banner

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 3053 বার পঠিত

 

‘নিজের কাজকে সন্মান করুন’


ফাতেমা শাহরিন


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘ব্যবস্থাপনা’ বিভাগের ৩য় বর্ষের ছাত্রী অর্পিতা ব্যানার্জী। তার আরও একটি পরিচয় হল তিনি ক্ষুদ্র উদ্যোক্তা। তার প্রতিষ্ঠানের নাম ‘বিনিসুঁতো’। ‘বিনিসুঁতো’ মুলত একটি অনলাইনভিত্তিক ব্যবসা প্রকল্প। তিনি মুলত স্বত্তাধিকারী এবং ডিজাইনার হিসাবে কাজ করছেন।

‘বিনিসুঁতো’ র যাত্রা শুরু হয় তার ভাষ্যমতে, ‘আজ থেকে এক বছর আগে।’ মূলত, হাতে তৈরি গয়না ও ক্রাফটিং এর প্রতি ভালোবাসা থেকেই এই কাজের প্রতি আগ্রহ জন্মে বলে তিনি জানান। আর তাই তিনি ক্ষুদ্র জ্ঞান, পরিবার ও বন্ধুবান্ধবের প্রচন্ড উৎসাহ ও নিজের আত্মবিশ্বাসের উপর ভিত্তি করে এই উদ্যোগ নেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেন।

অর্পিতা বলেন, “একটি মানুষ তখনই সফলতা অর্জন করতে পারে যখন সে তার কাজকে ভালোবাসে।”

আর তাই, বিনিসুঁতোর  প্রতিটি কাজ কাঁচামাল সংগ্রহ থেকে শুরু করে গয়না ক্রেতার হাতে পৌছানো পর্যন্ত সকল কাজ তিনি অত্যন্ত ভালোবাসা ও যত্নের সাথে করার চেষ্টা করেন।

‘যেকোন উদ্যোগ গ্রহনের ক্ষেত্রেই প্রতিটি মানুষকে প্রতিবন্ধকতার মধ্য দিয়ে যেতে হয়। আর নারী উদ্যোক্তার ক্ষেত্রে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হল পারিবারিক ও সামাজিক গ্রহনযোগ্যতার অভাব।’ বলেও অর্পিতা জানান।

তিনি মনে করেন যে, ‘ব্যবসা করার ক্ষেত্রে নারীর অবস্থান পারিবারিক ও সামাজিকভাবে এখনো সম্পূর্ণভাবে গ্রহনযোগ্য হয়ে উঠেনি। যার ফলে অনেক নারীই তাদের ইচ্ছা থাকা সত্ত্বেও পরিবার ও সমাজের সহযোগিতার অভাবে দক্ষতা থাকা সত্ত্বেও কাজে এগিয়ে আসতে পারেন না।’

অর্পিতা ব্যানার্জী আরও বলেন, “আমি বিশ্বাস করি, আর নতুন উদ্যোক্তাদেরকেও একটা কথা বলব, ‘আপনার ইচ্ছা শক্তিকেই মূল পুঁজি  করুন,  নিজের কাজকে সন্মান করুন এবং ভালোবাসুন দেখবেন সফলতা আসবেই।”

সকলের জন্য বিনিসুঁতোর পক্ষ থেকে আন্তরিক  শুভকামনা অর্পিতা সবশেষে জানান।

বিনিসুঁতোর দুটো পণ্য:

১.২.

Facebook Comments