banner

মঙ্গলবার, ০৭ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 653 বার পঠিত

 

ভাপা পিঠা বানানো সহজ উপায়

ভাপা পিঠা বানানো সহজ উপায়


আরণ্যক শবনম


ডিসেম্ববের মাঝামাঝি শীত বাড়তে শুরু করেছে একটু একটু করে, সাথে সকালের মিষ্টি কুয়াশার রেশ। ঘুম ভাঙতেই যদি আপনার সামনে আম্মা ভাপা পিঠে নিয়ে হাজির হন, কেমন খুশি লাগবে বলুন তো?বাসার সবাইকে চমকে দিতে।

পিঠা তৈরি করতে যা লাগছে,

১/আতপ চালের গুড়া
২/পাঠালী গুড়
৩/নারকেল
৪/লবন

আর পিঠা তৈরিতে যে উপকরণ লাগছে,

১/মাঝারী সাইজের ভাতের হাড়ি কিংবা যেকোন পাতিল; সাথে ঐ মাপের ঢাকনা
২/কিছু নেটের ব্যাগ বা নেটের টুকরো।
৩/লবনের বাটি কিংবা স্টিলের গোল বাটি
এ পিঠার রেসিপি এজন্যই আরো সহজ যে আপনাকে আলাদা করে পিঠার সাজ, কিংবা আলাদা কিছু কিনতে হবে না।

চালের গুড়া: বাসায় আতপ চাল ধুয়ে পানি ঝরিয়ে নিয়ে মেশিনে চাল গুড়া করিয়ে নিবেন, ভিজা চালের গুড়া সপ্তাহখানেক ভালো থাকে, রোদে শুকিয়ে রাখলে আরো কিছুদিন। পিঠার তৈরি জন্য একটা বড়ো বোল এ চালের গুঁড়া নিয়ে, সামান্য লবন নিতে হবে, এরপর অল্প অল্প করে পানি নিয়ে চালের গুড়াকে একটু ভিজিয়ে নিতে হবে, পানি খুবই সামান্য, তারপর, চালনি দিয়ে চেলে ঝরঝরে করে নিতে হবে। ভিজা চালের গুড়ায় খুব অল্প পানিই যথেষ্ট। ভাপা পিঠা যেহেতু ভাপে তৈরি হয়, সেহেতু চালের গুড়াকে হালকা ভিজিয়ে নিতে হয়।

নারিকেল ও গুড় : নারিকেল কুড়িয়ে নিতে হবে, হাত কোড়ানি ব্যবহার করতে পারেন। বাজারে আসা নতুন গুড় বেশ নরম থাকে, সেগুলো পাতলা করে ঝুড়া করে নিতে হবে। ব্যস, পিঠার উপকরণ প্রায় প্রস্তুত।

এবার, আসল প্রস্তুতি যেটার জন্যই আসলে, অনেকে পিঠা বানাতে চান না, ঝামেলার মনে করেন, সেটা খুব সহজে
তৈরি করে নিতে পারেন। ভাতের হাড়ি কিংবা যেকোন ঢাকনাসহ হাড়ি (যেটাতে পর্যাপ্ত পানি নেওয়া যাবে বাষ্প পাওয়ার জন্য) হাড়ির মুখ নেটের টুকরো ডাবল ভাজ দিয়ে সুন্দর করে বেঁধে ফেলুন।
আমি হিটারে পানি গরম করে ঢেলে নিয়ে, চুলায় বসিয়ে নিয়েছি যাতে তাড়াতাড়ি ভাপটা পাওয়া যায়, গ্যাসও অপচয় কম হবে।

যথেষ্ট ভাপ উঠতে শুরু করলে, পিঠার পুড় ও চাল দিয়ে সাজিয়ে নিয়ে হবে। আমি টিফিন বক্সের ছোট বাটি ব্যবহার করেছি, প্রথমে কিছু চালের গুড়া নিয়ে নারকেল কিমা আর গুড় দিয়ে নিন, তারপর উপর অংশে আস্তে আস্তে চালের গুড়া দিয়ে ঢেকে দিন, গুড়া অল্প অল্প করে নিয়ে আলতো করে করতে হবে। একসাথে বেশী করে নিয়ে বেশী চেপে দিলে পিঠা তোলার সময় ভেঙ্গে যেতে পারে। পিঠা সাজানো হয়ে গেলে বাকী নেট দিয়ে,আমি দু’টা ঝালি ভালো করে ধুয়ে নিয়েছি, সেটা দিয়ে পিঠা জড়িয়ে হাড়ির উপর আস্তে করে বসাতে হবে।এসময় চুলোর আঁচ কমিয়ে নিলে ভালো। এরপর বাতিতে আলতো টোকা দিলে বাতিটা তুলে নিয়ে অবশিষ্ট নেট ভালোভাবে জড়িয়ে ঢাকনা দিয়ে দিতে হবে। এরপর মিনিট খানেক পর অপেক্ষার পালা, পিঠার তুলবার সময় চুলোর আঁচ কমিয়ে নিয়ে হবে। পিঠার তোলার পর আস্তে আস্তে নেট ছাড়িয়ে নিন। এভাবে চালের গুড়া একটু ভিজিয়ে নিয়ে, প্রয়োজনমত পিঠা বানিয়ে নিন ঘরে বসেই।

Facebook Comments