banner

মঙ্গলবার, ০৭ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 1012 বার পঠিত

 

বৈবাহিক সমস্যা ও কোরআনের সমাধান -৪


কানিজ ফাতিমা


‘দরাবা’র বিভিন্ন সময়ে বিভিন্ন ব্যাখ্যা এসেছে। ইবনে আব্বাস দরাবার ব্যাখ্যা করেছেন “মিসওয়াক বা মিসওয়াকের ন্যায় কোন কিছুর (যেমন টুথব্রাশ বা পেন্সিলের) হালকা আঘাত”।
অন্যদিকে কিছু ইসলামী আইনবিদ যারা ফতোয়া দিয়েছেন যে “বিশটি বা চল্লিশটির বেশী আঘাত করা (পিটানো) যাবে না”।
অনেকে বলেছেন শুধু মাত্র মেরে ফেলা বা আহত করা ছাড়া সবই সিদ্ধ (wounds and murder)।

যদি আমারা দরাবার ব্যাখ্যা মিসওয়াক বা মিসওয়াকের ন্যায় কোন কিছুর (যেমন টুথব্রাশ বা পেন্সিল) হালকা আঘাত হিসাবে নেই যেমনটি ইবনে আব্বাস নিয়েছেন তবে এই ব্যাখ্যাটি দ্বারা ‘শাস্তি প্রদান’ কে বোঝায় না । বরঞ্চ এরূপ হালকা আঘাত [ যা কোন ব্যাথা বা আতঙ্কের সৃষ্টি করে না ] স্ত্রীর প্রতি স্বামীর অসন্তোষ ও হতাশা বোঝানোর একটি বাহ্যিক প্রকাশ মাত্র। স্পর্শ বা জড়িয়ে ধরা দ্বারা যেমন সম্পর্কের উষ্ণতার বহিঃপ্রকাশ হয় তেমনি এরূপ হালকা আঘাত দ্বারা অবহেলা ও বিরক্তির বহিঃপ্রাকশ ঘটে। যেহেতু পিটানো বা শাস্তিপ্রদানের সঙ্গে নির্যাতন ও কষ্ট জড়িত আর হালকা মিসওয়াক জাতীয় জিনিসের আঘাতে এসবকিছু অনুপস্থিত তাই এই ব্যাখ্যাটি ইসলামের মূল ¯ দৃষ্টিকোন থেকে অন্য ব্যাখ্য দুটি অপেক্ষা বেশী যুক্তিসঙ্গত ও বেশী গ্রহণযোগ্য।

অন্যদিকে কিছু ইসলামী আইনবিদ যারা ফতোয়া দিয়েছেন যে “বিশটি বা চল্লিশটির বেশী আঘাত করা যাবে না” তারা ইবনে আব্বাসের মত এ বিষয়টিতে গভীর চিন্তার স্বাক্ষর রাখেননি। [দরাবা শাস্তি প্রাদনের মাধ্যম নাকি অসন্তোষ প্রাকাশের মাধ্যম সেটি তারা বিবেচনায় অনেননি, এ আয়াতটি দ্বারা আল্লাহ স্বামীকে স্ত্রী নির্যাতন বা স্ত্রীকে কষ্টদানের অনুমোদন দিয়েছেন নাকি স্বামীর অসন্তোষের সুষ্ঠ বহিঃপ্রকাশের মাধ্যমে স্ত্রীকে সাবধান করার যুক্তিসঙ্গত পন্থা বাতলে দিয়েছেন সেটি তারা খুঁজে দেখেননি]। তারা এমনকি এই আঘাতের সীমা কতটুকু হবে তাও নির্ধারন করেননি। শরীরের কোন কোন অঙ্গে আঘাত করা যাবে বা যাবে না, হাড় ভাঙ্গা যাবে কি যাবে না, এমনকি এ আঘাত সহ্য করার জীবনী শক্তি তার আছে কি না, সে সম্পর্কে তারা কোনই নির্দেশনা দেননি। কাজেই বোঝা যাচ্ছে ইবনে আব্বাসের ব্যাখ্যা অনেক বেশী যুক্তিসঙ্গত ও চিন্তাশীল । কিন্তু তারপরও দেখা গেছে ইবনে আব্বাসের ব্যাখ্যাতেও একটি ভুল বোঝাবুঝির সুযোগ রয়ে গেছে যার কারনে অতীতে এবং বর্তমানে ও এই ব্যাখ্যার সুযোগ গ্রহন করে অনেক নির্যাতনকারী স্বামী তাদের অন্যায় আচরনের পক্ষে যুক্তি পেশ করে। [ তারা টুথব্রাশ বা এর মত ছোট কিছুর শর্তটিকে গায়েব করে দিয়ে আঘাত করা যাবে এটুকুকেই মাথায় ও মগজে গেথে নেয়।] কাজেই দরাবার ব্যাখ্যায় এমন কোন সুযোগ রাখা ঠিক নয় যাতে দরাবার ভুল অর্থ গ্রহন সম্ভব হয় , এর অপব্যাবহারের সুযোগ থাকে এবং নিজেদের অন্যায় আচরনকে যায়েজ করার পক্ষে এটি ব্যবহৃত হতে পারে। আর এ কারনেই আমি পুরো ব্যাপারটা নিয়ে নতুন করে চিন্তা করার বিশেষ প্রয়োজন বোধ করেছি।

