banner

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 1038 বার পঠিত

 

একুশে বই মেলায় নবীন লেখিকা পরিচিতি (পর্ব-২)

অপরাজিতা ডেক্স


‘একটি হলেও নবীন লেখকের বই কিনুন’- প্রতিপাদ্য সামনে রেখে অমর একুশে বইমেলা চলে গিয়েছিল ২০১৭। এ বছর মানে ২০১৮ একুশে বইমেলার প্রতিপাদ্য বিষয় হল, ‘পড়ব বই, গড়ব দেশ’। এই প্রতিপাদ্য নিয়ে ১-২৮ ফেব্রুয়ারি মাসব্যাপী বইমেলা চলবে।

আমাদের আজকের এই প্রতিবেদনে উঠে এসেছে বইমেলায় আরও নবীব দুজন লেখিকার পরিচয় এবং আর অনেক বিষয়। আসুন জানি তাদের সম্পর্কে।

কাজী ফাবিয়া

লেখিকা পরিচিতি:

কাজী ফাবিয়া। পেশায় একজন ফ্যাশন ডিজাইনার। সৃষ্টিতেই যেন তার অপার আনন্দ। হোক তা ডিজাইন, হোক তা কোন কবিতা। আপন খেয়াল ছবি আঁকা, সুরের ইন্দ্রাজালে গানে গানে ভূবন গড়া তার শখ। ছেলেবেলায় সংস্কৃতমনা মায়ের লেখা মায়ের লেখা টুকরো টুকরো ছড়া ছড়া তার লেখার অনুপ্রেরণারর জায়গা করে নিয়েছিলো। লেখার অভ্যাস তাই ছোটবেলা থেকেই, ইংরেজি এবং বাংলা। চয়ন প্রকাশন থেকে হতে তার প্রথম কাব্যগ্রন্থ ‘অর্পণ’ ২০১৭ সালে প্রকাশিত হয়। দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘শিরোনামহীন’ এবারের গ্রন্থমেলায় প্রকাশ করতে পের আমরা আনন্দিত।

এক নজরে কোথায় পাবেন বইটি

“শিরোনামহীন”
কবি : কাজী ফাবিয়া
প্রকাশক : লিলি হক
প্রকাশন : চয়ন প্রকাশন
প্রচ্ছদ : কাজী ফাবিয়া
পাওয়া যাচ্ছে : চয়ন প্রকাশন
স্টল নং : ৬৪৮
গায়ের মূল্য :১২৫ টাকা
বইমেলা মূল্য: ৯৫ টাকা মাত্র।

­জাকিয়া জেসমিন যুথী

লেখিকা পরিচিতি:

বাবা মোঃ দিদারুল ইসলাম, মা বেগম লুৎফুন্নেছা। আশির দশকের শুরুর দিকে পদার্পণ হয় পৃথিবীতে। ঢাকায় জন্মগ্রহণ হলেও বাবার কর্মস্থলের কারণে শৈশব কৈশোর কাটে নর্থ বেঙ্গলের মফস্বল শহরে। জন্ম শহরে প্রত্যাবর্তন হয় ১৯৯৮ সালে। তারপর জীবনের উচ্চশিক্ষার সব সমাপ্ত হয় এখানে। ইডেন বিশ্ববিদ্যালয় কলেজ থেকে বি.কম, ঢাকা সিটি কলেজ থেকে ব্যবস্থাপনায় এম কম শেষ করার পরে পড়াশুনার অদম্য আগ্রহের কারণে মায়ের উৎসাহে কৃতিত্বের সাথে ঢাকা টিটার্স ট্রেনিং কলেজ থেকে বি.এড এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইআর থেকে এম.এড সম্পন্ন করেন। বর্তমানে ফিল্যান্সর (গ্রাফিক্স ডিজাইন) পেশায় যুক্ত। ১৯৯৭ সালে ‘চলতিপত্র’ পত্রিকায় প্রথম প্রকাশিত হয় ‘থমকে থাকা সেদিনের পৃথিবী’। আমার ব্লগে ডটকমের চিঠি সাহিত্যের বই ‘আমার চিঠি’ এর মাধ্যমে ২০১১ সালে বইমেলায় প্রথম আত্মপ্রকাশ।

এক নজরে কোথায় পাবেন বইটি

“অন্ধ স্মৃতির গলি”
লেখিকা: জাকিয়া জেসমিন যুথী
প্রচ্ছদ: হিমেল হক।
প্রকাশক: প্রকৌ. শামিম রহমান আবির
প্রকাশ করছে: কুঁড়েঘর প্রকাশনী লিমিটেড।
স্টল নং:১২২

Facebook Comments