banner

বুধবার, ০৮ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 676 বার পঠিত

 

করোনার পরিস্থিতিতে শিশুদের জন্য কি করবেন পর্ব-১

করোনার পরিস্থিতিতে শিশুদের জন্য কি করবেন পর্ব-১


স্বাস্থ্যকথা


শিশুদের পরিচর্চার প্রয়োজন, যে কোন দূর্যোগ বা মহামারীর মতো খারাপ সময়। বর্তমান করোনা পরিস্থিতি, এর ব্যতিক্রম নয়। এ সময় বয়স্কদের পাশাপাশি ছোটদেরও প্রয়োজন বাড়তি খেয়াল। শিশুদের সঠিক তথ্য বুঝিয়ে বলার পাশাপাশি তাদের অবসর এই সময়কে ভালো কাজে অতিবাহিত করা শিখানো। শিশুদের আদব-কায়দা শেখানো।

যে বিষয়গুলোর উপর আমরা গুরুত্ব দিব-

১. অভয় দেওয়া
করোনা মহামারীর পরিস্থিতিতে বড়দের পাশাপাশি শিশুরাও আতঙ্কিত হয়ে যাচ্ছে। তাদের অভয় দিন। সঠিক তথ্য বাচ্চাদেরকে, বাচ্চাদের বয়স অনুযায়ী বুঝিয়ে বলুন। তাদেরকে বুঝিয়ে আরো বলতে পারেন যে, বাচ্চাদের জন্য করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি তুলনামুলক কম। তবে বয়স্ক আত্মীয়রা বেশি ঝুঁকিপূর্ণ।

২. শিশুর দায়িত্ব
শিশুদেরকে তাদের দায়িত্ব বুঝিয়ে দিন। কাজ করার সুযোগ দিন। যাতে করে তারা বুঝতে পারে অন্যদের সেবা করার গুরুত্ব। বয়স্ক আত্মীয়-স্বজনদের ফোন করে খোঁজ-খবর নেওয়ার ব্যাপারে শিশুদেরকে আগ্রহী করে তুলুন। ঘরের ছোটখাট কাজে শিশুদের অংশগ্রহণ নিশ্চিত করুন। তাদের কাছে পরামর্শ চান এবং তাদের নিজেদের সিদ্ধান্ত নেবার ক্ষমতা দিন। এটায় মুলত শিশুর ক্ষমতায়ন।

৩. শিশুদেরকে ব্যস্ত রাখুন
স্কুলে যাওয়া বাচ্চাও যেহেতু এই সময় বাসায় অবস্থান করছে তাই বাচ্চাদের বিভিন্ন কাজে ব্যস্ত রাখুন। তাদেরকে ছোট ছোট কাজ করতে উৎসাহ দিন। বিভিন্ন জিনিস বানানো শিখান। আপনিও তাদের সাথে কাজ করুন। খেলুন, রান্নাতে তাদের সাথে নিন। ঘর গুছানো, ঘর পরিষ্কার রাখার বিষয়টিও তাদের সাথে করতে পারেন। বাচ্চাদেরকে ছোট ছোট কাজ দিন। তাদের সহযোগিতা নিন। গাছের যত্ন নিতে তাদের সহযোগিতা নিন। এবং তাদের সাথে বর্তমান পরিস্থিতি নিয়ে ছোট করে গল্প করুন।

. নিজে শান্ত থাকুন
সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এই পরিস্থিতিতে নিজেকে শান্ত রাখুন। নিজের যত্ন নিন। মনে রাখবেন, শিশু কিন্তু আপনান আচরণ অনুকরণ করছে।

৫. শিশুদের আবেগ নিয়ন্ত্রণ
শিশুদের এই সময় ঘরে বসে আবেগ নিয়ন্ত্রণ করা শিখান। শিশুদেরকে তাদের আবেগ সম্পর্কে ধারণা দিন। তাদরে বলুন কোন আবেগটি রাগ, কোনটি অভিমান, কোনটি জেদ & কোনটি ভয় এ সম্পর্কে তাদেরকে আলাদা ভাবে বুঝিয়ে বলুন। বিভিন্ন সময় বিভিন্ন পরিস্থিতি আবেগের পরির্বতন হয় তা বুঝিয়ে বলুন।
এই বিূষয়গুলো নিয়ে বাচ্চাদের সাথে অল্প অল্প করে বাচ্চাদের বুঝার ভাষা ব্যবহার করে বুঝিয়ে বলুন। এবং শিশুদেরকে রাগ হলে তাদের কি কি ক্ষতি হতে পারে? অতিরিক্ত জেদের কারণে তাদের কি সমস্যা হয় তাও বুঝিয়ে বলুন। শিশুদেরকে আবেগ নিয়ন্ত্রণ করার জন্য, নিঃশ্বাসের ব্যায়াম, ঠান্ডা পানি খাওয়া এবং যে জায়গাতে রাগ হয়েছে ওখান থেকে সরে গিয়ে, অন্য জায়গায় সরে আসার বিষয়টি বুঝিয়ে বলুন। তাদের পাশে বসে তাদেরকে বিষয়টা ধীর স্থিরভাবে বুঝান।

সুত্রঃ বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর চাইল্ড এন্ড এডোলেসেন্ট মেন্টাল হেলথ (BACAM)

চলবে….

Facebook Comments