banner

মঙ্গলবার, ০৭ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 1526 বার পঠিত

 

দাম্পত্য জীবনের কিছু কথা

দাম্পত্য


“দুনিয়ার সব থেকে কঠিন কাজ হচ্ছে নিজেকে সংশোধন করা এবং
সব থেকে সহজ কাজ হচ্ছে অন্যের সমালোচনা করা”।
—— আমীরুল মু’মিনীন আলী (রা)

দাম্পত্য জীবন কি?

দাম্পত্য জীবনের বিষয়টি হচ্ছে পৃথক ব্যক্তিদের মধ্যে একটি ইউনিয়ন। এটি একটি চুক্তি মত। বিয়ের ফলে দুইজন ব্যক্তির মধ্যে একটি সামাজিক ও আইনি চুক্তি হয়ে থাকে, যেখানে অর্থনৈতিক ভাবে এবং মানসিক ভাবে একে অপরের জীবনে সম্পৃক্ত হয়।

ঐতিহ্যগতভাবে, বিয়েকে নৈতিকতা ও সভ্যতার সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা হিসেবে দেখা হয়।

দাম্পত্যজীবনে কিছু মৌলিক টিপস:

উৎফুল্ল আচরণ

আপনার উৎফুল্ল আচরণ হতে পারে আপনার জীবনসঙ্গী/জীবনসঙ্গিনীর জন্য খুব দামি একটি উপহার।

অভিযোগ করা থেকে বিরত

কাউকে একইসাথে ভালোবাসা এবং ঘৃণা করা আপনার জন্য অসম্ভব নয়। আপনার জীবনসঙ্গী/জীবনসঙ্গিনীর ব্যাপারে বন্ধুদের কাছে অভিযোগ করা থেকে বিরত থাকুন। মনে রাখবেন বন্ধুদের প্রতিক্রিয়া আপনার দাম্পত্য সম্পর্কে বিপর্যয় ডেকে আনতে পারে।

সময় দিন

সুন্দর সম্পর্ক নিজে থেকেই তৈরি হয় না, সেটি তৈরি করতে হয়। তাই আপনাকেও সেটি তৈরি করতে হবে। কর্মক্ষেত্রেই যদি আপনার সবটুকু কর্মক্ষমতা নিঃশেষ করে ফেলেন, তাহলে আপনার দাম্পত্য জীবন ক্ষতিগ্রস্ত হবে।

চাপা ক্ষোভ বর্জন করুন

সাময়িক ঝগড়া বিবাদের কারণে দাম্পত্য সম্পর্ক পুরোপুরি ধ্বংস হয়ে যায় না। মনের মধ্যে জমে থাকা চাপা ক্ষোভ আর যন্ত্রণাই দাম্পত্য জীবনকে তিলে তিলে ধ্বংস করে দেয়। দাম্পত্য জীবনে তা-ই নিয়ম যা দুইজনের পছন্দের ভিত্তিতে ঘটে।

নিজেকে যাচাই করুন

“জীবনসঙ্গী/জীবনসঙ্গিনী হিসেবে আমি সর্বোত্তম”-এমনটি মনে হওয়া অতি আত্মবিশ্বাসের লক্ষণ। এমনটি মনে হলে নিজেকে যাচাই করুন। সংসারের ক্রমাগত আর্থিক সচ্ছলতা অর্থ এই নয় যে, দাম্পত্য জীবনও সুখের মধ্য দিয়ে কাটছে।

পরিশেষে বলা যায় যে, দাম্পত্য সম্পর্ক, “কী পেলাম?” –এর হিসেবে মেলানোর জন্য নয়। বরং সঙ্গী বা সঙ্গিনীকে “কী দিতে পেরেছি,” তা-ই দাম্পত্য সম্পর্কের মূলকথা।

Facebook Comments