banner

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 326 বার পঠিত

ফিরে দেখা ২০১৪ সাল…

অপরাজিতা ডেস্কঃ দেখতে দেখতে বিদায় নিয়েছে ২০১৪ সাল। সময়ের পাতা থেকে চলে গেছে আরও একটি বছর। পেছন ফিরে তাকালে দেখা যায় বছর বিদায় নিয়েছে ঠিকই তবে ইতিহাসের পাতায় রেখে গেছে অনেক ঘটনা-দুর্ঘটনা। কিছু কিছু ঘটনা জাতিকে করেছে বিমোহিত। আবার কিছু ঘটনা এনে দিয়েছে দুঃখ-বেদনা। কিছু ঘটনা বিশ্ববাসীর কাছে বাঙালি জাতিকে নতুনভাবে তুলে ধরেছে। আবার কিছু ঘটনা সেই সম্মানকে ম্লান করেছে। সুখ-দুঃখ, আনন্দ-বেদনা সংবলিত গত বছরের আলোচিত ঘটনা গুলোর মধ্য থেকে কিছু ঘটনার বর্ণনা তুলে ধরা হল।

৫ জানুয়ারির নির্বাচন : বছরের শুরুটা হয়েছিল বিরোধী দলের অবরোধ কর্মসূচি দিয়ে। ৫ জানুয়ারির নির্বাচন রোধেই ছিল সেই কর্মসূচি। বছরের শুরুতে যে সহিংসতা তাও সেই নির্বাচন ঘিরেই। বিএনপি নেতৃত্বাধীন প্রধান রাজনৈতিক জোটের বয়কটের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় দশম জাতীয় সংসদ নির্বাচন। এত কম ভোটারের উপস্থিতি, অর্ধেকেরও বেশি সংখ্যক আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়া এবং সহিংসতার কারণে ইতিহাসের পাতায় স্থান করে নেয় এ নির্বাচন। নির্বাচনের দিনেই সহিংসতায় নিহত হন ২২ জন। দেশে-বিদেশে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয় এই নির্বাচন।

ফিল্মি স্টাইলে জঙ্গি ছিনতাই : গত ২৩ ফেব্রুয়ারি প্রকাশ্যে ফিল্মি স্টাইলে ময়মনসিংহের ত্রিশালে প্রিজন ভ্যানে গুলি চালিয়ে ও বোমা মেরে পুলিশের কাছ থেকে জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের তিনজন (জেএমবি) দুর্ধর্ষ ক্যাডারকে ছিনিয়ে নিয়েছে জঙ্গিরা। ছিনিয়ে নেয়া তিন জেএমবি সদস্য- সালাউদ্দিন সালেহীন ওরফে সানি (৩৮), মিজান ওরফে জাহিদুল ইসলাম ওরফে বোমারু মিজান (৩৫) এবং রাকিবুল হাসান ওরফে রাকিব ওরফে হাফিজ মাহমুদ (৩৫)। সালাউদ্দিন তিন মামলায় ও রাকিব এক মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত এবং মিজান যাবজ্জীবন সাজাপ্রাপ্ত জঙ্গি। এদের মুক্তাগাছা থানার রাষ্ট্রদ্রোহ মামলা ও কোতোয়ালি থানার সিরিজ বোমা হামলাসহ ৫ মামলায় হাজিরা দিতে ময়মনসিংহের আদালতে নেয়া হচ্ছিল। এ ঘটনায় এক পুলিশ সদস্য নিহত হয়।

লাখো কণ্ঠে সোনার বাংলা : গত ২৬ মার্চ ৪৪তম স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় প্যারেড গ্রাউন্ডে লাখো কণ্ঠে ধ্বনিত হয় ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি।’ এদিন ২ লাখ ৫৪ হাজার ৬৮১ জনের বিশাল মানবপতাকা তৈরি করে বিশ্বে এক অনন্য রেকর্ড গড়া হয়। সর্ববৃহৎ মানবপতাকা তৈরি ও সবচেয়ে বেশি মানুষের কণ্ঠে জাতীয় সঙ্গীত গাওয়ার এই বিরল ঘটনা স্থান করে নেয় গিনেস বুক অব ওয়ার্ল্ডে। অনেক অঘটনের মধ্যে এই একটি ঘটনা আমাদের নতুন পরিচিতি এনে দেয় বিশ্বের বুকে।

