banner

মঙ্গলবার, ২১ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 301 বার পঠিত

 

ক্রোয়েশিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট হলেন কিতারোভিচ।

ক্রোয়েশিয়ার নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর অবশেষে বিরোধী প্রার্থী কোলিন্দা গ্রাবার-কিতারোভিচ প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তিনি দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। রাজনৈতিকভাবে রক্ষণশীল কিতারোভিচের (৪৬) মূল নির্বাচনী অঙ্গীকার ছিল দেশের রুগ্ণ অর্থনীতিকে পুনরুদ্ধার করা।

গত রবিবার ৯৯ শতাংশ ভোট গণনা শেষে নির্বাচন কমিশন যে ফলাফল ঘোষণা করে তাতে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও ন্যাটো কর্মকর্তা কিতারোভিচ ৫০ দশমিক ৪ শতাংশ ভোট পেয়ে জয়ী হন। অন্যদিকে তাঁর প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন প্রেসিডেন্ট মধ্য বামপন্থী আইভো জোসিপোভিচ পেয়েছেন ৪৯ দশমিক ৬ শতাংশ ভোট।

জাগরেভ সদর দপ্তরে জোসিপোভিচ (৫৭) সমর্থকদের উদ্দেশে বলেন, ‘নাটকীয় লড়াইয়ের মধ্য দিয়ে কিতারোভিচ নির্বাচিত হয়েছেন। আমি তাঁকে অভিনন্দন জানাই।’

এদিকে কিতারোভিচ রাজধানীতে উৎফুল্ল সমর্থকদের উদ্দেশে অর্থনৈতিক সংকট মোকাবিলায় জাতীয় ঐক্যের আহ্বান জানিয়ে বলেন, ‘আমি কারো কাছে শুনতে চাই না যে ক্রোয়েশিয়া সমৃদ্ধ ও সম্পদশালী হবে না। বরং আমি সবাইকে, বিশেষ করে যারা আমাকে ভোট দেয়নি তাদের প্রতিও ক্রোয়েশিয়ার উন্নয়নের স্বার্থে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাচ্ছি।’

যুগোশ্লাভিয়া থেকে ১৯৯১ সালে স্বাধীনতা পাওয়ার পর ক্রোয়েশিয়ার চতুর্থ প্রেসিডেন্ট হলেন কিতারোভিচ।

দুই সপ্তাহ আগে দেশটিতে প্রথম দফায় নির্বাচন অনুষ্ঠিত হয়। দ্বিতীয় দফায় ৫৮ দশমিক ৯০ শতাংশ ভোটার ভোট দেয় যা প্রথম দফার চেয়ে ১২ শতাংশ বেশি।

সূত্র : এএফপি, বিবিসি।

Facebook Comments