বিষয়টি নিয়ে গবেষণা করতে গিয়ে আমি স্পষ্টতঃই দেখতে পেলাম কোরআনে ব্যবহৃত আরবী মূল ক্রিয়া দরাবা কে পূর্ণবয়স্কদের পারস্পরিক সম্পর্ক উন্নয়নেরর মাধ্যম হিসাবে বা স্ত্রীকে স্বামীর আনুগত্যে ফিরিয়ে আনার মাধ্যম হিসাবে নেয়ার ক্ষেত্রে যদি এর অর্থ বা ব্যখ্যা ‘কষ্ট, অপমান, বা দৈহিক ব্যথা’ হিসাবে নেয়া হয়Ñ তবে তাতে সমস্যার সৃষ্টি হবে। এক্ষেত্রে সে ব্যথা বা কষ্টের পরিমাণ বেশি বা কম যাই হোক না কেন। যদি ব্যাপরটি এমন হত যে, যেকোন পরিস্থিতিতেই একজন মুসলিম নারী বিবাহ বন্ধন টিকিয়ে রাখতে বাধ্য থাকত, কোন অবস্থাতেই সে স্বামীকে তালাক দিতে পারত না বা স্বামীর কাছ থেকে তালাক চাইতে পারত না, তবে সেক্ষেত্রে স্বামীর সব আচরণই সে সহ্য করতে বাধ্য থাকতো।

ফলে তাকে স্বামীর সব আদেশই মাথা পেতে নিতে হত। ব্যাপারটা এমন হলেই কেবল ‘কষ্ট, অপমান, বা দৈহিক আঘাত’ হিসাবে দরাবা বৈবাহিক সমস্যা সমাধানে অথবা অন্ততঃ বৈবাহিক সমস্যা কমানোর ক্ষেত্রে একটি কার্যকরী পন্থা হত। কিন্তু আমারা জানি যে শরীয়তে ব্যাপারটি এমন নয়। শরীয়ত চাপ প্রয়োগ বা বাধ্য করাকে নয় বরং ভালবাসা ও সহানুভূতিকে পরিবার ব্যবস্থা টিকিয়ে রাখার মাধ্যম করেছে। এভাবে ইসলাম পরিবারের সদস্য (স্বামী বা স্ত্রী) হিসাবে থাকা বা না থাকা তাদের উপর ছেড়ে দিয়েছে; এক্ষেত্রে চাপ প্রয়োগ, অবদমন বা নির্যাতনকে ইসলাম সমর্থন করেনি। স্বামীÑস্ত্রী হিসাবে থাকা যদি দুজন নরÑনারীর জন্য কল্যানকর না হয় তবে ইসলাম দুজনকেই অধিকার দিয়েছে তারা ইচ্ছা করলে এ সম্পর্কের অবসান ঘটাতে পারে। কেননা ঘৃণা, ঝগড়াঝাটি ও তিক্ততার সম্পর্কের থেকে পৃথক বসবাস (separation) অনেক ক্ষেত্রে তাদের জন্য কম ক্ষতিকর। আর এজন্যই শরীয়ত স্বামী ও স্ত্রীকে তালাক ও খোলার অধিকার দান করেছে।

“আর যখন তোমারা স্ত্রীদেরকে তালাক দিয়ে দাও, অতঃপর তারা নির্ধারিত ইদ্দত সমাপ্ত করে দেয় তখন তোমরা নিয়ম অনুযায়ী তাদেরকে রেখে দাও, অথবা সহানুভূতির সাথে তাদেরকে মুক্ত করে দাও।

আর তোমরা তাদেরকে জ্বালাতন ও বাড়াবাড়ি করার উদ্দেশ্য আটকে রেখো না। আর যারা এমন করবে, নিশ্চয়ই তারা নিজেদেরই ক্ষতি করবে।” (সূরা বাকারা আয়াত-২৩১)

চাপ প্রয়োগ করা বা শারীরিক আঘাত কখনই স্বামী-স্ত্রীর মধ্যে ভালবাসার সম্পর্ক তৈরি করতে ও বাজায় রাখতে সহায়ক হয় না। এটি তাদের সম্পর্কের গভীরতা বৃদ্ধিতে বা পারস্পরিক আস্থা তৈরিতে কোনভাবেই সহায়ক ভূমিকা রাখেনা।

চলবে…

পর্ব-৩

Facebook Comments