banner

বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 519 বার পঠিত

 

এমবিএম- ব্যাংকিং ক্যারিয়ারের জন্য গুরুত্বপূর্ণ কোর্স

 

বাংলাদেশে ব্যাংকারদের প্রশিক্ষণ ও ব্যাংকিং ডিগ্রি দেওয়ার ক্ষেত্রে একমাত্র জাতীয় প্রতিষ্ঠান হলো বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)। বিআইবিএম থেকে ব্যাংকিংয়ের জন্য রয়েছে মাস্টার্স অব ব্যাংক ম্যানেজমেন্ট (এমবিএম) নামের দুই বছর মেয়াদি বিশেষায়িত কোর্স। এ পর্যন্ত বিআইবিএম থেকে এক হাজারের বেশি শিক্ষার্থী এই কোর্স সম্পন্ন করেছেন বলে জানান সংস্থাটির মহাপরিচালক তৌফিক আহমেদ চৌধুরী।
কোর্সের সুবিধা: এমবিএম-এর শিক্ষা পদ্ধতি বহুলাংশে প্রায়োগিক হওয়ায় এর শিক্ষার্থীরা ব্যাংকিংয়ে দক্ষ হওয়ার সুযোগ বেশি পান। এ ছাড়া তাঁরা ব্যাংকিং খাতের দেশ-বিদেশের বিশিষ্ট ব্যক্তিদের সান্নিধ্যে আসার সুযোগ পান।
যা থাকছে কোর্সটিতে: এমবিএম দিবা (ডে) প্রোগ্রামের জন্য একজন শিক্ষার্থীকে দুই বছরে মোট ২০টি বিষয়ে ৬৬ ক্রেডিট সম্পন্ন করতে হয়। এর মধ্যে কোর্স ওয়ার্ক, প্রজেক্ট পেপার ও মৌখিক পরীক্ষা রয়েছে। চার মাস মেয়াদি মোট ছয়টি টার্মে এই কোর্স সম্পন্ন করতে হয়। তবে সান্ধ্য কোর্সের শিক্ষার্থীদের কোর্সের মেয়াদ দুই বছর আট মাস। ইভিনিং কোর্সের শিক্ষার্থীদের চার মাস মেয়াদি মোট আটটি টার্মে কোর্সটি সম্পন্ন করতে হয়।
ভর্তির যোগ্যতা: এমবিএম কোর্সে ভর্তির জন্য প্রার্থীকে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে কমপক্ষে স্নাতক হতে হয়। তবে ভর্তির আবেদনের জন্য শিক্ষাজীবনে কমপক্ষে একটি প্রথম বিভাগ থাকতে হবে এবং কোনো তৃতীয় বিভাগ থাকলে হবে না।
আবেদনের পদ্ধতি: বছরে দুবার এমবিএম প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। আগস্টে শুরু হয় সান্ধ্য প্রোগ্রাম এবং জানুয়ারিতে দিবা প্রোগ্রাম। দিবা প্রোগ্রামের আবেদন প্রক্রিয়া শুরু হয় সেপ্টেম্বর থেকে এবং সান্ধ্য প্রোগ্রামের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয় এপ্রিল থেকে। এই কোর্সে ভর্তির জন্য বিআইবিএম অফিস থেকে এক হাজার টাকা দিয়ে আবেদন ফরম কিনে তা নির্দিষ্ট সময়ের মধ্যে পূরণ করে জমা দিতে হয়।
ভর্তি পদ্ধতি: ভর্তি পরীক্ষার জন্য আবেদনকারীকে দেড় ঘণ্টার ভর্তি পরীক্ষায় অংশ নিতে হয়। এই পরীক্ষার মধ্যে ৩০ মিনিট বরাদ্দ থাকে এমসিকিউ বা নৈর্ব্যক্তিক প্রশ্নের উত্তর করার জন্য এবং ৬০ মিনিটের মধ্যে লিখিত প্রশ্নের উত্তর দিতে হয়। নৈর্ব্যক্তিক অংশের প্রশ্ন করা হয় ইংলিশ প্রফিসিয়েন্সি এবং ম্যাথমেটিক্যাল অ্যানালিটিক্যাল অ্যাবিলিটির বিভিন্ন অংশ থেকে আর লিখিত পরীক্ষায় প্রার্থীর ইংরেজি লেখার ওপর দক্ষতা যাচাই নিয়ে প্রশ্ন করা হয়। ভর্তি পরীক্ষা থেকে প্রথম ২০০ প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হয়। মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে প্রথম ৫০ জন ভর্তি হওয়ার সুযোগ পান।
খরচ: এই কোর্সের জন্য একজন শিক্ষার্থীর মোট খরচ পড়বে প্রায় এক লাখ ৭৫ হাজার টাকা। তবে আবাসিক শিক্ষার্থীদের জন্য থাকা ও খাওয়া বাবদ আরও বেশি লাগবে, দৈনিক প্রায় ৩৫০ টাকা।
বিস্তারিত জানতে যোগাযোগ করুন
বাংলাদেশ ইনস্টিটিউট ব্যাংক অ্যান্ড ম্যানেজমেন্ট
মিরপুর-২, ঢাকা-১২১৬
ফোন নম্বর-৯০০৩০৩১-৩৫ ওয়েবসাইট-www.bibm.org.bd

Facebook Comments