banner

বুধবার, ০৮ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 274 বার পঠিত

 

নিউজিল্যান্ডে যৌন হয়রানি মামলা জিতে ক্ষতিপূরণ পেলেন যৌনকর্মী

নিউজিল্যান্ডে ব্যবসায়ীর বিরুদ্ধে যৌন হয়রানির মামলা জিতে বড় অঙ্কের ক্ষতিপূরণ পেলেন এক যৌনকর্মী। আইনি লড়াইয়ে তার পক্ষে প্রতিনিধিত্ব করা এক মানবাধিকার সংগঠন এ তথ্য জানিয়েছে। সোমবার (১৪ ডিসেম্বর) আদালতের এ সিদ্ধান্তকে যৌনকর্মীদের অধিকারের পক্ষে এক বড় মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে। তবে গোপনীয়তার কারণে মামলার সঙ্গে জড়িতদের নাম ও অন্যান্য বিস্তারিত প্রকাশ করা হয়নি। খবর বিবিসি।

নিউজিল্যান্ড-ভিত্তিক মানবাধিকার সংগঠনটি এক বিবৃতিতে জানিয়েছে, মানসিক ক্ষতির পাশাপাশি আয়ের পথ বন্ধ হয়ে যাওয়ায় যৌনকর্মীর যে ক্ষতি হয়েছে— তারই ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। অভিযোগকারী যৌনকর্মী ছয় অঙ্কের ক্ষতিপূরণ পেতে যাচ্ছেন। তবে তিনি ঠিক কত টাকা পেতে যাচ্ছেন তা জানানো হয়নি।

সোমবার নিউজিল্যান্ডের হিউম্যান রাইটস প্রসেডিংস-এর পরিচালক মাইকেল টিমিনস বলেন, “যে কোনো পেশার কর্মী, তিনি যে ধরনের কাজই করুণ, কর্মক্ষেত্রে যৌন হয়রানির বিরুদ্ধে লড়াই করার অধিকার তার আছে। আমরা সব মালিক ও কর্মীদের উৎসাহিত করছি, তারা যেন এই অধিকারের বিষয়টি বুঝেন ও সম্মান করেন”।
বিজ্ঞাপন

উল্লেখ্য, নিউজিল্যান্ডে যৌন পেশা আইনত বৈধ। যৌনকর্মীদের অধিকার রক্ষায় ২০০৩ সালে আইন পাশ হয়েছিল। ওই আইনে নিউজিল্যান্ডে যৌন পেশাকে বৈধতা দেওয়া হয়েছিল।

নিউজিল্যান্ড সেক্স ওয়ার্কার্স কালেক্টিভের জাতীয় সমন্বয়কারী ডেম ক্যাথরিন হিলি বলেন, “যৌন পেশার ক্ষেত্রে এরকম ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত এসেছে, এটি অনেক বড় ব্যাপার। যে কোনো কর্মক্ষেত্রে যৌন হয়রানির বিরুদ্ধে মুখ খুলতে সাহস প্রয়োজন”।

Facebook Comments