banner

বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 2070 বার পঠিত

 

এই শীতে সুস্বাদু ভূনা খিচুড়ি।

অপরাজিতা ডেস্কঃ খিচুড়ি এমন একটি খাবার যা বারো মাস ই খাওয়া যায় তৃপ্তির সাথে। আর যদি শীতের হিমহিম সময়ে গরম গরম ভূনা খিচুড়ি আর সাথে মজাদার আচার থাকে খাবারের টেবিলে তাহলে তো সোনায় সোহাগা!
আর তাই অপরাজিতার আজকের রেসিপি হচ্ছে, সুস্বাদু ভূনা খিচুড়ি…
উপকরণ :পোলাওয়ের চাল ১ কেজি, মুগডাল ২৫০ গ্রাম, মসুরের ডাল ২৫০ গ্রাম, আদাবাটা দেড় টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, গরম মসলার গুঁড়া ২ চা চামচ, জিরা গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া ২ চা চামচ, ধনে গুঁড়া ২ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, মটরশুঁটি ১ কাপ, ঘি আধা কাপ, তেল আধা কাপ, আস্ত গরম মসলা পরিমাণমতো, তেজপাতা ৩/৪টি, কাঁচা মরিচ ৫/৬টি, বেরেস্তা ৪ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, জয়ত্রী ও জয়ফল গুঁড়া আধা চা চামচ।
 IMG_20121008_214639
প্রণালি :চাল ও ডাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। এবার হাঁড়িতে ঘি ও তেল দিয়ে পেঁয়াজ কুচি দিন। বাদামী হলে আস্ত গরম মসলা ও তেজপাতার ফোড়ন দিয়ে সব বাটা ও গুঁড়া মসলা সামান্য পানি দিয়ে একসাথে মিশিয়ে হাঁড়িতে ঢেলে দিন। এবার মসলা ভালো করে কষিয়ে ডাল, চাল ও মটরশুঁটি দিয়ে ভালো করে নেড়ে দিন। পরিমাণমতো গরম পানি দিন। এবার লেবুর রস ও কাঁচামরিচ দিয়ে ঢেকে দিন। পানি প্রায় শুকিয়ে এলে খিচুড়ি দমে দিন। মাঝে একবার নেড়ে দিন। হয়ে গেলে পরিবেশন পাত্রে রেখে উপরে বেরেস্তা ছড়িয়ে মাংস দিয়ে পরিবেশন করুন।
Facebook Comments