banner

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 653 বার পঠিত

 

বিশ্ব অটিজম দিবস( ২রা এপ্রিল) নিয়ে উন্মুক্ত আলোচনা

অপরাজিতা ডেক্স


গত ৫ই এপ্রিল রোজ বৃহস্পতিবার রাজধানী ঢাকার উত্তরায় অবস্থিত Crossroads – Restaurant & Lounge -এ এক মনোমুগ্ধকর পরিবেশে সফলভাবে সমাপ্ত হল বিশ্ব অটিজম দিবস( ২রা এপ্রিল) উপলক্ষে আয়োজিত বিশেষজ্ঞ মতামত ও উন্মুক্ত আলোচনা।

এতে মুখ্য বিশেষজ্ঞ আলোচক হিসাবে উপস্থিত ছিলেন  ভিজিটিং কনসালটেন্ট, মনোরোগ বিভাগ, আল জউফ মেডিক্যাল ইউনিভার্সিটি, সৌদি আরব; সহযোগী অধ্যাপক ও টেলি-সাইকিয়াট্রি কনসালটেন্ট, এশিয়ান ইন্সিটিউট অফ মেডিসিন সায়েন্স টেকনোলজি (AIMST), কেদাহ, মালয়েশিয়া এবং শেখ কামাল সাইকিয়াট্রি হসপিটাল, বাহরাইন এবং ইউনিট প্রধান, সাইকথেরাপী এন্ড কাউন্সিলিং উইং, মনোরোগ বিভাগ, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ও মিটফোর্ড হসপিটাল, ঢাকা এর বিশেষজ্ঞ চিকিৎসক ডঃ এম এস কবীর জুয়েল।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগদান করেছিলেন Consultant Psychiatrist (Geriatric Psychiatry) and Post Graduate College Tutor. The Briary Wing Harrogate District Hospital, Lancaster Park Road, Harrogate, North Yorkshire, United Kingdom. এর বিশেষজ্ঞ চিকিৎসক ডঃ সুমন আহমেদ। এবং অনুষ্ঠানটি প্রাণবন্ত করার জন্য সাথে ছিলেন সমাজের আগ্রহী সচেতন নাগরিকবৃন্দ।

আগ্রহী সচেতন নাগরিকদের নিয়ে শিশু ও কিশোর কিশোরীদের আবেগজাত সমস্যা ও এর প্রতিকার নিয়ে বিশেষজ্ঞ মতামত ও উম্মুক্ত আলোচনা, যার  আয়োজক ছিল সানোফি এভেন্টিস।

ডা. কবীর জুয়েল তার আলোচনায় এক পর্যায়ে বলেছেন, “অনিয়ন্ত্রিত ভার্চুয়াল জগত কেন্দ্রীক চিন্তা আমাদের তরুন তরুণীদের মাঝে আবেগজাত সমস্যা বাড়াচ্ছে।”

অনুষ্ঠানটি মূলত  অটিজম, শিশু মনোরোগ এবং কিশোর কিশোরী-দের আবেগজাত সমস্যা ও প্রতিকার নিয়ে আয়োজিত হয়েছিল এখানে উপস্থিত নাগরিকবৃন্দ বিভিন্ন মানসিক অবস্থা নিয়ে প্রশ্ন করেন, এবং বিশেষজ্ঞগণ তাদের জবাব প্রদান ও আলোচনার মাধ্যমে প্রাণবন্ত পরিবেশে উপস্থিত অতিথিদের কৌতুহল এবং শঙ্কা দূর করেন।

মুলত এই রূপ প্রোগ্রাম সরাসরি কোন মানুষের উপকারে আসবে কিনা বলা কঠিন, কিন্তু যদি একজন মানুষের মাঝেও সচেতনতা তৈরি হয়, তাহলেই সার্থক এই প্রচেষ্টা।

Facebook Comments