নারায়ণগঞ্জে সাত খুন : বছরের সবচেয়ে নৃশংস ঘটনা ছিল এটি। গত ২৭ এপ্রিল নারায়ণগঞ্জের প্যানেল মেয়র নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজনকে অপহরণের ঘটনা ঘটে। এরপর ৩০ এপ্রিল শীতলক্ষ্যা নদীতে তাদের লাশ ভেসে ওঠে। এ নৃশংস ঘটনাটি ঘটেছিল রাষ্ট্রীয় শৃঙ্খলা বাহিনী র‌্যাবের হাতে। এই অপহরণ থেকে শুরু করে হত্যা পর্যন্ত র‌্যাব-১১’র তৎকালীন অধিনায়ক লে. কর্নেল (বরখাস্তকৃত) তারেক সাঈদ ও মেজর (বরখাস্তকৃত) আরিফ হোসেন সরাসরি জড়িত ছিলেন। আর অপহরণে জড়িত ছিলেন লে. কমান্ডার (বরখাস্তকৃত) এমএম রানা। র‌্যাবের বিভাগীয় প্রতিবেদন অনুযায়ী এ ঘটনায় মোট ২১ জন র‌্যাব সদস্য জড়িত ছিলেন। সিদ্ধিরগঞ্জের আওয়ামী লীগ নেতা নূর হোসেন র‌্যাবের কয়েকজন অসৎ কর্মকর্তাকে টাকার বিনিময়ে ভাড়া করে এই লোমহর্ষক খুনের ঘটনা ঘটায়। টাকার বিনিময়ে র‌্যাবের মানুষ খুনের ঘটনা দেশ-বিদেশের সব বিবেকবান মানুষকে স্তম্ভিত করে তোলে।

ফুলগাজী ট্রাজেডি : গত ২০ মে দিনদুপুরে ফেনীর ফুলগাজী উপজেলা চেয়ারম্যান একরামুল হককে গুলি করে ও পুড়িয়ে হত্যা করা হয়।

বিশ্বকাপ ফুটবলের উন্মাদনা : দীর্ঘ এক মাস ধরে দেশ মেতেছিল বিশ্বকাপ ফুটবলের উন্মাদনায়। প্রিয় দলের পতাকা স্থান করে নেয় গাড়ির সামনে, বাড়ির ছাদে এমনকি কপালেও। রাজধানীসহ বিভাগীয় শহরগুলোতে বড় পর্দায় খেলা দেখানোর ব্যবস্থা নেয়া হয়। রাত জেগে, চা স্টলে, নানা তর্ক-বিতর্কের মধ্য দিয়ে চলে এই খেলা। ১৩ জুলাই ফাইনালে আর্জেন্টিনাকে পরাজিত করে জার্মানির বিশ্বকাপ জয়ের মধ্য দিয়ে এই উন্মাদনার সমাপ্তি ঘটে।

সবচেয়ে বড় নৌদুর্ঘটনা : বছরের সবচেয়ে বড় নৌদুর্ঘটনা ছিল মাওয়া ঘাটে প্রায় আড়াইশ’ যাত্রী নিয়ে পিনাক-৬ নামের লঞ্চডুবির ঘটনাটি। গত ৪ আগস্ট লৌহজং চ্যানেলের এই মর্মান্তিক ঘটনায় যাত্রীদের বেশির ভাগই হারিয়ে যায় প্রবল সে াতে। এত বিপুলসংখ্যক প্রাণহানির হৃদয়বিদারক ঘটনায় সারা দেশের আকাশ-বাতাস ভারি হয়ে ওঠে।

বড়াইগ্রামের বেদনা : গত ২০ অক্টোবর নাটোরের বড়াইগ্রামে কেয়া ও অথৈ পরিবহনের দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত হন ৩৭ জন। দুর্ঘটনাকবলিত বাস দুটিকে চাপা দেয় হানিফ পরিবহনের একটি বাস। এ ঘটনা বড়াইগ্রামের মানুষের জন্য বেদনার কারণ হয়ে দাঁড়িয়েছে। মৃত্যুর সংখ্যা বিচারে এটিই ছিল এ বছরের সবচেয়ে বড় সড়ক দুর্ঘটনা।

আন্তর্জাতিক সম্মান অর্জনের মাস : দেশ নানা অঘটনের মধ্য দিয়ে পার হলেও গত অক্টোবর মাসের দুটি ঘটনা বিশ্বে বাংলাদেশের সুনাম বাড়িয়ে তোলে। আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের নেতৃত্ব প্রতিষ্ঠার মাস এটি। এ মাসে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের চেয়ারপারসন নির্বাচিত হন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ৯ অক্টোবর ক্যামেরুনে অনুষ্ঠিত এই নির্বাচনে তিনি পেয়েছিলেন ৭০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্যারিবীয় অঞ্চলের কেইম্যান আইসল্যান্ডসের স্পিকার জুলিয়ানা ও’কনর পেয়েছিলেন ৬৭ ভোট। এছাড়া ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সভাপতি নির্বাচিত হন সাবের হোসেন চৌধুরী। ১৬ অক্টোবর সুইজারল্যান্ডের জেনেভায় আইপিইউর ১৩১তম সম্মেলনে সাবের হোসেন চৌধুরী পান ১৬৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার পার্লামেন্টের স্পিকার ব্রনউইন বিশপ পান ৯৫ ভোট।

