banner

বুধবার, ০৮ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 1960 বার পঠিত

 

স্মার্ট হবার উপায়

লাইফস্টাইল


Smart কি?

Smart নয় বরং Smartness নিয়েই আজকের আলোচনা- “সঠিক সময়ে সঠিক কাজ করতে পারা যেখানে উপস্থিত বুদ্ধি, মানবিকতাবোধ, পাণ্ডিত্য, সাহসিকতা, সামাজিকতা, পোশাকে মাধুর্যতা এবং পরিস্থিতি মোকাবেলায় দক্ষতার সাথে নিজেকে উপস্থাপনকে বুঝায়।”

Smart হওয়ার প্রয়োজনীয়তা

আসলে স্মার্ট হবার প্রয়োজনীয়তা কেন তা নিয়ে ভাবনা থাকা দরকার ভাবুন ত,
কোনো একজন মানুষ যদি,’বিবেক বুদ্ধি অনুযায়ী সঠিক কাজ করেন এবং সিদ্ধান্ত নিতে পারেন, জ্ঞানের সাথে থাকে যদি বিনয়, নিজের ভুল নিজেই বুঝতে পারেন এবং তা থেকে শিক্ষা নেন এবং সর্বদা নিজেকে আরো সুন্দর করার চেষ্টা করেন, পজেটিভ সুন্দর কথা বলতে পারেন, রুচিশীলতার পরিচয় দিতে পারেন তার আচার আচরণ এবং পোশাকে মানুষটি সব রূপ ফুটে উঠে ‘কত সুন্দর হবেন’, আর এই বিষয়টিই হল স্মার্টনেস। আপনি যত বেশি মানুষকে কনভেন্স করতে পারবেন, ততই কাজের গতি আপনার সহজ হবে। আপনি সহজেই সাফল্যের দেখা পাবেন। সুতরাং Smart হবার প্রয়োজনীয়তা অনেক।

Smart হতে যে সকল গুন দরকার

সঠিক যোগাযোগ
খেয়াল করুন, ১.সঠিক শব্দচয়ন,
২. নিজের কাছে ইমোশন ব্যাংক বা শব্দ ভান্ডার, ৩.সহজ শব্দ ও বাক্য।
কথা বলার সময় উপরের তিনটি পয়েন্ট গুরুত্বপূর্ণ। তাহলে বাড়তি কথা বলা একটু কমিয়ে দিন। যতটুকু প্রয়োজন কথা ঠিক ততটুকু বলার অভ্যাস করুন।

চশমার ব্যবহার
জৌলুশ বা স্মার্টনেস কিছুটা হলেও বাড়িয়ে তুলতে পারে একটি আকর্ষণীয় চশমার ব্যবহার।

কৌতুক বা হাসিমুখ
গম্ভীর ব্যক্তিত্ব সম্পন্ন মানুষদের সাধারণ মানুষ পছন্দ করেন না। মানুষ পছন্দ করেন সদা সহাস্য মানুষদের।স্মিতহাস্যে কথা বলুন সবার সাথে। মানুষটি যদি বিরক্তিকরও হয়, আপনার কথা শুনে সে যেন আপনার বিরক্তিটুকু ধরতে না পারে।

ভাল ভাল বই পড়া
বই পড়া আপনার সৃজনশীল ক্ষমতাকে প্রখর করে তুলবে। কথা বলার দক্ষতা এবং শব্দভাণ্ডার সমৃদ্ধ করতে সহায়তা করবে।

মনকে উজ্জীবিত রাখা
স্মার্টনেস হলো অভ্যন্তরীণ মানসিক ব্যাপার। আপনি যা, নিজেকে ঠিক সেভাবেই উপস্থাপন করা হলো স্মার্টনেস সুতরাং তা আপনার মনকে উজ্জীবিত রাখতে পারে।

যা জানি না তা অন্যদের কাছ থেকে জানার চেষ্টা করা
প্রতি সপ্তাহে আপনি নিজে কতটা এগোলেন, নিজের কাছেই পরীক্ষা দিন এজন্য যা আপনি জানেন না তা অন্য আরেক জনের কাছে গিয়ে জানার চেষ্টা করা।

যেসব বিষয় জানি তা অন্যদের জানান
পুরনোটা মনে রাখতে পারছেন না ত সহজ উপায় হল, সেটা দেখে আরও জানুন, শিখুন। যেসব বিষয় অন্যদের শেখান পুরনো টাও নিশ্চিত থাকুন মনে থাকবে। সুত্র: Google, Youtube channel (pi fingers motivation), (Career intelligence)

Facebook Comments