banner

বুধবার, ০১ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 356 বার পঠিত

 

নারী অধিকার রক্ষায় পুরুষদের প্রত্যক্ষ ভূমিকা শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

নারী অধিকার রক্ষায় পুরুষদের প্রত্যক্ষ ভূমিকা রাখার আহ্বান জানিয়ে গত বুধবার থেকে জেন্ডার সাম্যবিষয়ক জাতিসংঘ সম্মেলন শুরু হয়েছে। সংস্থার সদর দপ্তরে ‘বারবারশপ কনফারেন্স’ নামে এ সম্মেলনের আয়োজক আইসল্যান্ড। নারীর বিরুদ্ধে সহিংসতা বন্ধে এবং ব্যাপকতর সাম্য প্রতিষ্ঠায় পুরুষের করণীয় নিয়ে মতবিনিময়ের উদ্দেশ্যে আয়োজিত এ সম্মেলন এরই মধ্যে ‘বিতর্কিত’ তকমা অর্জন করেছে। শুরুতে শুধু পুরুষদের নিয়ে সম্মেলন করার কথা ভেবেছিল আইসল্যান্ড, পরে তীব্র সমালোচনার মুখে কয়েকটি অধিবেশনে নারীদেরও অন্তর্ভুক্ত করা হয়।

জাতিসংঘে আইসল্যান্ডের রাষ্ট্রদূত গ্রেতা গুন্নার্সদত্রির বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘এ বিষয়টিতে পুরুষদের অধিকতর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। জেন্ডার সাম্যবিষয়ক যেকোনো সম্মেলনে আপনি দেখবেন অংশগ্রহণকারী বেশির ভাগই নারী। মূল বিষয়টি নারীকে বাদ দেওয়া নয় বরং পুরুষকে অন্তর্ভুক্ত করা।’ পুরুষদের সহজে কথা বলার সুযোগ করে দেওয়ার জন্যই এ সম্মেলনের আয়োজন।

emma-watson

জাতিসংঘের মতো একটি সংস্থাতেও মোট ১৯৩ সদস্যের মধ্যে পুরুষ প্রতিনিধিত্ব করে ১৬০টি দেশের। গত বছর ব্রিটিশ অভিনেত্রী ইমা টমসন ‘হি ফর শি’ নামের একটি প্রচারাভিযান শুরু করেন। তিনি বলেন, জেন্ডার নিয়ে গতানুগতিক ধারণা থেকে বের হয়ে পুরুষদেরও কথা বলতে হবে। সম্মেলনে ইমার এই প্রচারের ওপরও আলো ফেলা হবে। সম্মেলনের গতকালের অধিবেশনে অংশ নেওয়া রাষ্ট্রদূতরা তাঁদের সরকারের পক্ষ থেকে জেন্ডার ইস্যুদের পুরুষদের অধিকতর অংশগ্রহণ নিশ্চিত করার প্রতিশ্রুতি দেন। গুন্নার্সদত্রির বলেন, ‘আমি বিশ্বাস করি, এ প্রক্রিয়া অব্যাহত থাকবে।’

বেইজিং নারী সম্মেলনের ২০ বছর পূর্তির প্রস্তুতির মধ্যে এ সম্মেলনের আয়োজন করল জাতিসংঘ। এই মধ্যে ২০৩০ সাল নাগাদ জেন্ডার বৈষম্য দূর করার লক্ষ্যও নির্ধারণ করেছে সংস্থাটি। বিশ্বজুড়ে নারীদের বিরুদ্ধে সহিংসতার ইতি টানার লক্ষ্য নিয়ে কাজ করে যাওয়া পুরুষদের সংগঠন হোয়াইট রিবন ক্যাম্পেইনের পরিচালক টড মিনেরসন বলেন, আন্তর্জাতিক পরিমণ্ডলে জেন্ডার সাম্য নিয়ে কাজ করার বিষয়টি আরো একটু এগিয়ে দেবে এই সম্মেলন। সম্মেলনে মিনারসনের ‘হোয়াট মেকস আ ম্যান’ নামের একটি কর্মশালায় নেতৃত্ব দেওয়ার কথা রয়েছে। এ অধিবেশনে নারীরাও যোগ দেবেন। ইউরোপের প্রথম নারী প্রেসিডেন্টের দেশ আইসল্যান্ড বিশ্ব জেন্ডার ব্যবধান সূচকেও কমের দিক থেকে প্রথম। এই ধারাক্রমে পরের দেশগুলো হলো ফিনল্যান্ড, নরওয়ে, সুইডেন ও ডেনমার্ক। এ সূচকে জার্মানির অবস্থান ১২তম, যুক্তরাষ্ট্র ২০তম, যুক্তরাজ্য ২৬তম। সর্বশেষ ইয়েমেন (১৪২)।

সূত্র : এএফপি

Facebook Comments