banner

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 464 বার পঠিত

 

পুরস্কার পাচ্ছেন রত্নগর্ভা ৩৪ মা

রাঙামাটি জেলা সদর থেকে ১৪৬ কিলোমিটার উত্তর ভারতীয় সীমান্তবর্তী প্রত্যন্ত এক জনপদ উগলছড়ি। অর্থনৈতিক অনগ্রসর ওই এলাকার প্রান্তিক নারী প্রভাবতী চাকমা। বিয়ের পর জন্ম দেন একে একে তিনটি কন্যা সন্তান। এ কারণেও তাকে সইতে হয়েছে বঞ্চণা। সন্তানদের মানুষ করা নিয়ে পড়েন প্রবল বাধা-বিপত্তিতে। তারপরেও তিন সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করে তুলেছেন তিনি। তারা এখন নিজ নিজ ক্ষেত্রে বেশ প্রতিষ্ঠিত। এসব হয়েছে প্রভাবতী চাকমার প্রবল ইচ্ছাশক্তি, শ্রম ও ভালোবাসার কারণে। এই মা তার অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ পাচ্ছেন ‘আজাদ প্রোডাক্টস অ্যাওয়ার্ড : রত্নগর্ভা মা-২০১৫’।

শুধু এই একজনা মা-ই নয় সমাজে তাদের সন্তানদের সুশিক্ষিত এবং আগামী দিনের সুনাগরিক হিসেবে গড়ে তোলার নিপুণ স্থপতি, সত্য ও সুন্দরের প্রতীক হিসেবে আরও সফল ৩৩ মাকে দেয়া হচ্ছে আজাদ প্রোডাক্টস প্রবর্তিত ‘রত্নগর্ভা মা পুরস্কার-২০১৫’। তার মধ্যে সাধারণ ক্যাটাগরিতে ২৫ এবং বিশেষ ক্যাটাগরিতে ৯ জন পাচ্ছেন পুরস্কার। একজন বাবাকে দেয়া হচ্ছে ‘মাই ড্যাড ওয়ান্ডারফুল অ্যাওয়ার্ড’। এবার এ পুরস্কার পাচ্ছেন প্রখ্যাত নাট্যভিনেতা-নিদের্শক ড. ইনামুল হক।

আন্তর্জাতিক মা দিবস উপলক্ষে আগামীকাল রোববার সকাল সাড়ে ১০টায় রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসন এইচ. চৌধুরী সেন্টারে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন সাবেক পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। সভাপতিত্ব করবেন আজাদ প্রোডাক্টসের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ।

সাধারণ ক্যাটাগরিতে ২৫ পুরস্কৃত মা হচ্ছেন লুৎফুন নাহার বেগম, আমেনা বেগম, জামিলা আক্তার, হোসনে আরা বেগম জ্যোৎস্না, হোসনে আরা বেগম, সুফিয়া খানম, রেহানা সামাদ, সুলতানা রোকেয়া আখতার, জাহান-আরা বেগম, নূরে আলম মর্ত্তুজা বেগম, মঞ্জু রানী, শিখা বড়ূয়া, যোসপিন কোড়াইয়া, সৈয়দ শাহান আরা, সালিমা খাতুন, খুরশীদ জাহান, খোরশেদ আরা বেগম, লতিফা বেগম, মাকছুদা বেগম,  আনোয়ার বেগম, হাসিনা বানু, মায়মুনা বেগম ও ইউ কে এম ফরিদা বেগম।

বিশেষ ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছেন ৯ জন। তারা হলেন, মঞ্জু আরা, কামরুন নিসা দুলাল, অধ্যক্ষ তহুরা আক্তার খাতুন, শিরিন হক, সুলতানা রাজিয়া (নাছিমা), জিন্নাতুন নেসা, রেজিয়া বেগম, আফরোজা বেগম ও সেতারা বেগম।

শনিবার আজাদ সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে আজাদ প্রোডাক্টসের কর্ণধার আবুল কালাম আজাদ পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন।

Facebook Comments