেখে দেখে তবেই প্রয়োজনে লবণ দিন। ভালো করে নেড়েচেড়ে ৫-৬ মিনিট রান্না করুন। পেঁয়াজ ভাজা ভাজা হয়ে তেল ওপরে উঠলেই হয়ে গেল লোনা ইলিশ ভর্তা।

পরিবেশন:
পেঁয়াজ ও ভাজা শুকনামরিচ ডলে এ মাছ দিয়ে দিন। লবণ, ধনিয়া পাতা ও বাকি সরিষার তেল দিয়ে মাখিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।
সূত্র:ইন্টারনেট

Facebook Comments