banner

বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 522 বার পঠিত

 

স্মোকি চিকেন সালাদ

চিকেন সালাদ শুধু দেশেই নয় এর জনপ্রিয়তা গোটা বিশ্বেই। এ সালাদ খেতে শুধু সু-স্বাদুই না স্বাস্থ্যকরও বটে। দেশের ভিন্নতায় চিকেন সালাদ তৈরির প্রণালীটাও ভিন্ন। বিদেশের চিকেন সালাদ স্বাদে কিছুটা ম্যাড়ম্যাড়ে হয়। তাছাড় এদের সালাদে মশলার ব্যবহার প্রায় নেই বললেই চলে। যার কারণে খেতে স্বাদ লাগে না।

স্বাদ ও স্বাস্থ্যের দিকটা মাথায় রেখে আজ আমরা বানাব স্মোকি চিকেন সালাদ। চলুন চটপট দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন স্মোকি চিকেন সালাদ।

পরিবেশন – ২ জনের জন্য
প্রস্তুতির সময় – ২০ মিনিট
রান্নার সময় – ২০ মিনিট

উপকরণ
মুরগীর মাংস (বোনলেস) – ৪০০ গ্রাম (ছোট ছোট টুকরো)
গোলমরিচের গুঁড়ো – ১ চা চামচ
প্যাপরিকা – ১/২ চা চামচ
লেবুর রস – ১ টেবিল চামচ
অলিভ অয়েল – ১ টেবিল চামচ
অরিগ্যানো শেরি – ২ টেবিল চামচ
লাল বেল পেপার – ১ টি (ইচ্ছেমতো আকারে কাটুন)
পার্সলে – ১ কাপ
পুদিনা – ১০ থেকে ১২ টি পাতা
লেটুস – ৪ টি পাতা
লবণ – স্বাদ মতো

প্রণালী
লবণ ও গোল মরিচ দিয়ে মাংসটা ভালো করে সিদ্ধ করে নিন। এবার সালাদ প্লেটে লেটুসের পাতাগুলো দিয়ে প্লেটের সাদা জায়গা ঢেকে দিন। তাতে লাল বেলপেপার গুলো সাজিয়ে দিন। অন্যদিকে মুরগীর মাংস সিদ্ধ হয়ে গেলে স্টক থেকে ভালো করে পানি ঝরিয়ে মাংসের টুকরোগুলো তুলে নিন। এতে প্যাপরিকা, অরিগ্যানো, লেবুর রস, অলিভ ওয়েল দিয়ে ভালো করে মাখিয়ে নিন। হাল্কা লবণ উপর থেকে ছড়িয়ে দিতে পারেন।

এবার মাংসের টুকরোগুলো সেঁকে নিন। এর ফলে মাংস থেকে একটি স্মোকি ফ্লেভার উৎপন্ন হবে। এবার সালাদ প্লেটের উপর মাংসগুলো সাজিয়ে রাখুন। খেয়াল রাখবেন- যাতে লাল বেলপেপার ঢেকে না যায়। পার্সলে ও পুদিনা পাতা ছড়িয়ে দিন। এবার শেরিতে লেবুর রস ও অলিভ অয়েল দিয়ে ভালো করে মেশান। এবার তৈরি ড্রেসিং সালাদের উপর একটি চামচ দিয়ে ছড়িয়ে পরিবেশন করুন।

Facebook Comments