banner

বুধবার, ০১ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 339 বার পঠিত

 

নারী দিবস উপলক্ষ্যে জাতিসংঘের বর্ণাঢ্য শোভাযাত্রা

জাতীয় জীবনে নারীর সমান অধিকারের দাবিতে সদস্য দেশগুলোর স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত এবং নারী এনজিও কর্মীদের অংশগ্রহণে স্থানীয় সময় রবিবার নিউইয়র্কে এক শোভাযাত্রার আয়োজন করে জাতিসংঘ। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে অনুষ্ঠিত এই শোভাযাত্রার নেতৃত্ব দেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। শোভাযাত্রায় বাংলাদেশের পতাকা হাতে বাংলাদেশিরা অংশ নেন।
বিকাল সাড়ে তিনটায় নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের সামনে ড্যাগ হ্যামারশোল্ড প্লাজা থেকে শুরু হয় শোভাযাত্রা। প্রায় দুই মাইল পথ পেরিয়ে নিউইয়র্কের ব্যস্ততম টাইমস স্কয়ারে গিয়ে তা শেষ হয়। প্রায় ২০ হাজার নারী-পুরুষের অংশগ্রহণে এ শোভাযাত্রার সামনের দিকেই ছিল বাংলাদেশের জাতীয় পতাকা। নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সরকারের অগ্রগতির তথ্য সংক্ষেপে জাতিসংঘ মহাসচিবকে অবহিত করেন প্রবাসী বাংলাদেশিরা। এসময় বান কি মুন বাংলাদেশের জনগণকে ধন্যবাদ জানিয়ে নারীর উন্নয়নে চলমান কার্যক্রম অব্যাহত রাখার আহ্বান জানান।
জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ কে এ মোমেন, তার সহধর্মিনী ইউএন উইমেনের সদস্য সেলিনা মোমেন, যুক্তরাষ্ট্র সফররত বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু, সোনালী ব্যাংক পরিচালনা পর্ষদের সদস্য ও নারী উদ্যোক্তা সেলিমা আহমেদ, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের প্রেসিডেন্ট নাজমা আক্তার, উদ্বাস্তু ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ওবায়দুর রহমান রানা, সমাজকল্যাণ ও উন্নয়ন সংস্থার চেয়ারম্যান জেসমীন প্রেমা, মানবাধিকার আইনজীবী অশোক কর্মকার, সমাজকর্মী সবিতা দাসসহ শতাধিক বাংলাদেশি এই শোভাযাত্রায় অংশ নেন।
লিঙ্গ সমতা এবং নারী অধিকারের প্রশ্নে ১৯৯৫ সাল থেকেই জাতিসংঘের ব্যানারে এ কর্মসূচি পালিত হচ্ছে। এবারের শোভাযাত্রা থেকেও ২০৩০ সালের মধ্যে সর্বস্তরে নারীর সমঅধিকার প্রতিষ্ঠার সংকল্প ব্যক্ত করা হয়।
সূত্রঃ বাসস।
Facebook Comments