banner

শুক্রবার, ০৩ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 759 বার পঠিত

শীতে গরম গরম মাশরুম আর টমেটো ক্রিম স্যুপ

1406100274মাশরুম স্যুপ
উপকরণ: মাশরুম ১০০ গ্রাম, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ২টি, সিরকা ১ চা-চামচ, স্বাদলবণ সিকি চা-চামচ, সয়াসস ১ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, ডিম ১টি, মুরগির স্টক ৮ কাপ।
প্রণালি: মাশরুম হালকা গরম পানিতে ধুয়ে কুচি করে নিন। সসপ্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি ও মাশরুম কুচি দিয়ে নাড়তে হবে। সব উপকরণ নরম হয়ে গেলে তাতে সয়াসস দিতে হবে। এরপর স্টক দিয়ে ভালোভাবে ফুটিয়ে নিতে হবে। এবার ১ কাপ ঠান্ডা পানিতে কর্নফ্লাওয়ার মিশিয়ে স্যুপের মধ্যে ঢেলে চামচ দিয়ে অনবরত নাড়তে হবে। ডিম ফেটিয়ে নিয়ে ফুটে ওঠা স্যুপের মধ্যে মিশিয়ে দিতে হবে। সব শেষে সিরকা ও স্বাদলবণ মিশিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

টমেটো-স্যুপ

টমেটো ক্রিম স্যুপ
উপকরণ: টমেটো ৪টি, মুরগির স্টক ৫ কাপ, লবঙ্গ ৫টি, মাখন ১ টেবিল চামচ, ভাঁজ খোলা পেঁয়াজ ২টি, কাঁচা মরিচ ২টি, গোলমরিচ ১ চা-চামচ, চিনি ১ চা-চামচ, লবণ স্বাদমতো, রসুন কুচি ১ চা-চামচ, ক্রিম ২ টেবিল চামচ।
প্রণালি: টমেটো সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ব্লেন্ড করে নিতে হবে। সসপ্যানে টমেটো পেস্ট ও মুরগির স্টক দিয়ে চুলায় দিতে হবে। ফুটে উঠলে অন্য সব উপকরণ দিয়ে আবার ফুটতে দিতে হবে। অন্য একটি ফ্রাইপ্যানে মাখন গরম করে তাতে রসুন কুচি দিতে হবে। হালকা বাদামি হলে স্যুপের ওপর ঢেলে দিতে হবে। গরম গরম ব্রেড টোস্টের সঙ্গে পরিবেশন করতে হবে টমেটো ক্রিম স্যুপ।

সুত্র- রান্না-বান্না

Facebook Comments