banner

সোমবার, ২০ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 399 বার পঠিত

 

সালতামামি ২০১৯ (নারী সংবাদ)

সালতামামি ২০১৯ (নারী সংবাদ)


নারী সংবাদ


সালটি শেষ হবে কিছুক্ষণের মধ্যেই ২০১৯ সাল। সারা বিশ্বের নারীদের জন্য খুবই তাৎপর্যপূর্ণ একটি বছর। দেশের রাজনীতি, খেলাধুলা, শিক্ষা, মানবাধিকার, ক্ষমতায়ন, সমাজসেবা প্রভৃতি ক্ষেত্রে নারীরা অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এখনও রাখছেন।এ ছাড়া আন্তর্জাতিক অঙ্গনে অবদান রেখেছেন নারীরা। আবার- ভালো খবরের পাশাপাশি দুশ্চিন্তা জাগানিয়া খারাপ খবরেরও কমতি ছিলো না বছরজুড়ে। খুন-ধর্ষণসহ বহু অপ্রত্যাশিত, বহু অনাকাঙ্ক্ষিত ঘটনাও ঘটে গেল বছরটিতে। তাই প্রাপ্তির হিসাবের চেয়ে অপ্রাপ্তির হিসাবও কম নয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রথম নারী উপাচার্য গত ৩ নভেম্বর যোগ দিয়েছেন অধ্যাপক ড. শিরীণ আখতার।

ভারতের পন্ডিচেরি বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ বিষয়ে মার্স্টার্সে সর্বোচ্চ নম্বরের অধিকারী রাবিহা আব্দুরেহিমকে হিজাবের কারণে সমাবর্তন অনুষ্ঠানে ঢুকতে দেয়নি পুলিশ। সমাবর্তনে যোগ দিতে হলে হিজাব খুলে আসতে হবে, এমন শর্ত দেওয়ায় তিনি স্বর্ণপদক প্রত্যাখ্যান করে শুধু সার্টিফিকেট নিয়েই বাসায় চলে যান।

বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী দেশের সব স্বাস্থ্যকেন্দ্র থেকে নারীদের ফ্রি ন্যাপকিন পাবার ব্যবস্থা করে দিয়েছেন নারীদের স্বাস্থ্যের কথা চিন্তা করে। জহিরন বেওয়া যার বয়স ৯২ বছর পেরিয়ে গেছে। কিন্তু মনের উদ্যমতা, সাহসিকতা, কর্মের দক্ষতা-সখ্যতা সাথে স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছেন লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলার ভেলাবাড়ী ইউপির সীমান্তবর্তী গ্রামগুলোতে।

বোরকা পরেই সাংবাদিক হিসেবে বিখ্যাত হচ্ছেন পাকিস্তানী দুজন সাহসী নারী সাবিহা ও লতিফা। তাদের ভাষায়, ‘আমাদের বোরকা জার্নালিস্ট নামের যে প্রকল্পটি মুসলিম মেয়ের জন্য চালু করেছি, তা প্রসারিত করতে আরো বেশি মেয়েরা এগিয়ে আসার প্রয়োজন।’ ফাতিমা কানাডার সংসদের বিরুদ্ধে প্রায় একাই লড়ে বিজয়ী হওয়া ঈমানোদ্দীপ্ত বাংলাদেশি বংশোদ্ভূত এক কিশোরীর নাম। বিশ্বের বিভিন্ন দেশে যখন একে একে হিজাব ও নিকাব নিষিদ্ধ হচ্ছিল, তারই ধারাবাহিকতায় কানাডাতেও কয়েকমাস আগে প্রকাশ্যে নিকাব নিষিদ্ধ করে একটা আইন পাস হয়। যার নাম বিল-৬২। এর বিপক্ষে আইনী লড়াই করে জয়ী হন ফাতিমা।

ব্রিটিশ নির্বাচনে চার বাঙালি নারীর জয়
ডিসেম্বরে অনুষ্ঠিত যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে এবার জয় পেয়েছেন চার বাঙালি নারী। তারা হলেন- টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী, রূপা হক ও আফসানা বেগম।

বাংলাদেশের নারী ক্রিকেটের ইতিহাসে দারুণ সফল বছর ছিল ২০১৮। তবে সেই সাফল্যের রেশ ধরে ২০১৯-এর ডিসেম্বরে নেপালে অনুষ্ঠিত এসএ গেমসের আর্চারি ডিসিপ্লিনে এবারই প্রথম ১০ টি ইভেন্টের সবগুলোতেই স্বর্ণ জিতেছে বাংলাদেশ! মেয়েদের কম্পাউন্ড এককে স্বর্ণ পদক জিতেছে বাংলাদেশের সোমা বিশ্বাস। দলগততেও স্বর্ণ জিতেন তিনি। এছাড়া ব্যক্তিগত নারী রিকার্ভে স্বর্ণ জেতেন ইতি খাতুন। কারাতেতে স্বর্ণ আসে হোমায়রা আক্তার প্রিয়া এবং অন্তরার হাত ধরে । আর ফ্যান্সিংয়ে স্বর্ণ জিতেন ফাতেমা মুজিব।

Facebook Comments