banner

রবিবার, ০৫ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 1085 বার পঠিত

 

গল্পে গল্পে শিশুদের কুরআন শেখা……২

গল্পে গল্পে শিশুদের কুরআন শেখা……২


আফরোজা হাসান


দুহাতে খেলনা গাড়ি বুকে চেপে ধরে দাঁড়িয়ে থাকা ছেলের দিকে কিছুক্ষণ তাকিয়ে থেকে রান্নাঘরে রওনা করলো তানিয়া। প্রচণ্ড রাগ হচ্ছে কিন্তু আট বছর বয়সি বাচ্চা ছেলের উপর রাগ দেখানো অর্থহীন। নতুন খেলনা কেনার পর পুরনো খেলনা আর ধরে না আয়াত। তাই পাশের বাসার ভাবীকে বলেছিলো এসে কিছু খেলনা নিয়ে যেতে উনার বাচ্চাদের জন্য। ছোট চাকরি করেন বিধায় সংসার সামলাতেই হিমশিম খেতে হয় পরিবারটিকে। বাচ্চাদের জন্য খেলনা কেনা তেমন করে হয়ে উঠে না। একগাদা খেলনা স্টোররুমে পড়ে ছিল তাই এসে নিয়ে যেতে বলেছিল তানিয়া। আয়াতকে আগেই সেটা জানিয়েছিল কিন্তু যেই বাচ্চাদেরকে নিয়ে পাশের বাসায় ভাবী এলেন অমনি বেঁকে বসলো আয়াত। কিছুতেই দেবে না তার খেলনা। ঐ বাচ্চারাও শুরু করলো কান্না। শেষ মেশ অনেক বুঝিয়ে পছন্দের কিছু খেলনা বের করে রেখে বাকীগুলো দেয়ার জন্য আয়াতকে রাজী করে উভয় দিক সামাল দিয়েছে তানিয়া। বাচ্চারা মাঝে মাঝে এত বেশি অপ্রস্তুত করে। উফফ…!
আযান শুনে মনের সব বিরক্তি ঝেড়ে ফেলে ছেলেকে ডেকে নামাজ আদায় করে নিলো তানিয়া। নামাজ সেরেই নিজের কাজে ছুট দেয় আয়াত। ছুট দেবার আগেই ধরে ফেললো তানিয়া ছেলেকে। আদর করে কাছে বসিয়ে বলল, বাবা তোমাকে না সেদিন বুঝিয়ে বললাম নামাজের সময় নড়াচড়া করতে নেই, এদিক সেদিক তাকাতে নেই। কিন্তু তুমি তো আজও নামাজের মধ্যে অনেক নড়াচড়া করেছো।
আয়াত অপরাধী কণ্ঠে বলল, আই এম সরি আম্মু। আর এমন হবে না দেখো।
তানিয়া ছেলেকে আরো কাছে টেনে নিয়ে বলল, আম্মুকে এখন সূরা মাউন তেলাওয়াত করে শোনাবে বাবা?
সাথে সাথেই সূরা মাউন তিলাওয়াত করে শোনালো আয়াত।
তানিয়া ছেলেকে আদর করে হেসে বলল, মাশাআল্লাহ অনেক সুন্দর হয়েছে তোমার তিলাওয়াত। সূরা মাউনে আল্লাহ রাব্বুল আলামীন আমাদেরকে কি বলেছেন জানো বাবা?
আয়াত আগ্রহ ভরা কণ্ঠে বলল, কি বলেছে আম্মু?
আল্লাহ বলেছেন, আমাদেরকে খুব সুন্দর করে নামাজ পড়তে হবে। নামাজের সময় নড়াচড়া করা যাবে না, এদিক সেদিক তাকানো যাবে না। তুমি যেমন বাবার সাথে নামাজ পড়ার সময় খুব সুন্দর করে নামাজ পড়ো, যাতে বাবা তোমাকে গুড বয় বলেন। তেমনটিও করা যাবে না। বাবা, আম্মু বা অন্যকাউকে দেখানোর জন্য না তোমাকে সুন্দর করে নামাজ পড়তে হবে কারণ আল্লাহ তোমাকে দেখছেন। তোমাকে গুড বয় হতে হবে আল্লাহর কাছে। বুঝতে পেরেছো বাবা?
জ্বি আম্মু আমি বুঝতে পেরেছি। আমি এখন থেকে আল্লাহর কাছে গুড বয় হবো।
ইনশাআলাহ। সূরা মাউনে আল্লাহ আরো কি বলেছেন জানো?
কি বলেছেন আম্মু?
আল্লাহ বলেছেন, আমাদেরকে গরীব-দুঃখী-অভাবী ও অসহায়দেরকে সাহায্য করতে হবে। যাদের খাবার নেই তাদেরকে খাবার দিয়ে সাহায্য করতে হবে, যাদের পোশাক নেই তাদেরকে পোশাক দিয়ে সাহায্য করতে হবে। যাদের খেলনা নেই তাদেরকে খেলনা দিয়ে সাহায্য করতে হবে।
সাথে সাথে আম্মুর দিকে বড় বড় চোখ করে তাকালো আয়াত। সূক্ষ্ম অপরাধ বোধের ছায়া ভেসে উঠলো চেহারাতে।
তানিয়া সেটা দেখেও না দেখার ভান করে বলল, আরো কি করতে হবে জানো সোনামণি? নিজের সাথে সাথে অন্যকেও উৎসাহিত করতে হবে গরীব-দুঃখী-অভাবী ও অসহায়দেরকে সাহায্য করতে। যেমন ধরো আম্মু কাউকে তোমার পুরনো পোশাক বা খেলনা দিতে চাইলাম। তখন তোমাকেও হাসি মুখে আনন্দের সাথে আম্মুকে সেসব দিতে উৎসাহিত করতে হবে।
আয়াত চিন্তিত কণ্ঠে বলল, আল্লাহ সত্যি এমন বলেছেন আম্মু?

চলবে…

Facebook Comments