কিংবদন্তিদের বিদায়ঃ ২০১৪ সালে পৃথিবী থেকে বিদায় নিয়েছেন বেশ কিছু কিংবদন্তি মুখ। যাদের অমর কীর্তিগুলো চির আসন তৈরী করে আছে হাজারো মানুষের হৃদয়ে। উপমহাদেশের প্রখ্যাত নায়িকা সুচিত্রা সেন, কিংবদন্তি অভিনেতা রবিন উইলিয়ামস,

নোবেলজয়ী গাব্রিয়েল গার্সিয়া মার্কেজ, নাদিন গার্ডিমার,বেলজিয়ামের সাবেক রাণী ফাবিওলা ব্রাসেলেস। এছাড়াও চলে গেছেন বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি মুখ অভিনেতা খলীল আহমেদ,সঙ্গীত শিল্পী ফিরোজা বেগম,চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী ,ভাষা সৈনিক আব্দুল মতিন,সাংবাদিক এমিএম মূসা  প্রমুখ।
খেলাধূলোয় সাফল্যঃ এ বছরটা খেলার জগতে টাইগারস টিমের জন্য বেশ ভালোই ছিলো বলা চলে। তিন ভার্সনের আন্তর্জাতিক ম্যাচ গুলোতে সাকিব,মুমিনুলদের পারফর্মেন্স ছিলো অসাধারন। এবং সেই সাথে টাইগারস টিম নতুন করে আরেকবার নাম লিখিয়েছি সফল আন্তর্জাতিক ক্রিকেট অংগনে। তবে ক্রিকেটের আন্তর্জাতিক অংগনটা বছরের শেষ সময় জুড়ে যথেষ্ট শোকের ছিলো বলা চলে! ক্রিকেটের বল কেড়ে নিয়েছিলো দেশে এবং বিদেশে সম্ভাবনাময় ক্রিকেটারদের প্রাণ! দক্ষিণ আফ্রিকার ড্যারেন র‍্যান্ডাল,বাংলাদেশের রবিন আহমেদ এবং অস্ট্রেলিয়ান ক্রিকেটার ফিলিপ হিউজের মৃত্য গুলো গোটা ক্রিকেট বিশ্বকে শোকে আচ্ছন্ন করে রেখেছিলো।

জিহাদের মর্মান্তিক মৃত্যু : বছরের শেষ মুহূর্তের একটি হৃদয়বিদারক ঘটনা ছিল রাজধানীর শাহজাহানপুরে ওয়াসার পাইপ থেকে জিহাদকে জীবিত উদ্ধারের ব্যর্থতা। ২৬ ডিসেম্বর বিকালে জিহাদ পড়ে যায় গভীর পাইপের ভেতরে। ২৩ ঘণ্টা চেষ্টা করেও চার বছরের এই ছোট্ট সোনামণিকে উদ্ধারে রাষ্ট্রযন্ত্র ব্যর্থ হয়। রাষ্ট্রের বিভিন্ন বাহিনী তাদের উদ্ধার অভিযান সমাপ্তি ঘোষণার মাত্র ১০ মিনিটের মাথায় পাঁচ তরুণের সাহসী ভূমিকা আর দেশীয় প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জিহাদের মৃতদেহ উদ্ধার করা হয়।

এমন উল্লেখযোগ্য অসংখ্য ঘটনাই ঘটেছে গত বছর যা কেবল ২০১৪ সাল কে ই শুধু নয়,অনেক গুলো বছর জুড়ে আমাদের হৃদয়কে নাড়া দিয়ে যাবে।
প্রতিভাবান মহিলা ডাক্তার শামাররুখ মেহজাবিনের মৃত্যুর মতো অনেক মহিলা ডাক্তার কে আমরা হারিয়েছি শুধুমাত্র শারীরিক নির্যাতনের মাধ্যমে। যা ছিলো ২০১৪ সালের আলোচিত অনেক গুলো ঘটনার মধ্যে উল্লেখযোগ্য।

Facebook Comments