banner

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 1180 বার পঠিত

 

একুশে বই মেলায় নবীন লেখিকা পরিচিতি (পর্ব-১)

অপরাজিতা ডেক্স


‘একটি হলেও নবীন লেখকের বই কিনুন’- প্রতিপাদ্য সামনে রেখে অমর একুশে বইমেলা চলে গিয়েছিল ২০১৭। এ বছর মানে ২০১৮ একুশে বইমেলার প্রতিপাদ্য বিষয় হল, ”পড়ব বই, গড়ব দেশ’। এই প্রতিপাদ্য নিয়ে ১-২৮ ফেব্রুয়ারি মাসব্যাপী বইমেলা চলবে।

আমাদের আজকের এই প্রতিবেদনে উঠে এসেছে বইমেলায় নবীব দুজন লেখিকার পরিচয় এবং আর অনেক বিষয়। আসুন জানি তাদের সম্পর্কে।

মুক্তারা বেগম নদী

এসেছে এই বইমেলায় তার একক কবিতার বই “একলা পাখি”।

লেখক পরিচিতি:

মুক্তারা বেগম নদী, জন্ম চায়ের দেশ সিলেট বিভাগের, হবিগঞ্জ জেলায়। বাবার মার বড় সন্তান। পড়াশুনা, ইডেন মহিলা কলেজ থেকে অর্থনীতিতে এম.এ, ইংল্যান্ডের লন্ডন স্কুল অফ কমার্স থেকে এম.বি.এ.। বর্তমানে দেশের বিখ্যাত আইটি কোম্পানিতে কর্মরত। শখ: বই পড়া, লেখালেখি, মুভি দেখা, ছবি তোলা, গান শোনা, ঘুরে বেড়ানো, বাগান করা, রান্নাবান্না, সবচেয়ে বেশি পছন্দ বাচ্চাদের সাথে সময় কাটানো।প্রিয় লেখক : সৈয়দ মুজতবা আলী, মানিক বন্দ্যোপাধ্যায়, শহিদুল্লাহ কায়সার, জাহানারা ইমাম, আহমেদ ছফা, জীবনানন্দ দাশ, হেলাল হাফিজ রুদ্র মুহাম্মাদ শহীদুল্লাহ,পুর্নেন্দ্র পত্রী, মাওলানা জালাউদ্দিন রুমী, খলীল জিবরান, এরিক মারিয়া রেমার্ক, ও হেনরী, আর্নেষ্ট হেমিংওয়ে। প্রিয় বই : শবনম, পদ্মা নদীর মাঝি, পথের পাঁচালি, একাত্তরের দিনগুলি, হাজার চুরাশির মা, সংশপ্তক, যদ্যাপী আমার গুরু, যে জলে আগুন জ্বলে, কবি, আ ফেয়ারওয়েল টু আর্মস, ত্রী কমরেডস, দ্যা ওল্ড ম্যান এ্যান্ড সী, অলিভার টুইষ্ট, ল্যা মিজারেবল, মা।

এক নজরে কোথায় পাবেন বইটি

নাম : মুক্তারা বেগম নদী
একক কবিতার বই ” একলা পাখি”
প্রচ্ছদ – হিমেল হক।
প্রকাশ করছে – কুঁড়েঘর প্রকাশনী লিমিটেড।
স্টল নং ১২২
গায়ের মূল্য :২০০ টাকা
কবিতা বিষয় : ভালবাসা প্রেম বিরহ অপেক্ষা আর প্রকৃতি।

লুনা লাবিব

“নীল খামে তোমার নাম” তার একক কবিতার বই প্রথম এসেছে এবারের বই মেলায়।

লেখক পরিচিতি:

লুনা পারভীন। জন্ম ১৯৭৫ সালের ২৭ অক্টোবর, পিতা মরহুম ডাঃ এস এম আলতাফ হোসেন, মাতা ডাঃ জাহেদা খান ইউসুফ জাই, পৈতৃক নিবাস খুলনার ডুমুরিয়া, ছোটবেলা থেকেই লেখালেখির সাথে জড়িত! তৎকালীন শিশুদের ম্যাগাজিন নিয়মিত ছড়া লিখতেন। পরবর্তীতে মেডিকেল কলেজ ফর উইমেন এন্ড কলেজ, উত্তরা থেকে এমবিবিএস পাশ করে বর্তমানে শিশু স্বাস্থ্যের উপর উচ্চতর ডিগ্রী সম্পন্ন করে ঢাকা শিশু হাসপাতালে ১১ বছর যাবত কর্মরত আছেন। লেখাপড়া ও পেশাগত কারণে লেখালেখি থেকে সাময়িক বিরতির পর আবার নতুন করে গত এক বছর যাবত বিভিন্ন অনলাইন গ্রুপ ও পত্রিকায় লেখালেখির সাথে জড়িত আছেন। এবারের বই মেলায় তার প্রথম কবিতার বই ‘নীল খামে তোমার নামে প্রকাশিত হলো।

এক নজরে কোথায় পাবেন বইটি

“নীল খামে তোমার নাম”
কবি : লুনা লাবিব
প্রকাশক : শ্রাবনী মজুমদার
প্রকাশনী : আনন্দম
প্রচ্ছদ : জয়ী আলম
পাওয়া যাচ্ছে : ম্যাগনাম ওপাস
স্টল নং : ৩৮৯-৩৯০
বইমেলা মূল্য: ১২০ টাকা মাত্র।

 

Facebook Comments