শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭ ইং, ,

 

ঘরকন্নার দরকারি টিপস

প্রতিদিনের ঘরের কাজগুলো গুছিয়ে করতে ভালোবাসি আমরা। তবু মাঝেমাঝে একটু এলোমেলো হয়ে যায়। হয়তো রান্নায় লবণ বেশি অথবা কম হয়ে যায়, কখনোবা অসাবধানতাবশত কাপড়ে দাগ লেগে যায়। এরকম আরো কত কী! তাই প্রতিদিনের ঘরকন্নার কাজটাই গুছিয়ে করতে আপনার জন্য রইলো কিছু জরুরি টিপস। অসাবধানতাবশত তরকারিতে লবণ বেশি দিয়ে ফেললে একদলা মাখানো ময়দা ছেড়ে দিন। তরকারি নামানোর আগে ময়দার দলাটি তুলে নিন দেখবেন লবণের মাত্রা কমে গেছে।

  রান্নার সময়ে পাত্রের তলদেশে খাদ্যদ্রব্য আটকে যাওয়া থেকে এবং গরম তেল বাইরে ছিটকে পড়া থেকে রেহাই পেতে হলে সামান্য পরিমাণ লবণ ছিটিয়ে দিন।

আরও পড়ুন: তেলাপোকার উপদ্রব থেকে বাঁচতে যা করবেন

অনেক সময় পোলাও রান্না করতে গেলে দেখা যায় একটু বেশি নরম হয়ে যায় তখন নিজের কাছে খুবই খারাপ লাগে। একটি পরিষ্কার শুকনো তোয়ালে বিছিয়ে তার উপরে পোলাওগুলো ঢেলে কিছুক্ষণ অপেক্ষা করে দেখুন পোলাওগুলো কেমন ঝরঝরে হয়ে যায়!

নেতিয়ে যাওয়া লেটুস পাতা তরতাজা করতে হলে একটু আলুর খোসা ছাড়িয়ে কুচিকুচি করে লেটুস পাতা সহ ঠান্ডা পানিতে ছেড়ে দিন দেখবেন কেমন তরতাজা হয়ে উঠেছে।

ফ্রেঞ্চফ্রাই বাচ্চাদের অনেক প্রিয় একটা খাবার। এটি তৈরি করার আগে কিছুক্ষণ ঠান্ডা পানিতে ভিজিয়ে তারপর শুকিয়ে ভাজলে তা অনেক বেশি মচমচে ও অধিক স্বাদের হয়।

আরও পড়ুন: মশা-মাছি তাড়ানোর উপায়

ফ্রিজ দুর্গন্ধমুক্ত রাখতে এক টুকরো লেবু কেটে ফ্রিজে রেখে দিন। দেখবেন ফ্রিজে আর কোন গন্ধ থাকবেনা। তবে ফ্রিজ নিয়মিত পরিষ্কার করতে ভুলবেন না।

পেঁয়াজের স্বাদ ও গন্ধ টাটকা পেতে হলে পেঁয়াজ ভাজার আগে ধুয়ে কুচি কুচি করে কেটে দুধে ভিজিয়ে তারপর ভাজতে হবে।

দুধ ফেটে যাওয়ার ভয় থাকলে জ্বাল দেবার আগে সামান্য পরিমাণ খারাব সোডা মিশিয়ে দিন।

পোকার আক্রমণ থেকে রক্ষা পেতে চাল বা আটা ময়দার পাত্রের মধ্যে একটা তেজ পাতা রেখে সংরক্ষণ করুন।

দই তাড়াতাড়ি জমাতে হলে দুধে এক চা চামচ কর্ণফ্লাওয়ার মিশিয়ে দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরও খবর