banner

বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 689 বার পঠিত

 

মন খারাপের দিনে

মন খারাপের দিনে


আলিজা বিনতে কাদের


জীবনের চড়াই-উৎরাই পার হয়ে শত শত মন খারাপের দিনের সম্মুখীন হয়েছি। কেঁদেছি-থেমেছি-আবার হেসেছি। এভাবেই দিনগুলো হাওয়ায় মিলিয়ে যায়, আর ফিরে আসে না। সেই মানুষগুলোও আর ফেরে না।
.
যাদের পেছনে সময়ের সিংহভাগ ব্যয় করি, তারাও না বুঝে সরে যায়। তাদের পিছু ফিরে দেখার সময় কোথায়। কতটুকু অপ্রাপ্তি তার হিসেব নিতে নিতে, প্রাপ্তির খাতার দিকে দৃষ্টি গিয়ে আটকায় না। ব্যয়ের হিসেব দেখে দেখে দৃষ্টি নেতিবাচক হয়ে যায়। আয়টুকুর হিসেব আর করা হয়ে ওঠে না।
.
এভাবে ব্যয় আর অপ্রাপ্তির রেশ নিয়ে কেটে যায় বহু মন খারাপের দিন। হাসি মুখে অভিনয় করতে করতে পারিপার্শ্বিক মানুষের মাঝে হৃদয়ভাঙা মানুষগুলো মিশে যায়। মন খারাপের বুঝি কোন রং নেই, যা দেখে তাদের চেনা যায়। হৃদয় ভাঙার শব্দ তো কেউ শোনে না, ক্ষত বিক্ষত হৃদয়ে কেউ আশার প্রলেপ লাগায় না।
.
থমকে যায় সময়, একে একে বিয়োজন করতে করতে আর কিছুই অবশিষ্ট থাকে না। সেই নিঃস্ব সময়ের গতিপথ বদলে দিতে একজন কাছে আসেন, যিনি আমার কাছে কিছুই প্রত্যাশা করেন না। কিন্তু আমি তার মুখাপেক্ষী হয়ে যাই। যাকে ছাড়া জীবন চলে না। জীবন যেখানে থেমে যায়, সেখানেই প্রেরণার বানী শুনিয়ে আশার আলো প্রজ্বলিত করে দেন।
.
বাক-হীন হয়ে ভেঙে যাওয়া হৃদয়ের টুকরো গুলো হাতে তুলে নিয়ে অপলক দৃষ্টে চেয়ে থাকি। মুক্তোদানার মতো টপ টপ করে অশ্রু ঝরে পড়ে ভগ্নহৃদয় এর উপর। ক্ষতগুলো মিলিয়ে যেতে থাকে আস্তে আস্তে একটা সময় ব্যথাগুলো আর অনুভূত হয় না।
.
এক অকল্পনীয় শীতলতায় হৃদয় পূর্ণ হয়, অশ্রুসজল চোখে প্রশান্তির পরশে যতদূর দৃষ্টি যায় ততখানিই ভরসায় ছেয়ে যায়। কৃতজ্ঞতায় মুখ ফুটে বের হয় আলহামদুলিল্লাহ।
.
যে হৃদয় মানুষ ভেঙে দিয়ে চলে যায়, সেই হৃদয় রবের করুনার স্পর্শে খাঁটি সোনায় পরিনত হয়।
তা আর মানুষের ভেঙে দেওয়ার অপেক্ষার প্রহর গুনে না। মানুষের চলে যাওয়ার শূন্যতা নিয়ে আত্মগ্লানিতে ভোগে না। রবের মুখাপেক্ষী হৃদয়, ভেঙে দেওয়ার ক্ষমতা তখন আর মানুষের হাতে থাকে না। মুখে লেপ্টে থাকা হাসি মুছে দেওয়ার জন্য তখন আর মানুষের দেওয়া কষ্ট যথেষ্ট হয় না।
.
ভালো থাকা তখন আর ক্ষনিকের জন্যে হয় না। বিপদের চূড়ান্ত সীমানায় থেকেও ভালো থাকা শিখিয়ে দেন পরম করুনাময়। হৃদয়ে মন খারাপের দিনগুলো কেবল স্মৃতি হয়েই থেকে যায়। তা আর মন খারাপের কারণ হতে পারে না।
.
যেই মনের দ্বায়িত্ব স্বয়ং রবকে দিয়ে দেওয়া হয় সেই মন কিভাবে মানুষের দেওয়া কষ্ট বয়ে নিয়ে খারাপ থাকতে পারে!
.
—কেউ কি নেই?
যে তার আহত হৃদয়ে স্বস্তির প্রলেপ লাগিয়ে নিবে। অশ্রুগুলোকে তিক্ততার বিনিময়ে কৃতজ্ঞতা দিয়ে বদলে নিতে কেউ কি আসবে না?
— অবহেলার সময়গুলোকে সুখের বিনিময়ে কেউ কি বিক্রয় করতে আসবে না?
.
এটা একটি উন্মুক্ত আহবান,
কেউ কি মন খারাপের দিনগুলোর বিনিময়ে সন্তুষ্টি ও কৃতজ্ঞতায় পরিপূর্ণ দিনগুলোকে আপন করে নিতে চাইবে না?
.
— আলিজা বিনতে কাদের

Facebook Comments