banner

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 494 বার পঠিত

 

পিরিয়ড নিয়ে কোন ট্যাবু নেই আমার

পিরিয়ড নিয়ে কোন ট্যাবু নেই আমার


মিম্’মি রহমান


আজ হাসপাতাল থেকে বাসায় ফিরে আমি রীতিমত সারপ্রাইজড হয়ে গেছি। সরস্বতী পূজার জন্য স্কুল বন্ধ ছিল আহ্ নাফের। তাই সে বাসায় ছিল। ডিউটির ফাঁকে দু’বার কথা বলেছি তার সাথে। একবার নাস্তা খাচ্ছিল জানালো। আরেকবার নীচে ব্যাডমিন্টন খেলতে যাচ্ছে বলে গেল।

গত রাত থেকে শরীর একটু খারাপ ছিল আমার। প্রতি মাসে শরীরের এই যন্ত্রণা সব মেয়েকেই ভোগ করতে হয়। ডিউটি শেষে ক্লান্ত শরীরে মনে বাসায় ঢুকেই হা হয়ে গেলাম আমি। আমার ছোট্ট রাজপুত্র পুরো বাসার ক্লিনিং করে রেখেছে !!! সে ময়লা বেলচাতে তুলতে পারে না বলে এক জায়গায় জমিয়ে রেখেছে। আর আমি যখন বাসায় ঢুকি তখন সে ডিস ক্লিনিং করছিল কিচেনে। আমি বললাম বাকিটুকু আমি করছি বাবা।তোমাকে আর করতে হবে না। শাওয়ার নিয়ে আস। আমি লান্চ দিচ্ছি টেবিলে।

সে বলল না মা আমি ডিস আর কিচেন ক্লিন করে শাওয়ার নিব। তারপর নামাজ পড়ে খাব। তুমি ফ্রেস হয়ে নাও। আর আজ কিন্তু বিকেলে আমাকে যখন দুধ দিবে তুমিও আমার সাথে এক কাপ খাবে। পিরিয়ডের সময় তো অনেক দুর্বল হয় শরীর। আয়রন লস হয়। কলাও খাবে। তুমি রেষ্ট কর মা।

আমার চোখে লিটারারি পানি চলে আসছিল ঐ মুহুর্তে। চুলে হাত বুলিয়ে বললাম তুই এতকিছু কিভাবে জানলি ?

—বায়োলজিতে হিউম্যান বডি চ্যাপ্টার পড়ে। তারপর গুগল করে বোঝার চেষ্টা করেছি। অনেক পেইনফুল এই পিরিয়ড। মা হবার জন্য কত কষ্ট করতে হয় তাই না মা ? তারপর টুক করে একটা “থ্যাঙ্কু মা” বলে ডিস ক্লিন করতে থাকলো আমার পোটলা গম্ভীর শান্ত বাচ্চাটা।

লুকিয়ে ছবি তুলেছি তার।

পিরিয়ড নিয়ে কোন ট্যাবু নেই আমার। এটা একটা স্বাভাবিক শারীরবৃত্তীয় পরিবর্তন। আমার ছেলে যখন ক্লাশ থ্রিতে পড়ত তখন টিভিতে বিজ্ঞাপন দেখে জানতে চেয়েছিল প্যাড কি ? তখন ওকে ওর বয়সের উপযুক্ত শব্দ দিয়ে গল্প আকারে জানিয়েছিলাম প্যাড এবং পিরিয়ড সম্পর্কে।

আপনার মেয়ে সন্তানকে তো বটেই ছেলে সন্তানের কৈশোরে তাকেও জানিয়ে দিন ছেলে মেয়ের শারীরিক মানসিক স্বাভাবিক পরিবর্তনগুলো সম্পর্কে। দেখবেন ছেলে সন্তানটা ইভ টিজার না বরং মেয়েদেরকে সম্মানের, ভালোবাসার চোখে দেখতে শিখবে। মায়ের থেকে বড় শিক্ষক একজন মানব শিশুর জীবনে আর কেউ হতে পারে না।

একজন রেপিস্ট, একজন ইভ টিজার, একজন মার্ডারারের কেইস হিস্ট্রি স্টাডি করলে অধিকাংশ ক্ষেত্রেই জানা যায় তার শৈশব, কৈশোর, পারিবারিক পরিবেশে অপরাধ বান্ধব ছিল। তাই শুধু জন্মদান নয়, আসুন সন্তানকে একটু একটু করে একতাল মাংস পিন্ড থেকে মানুষ পুরুষ হিসেবে গড়ে তুলি।

#মিম্ মি

Facebook Comments