banner

বুধবার, ০৮ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 1638 বার পঠিত

 

‘ফটোগ্রাফি নারীদের কি ক্যারিয়ার হতে পারে’


মেইক ইউরসেলফ


বর্তমান সময়ে ছবির অনেক ক্ষমতা। মানে ছবি কথা বলে দেশ, সমাজ, এবং পরিবার পাশাপাশি ব্যক্তিগত মুহুর্ত্বের। একটা ছবি দিয়ে অনেক সত্যকে তুলে ধরা যায় কথা ছাড়া। আজকের দুনিয়ায় মিডিয়া থেকে শুরু করে ফিল্ম ইন্ডাস্ট্রি, এমনকি ব্যক্তিগত জীবনে, বিয়ে, জন্মদিনসহ নানান উৎসবে ছবি আমাদের জীবনের একটি অংশ। ছেলেদের পাশাপাশি মেয়েরাও ক্যারিয়ার হিসেবে ফটোগ্রাফি পছন্দ করেন বর্তমান সময়ে। কিন্তু কোথায় তা শিখবেন বা এর হালচাল সম্পর্কে অনেকের কোন ধারণা নেই। সুতরাং আসুন জেনে নেই ফটোগ্রাফি ক্যারিয়ার হিসেবে কতটুকু সম্ভাবনা রাখতে নারীদের জন্যও।

নারী ফটোগ্রাফার ইতিহাস

ফটোগ্রাফিতে নারীদের অংশগ্রহণ অনেক দিন ধরে। প্রাচীনতম নারী আলোকচিত্রীকারীনীদের মধ্যে বেশিরভাগ ব্রিটেন বা ফ্রান্সের। মুলত পরিবারের সদস্যদের সহযোগিতা প্রাথমিকভাবে নারীরা এই পেশায় আসেন। উত্তর ইউরোপে এটি সর্বাধিক ছিল। পরে ১৮৪০ সালের দিকে নারীগণ প্রথমে ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি এবং সুইডেনের স্টুডিওতে ফটোগ্রাফি ব্যবসা শুরু করেন। ব্রিটেনের তাদের পরিবার থেকে নারীরা ফটোগ্রাফিকে একটি শিল্প হিসেবে গড়ে তুলেন। এরি ধারাবাহিতায় বর্তমানে দিনে দিনে নারী ফটোগ্রাফার বেড়ে চলছে বাংলাদেশেও।

কতরকম ক্যারিয়ার

ফ্যাশন ফটোগ্রাফাররা (ফ্যাশন শুট করে)
ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফাররা(জীবজন্তুর ছবি তুলে),
ইন্ডাস্ট্রিয়াল ফটোগ্রাফাররা (মেশিনের ছবি তুলে),
আবার ফরেনসিক ফটোগ্রাফাররাদের কাজ (বিভিন্ন অ্যাসপেক্ট থেকে কোন ক্রাইমের ছবি তোলা),
ল্যান্ডস্কেপ ফটোগ্রাফাররা, (তাদের কাজ শুধু বিভিন্ন স্থানকে দর্শনীয় স্থানের মত করে ছবি তোলা।)

সুতরাং যেকোনো ফটোগ্রাফিই পেশা হিসেবে বেছে নেওয়া যায়।

নারী ফটোগ্রাফারদের পুরষ্কার গ্রহণ

এমা বার্টন ছিলেন প্রথম মহিলা যিনি রয়্যাল ফটোগ্রাফিক সোসাইটির পদক লাভ করেছিলেন ১৯০৩ সনে। এটি একটি কার্বন মুদ্রণের জন্য দ্য Awakening এনটাইটেলমেন্ট।

ফটোগ্রাফির জন্য পুলিৎজার পুরস্কার পেয়েছেন ভার্জিনিয়া স্কাউ ১৯৪২ সালে। প্রেস ফটোগ্রাফিতে অসাধারণ কাজ থেকে অবতীর্ণ হয়েছে পুরস্কার প্রাপ্ত প্রথম মহিলা ছিলেন একজন অপেশাদার যিনি ক্যালিফোর্নিয়ার রেডিংয়ের একটি সেতু থেকে ঝুলন্ত ট্র্যাক্টরের ট্রেলারের ক্যাব থেকে উদ্ধারকৃত দুইজন পুরুষের ছবি তোলেন।

এছাড়া ২০০০ সালে, মার্সিয়া রেড, প্রথম মহিলা ছবির পরিচালক আন্তর্জাতিক চলচ্চিত্রগ্রাহক গিল্ডে যোগদান করেন ২০০০ সালে এখনও ছবির জন্য অপারেটিং ক্যামেরাম্যান লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডের সোসাইটি জিতেছিলেন তিনিই।

আয়

ফ্রিল্যান্স ফটোগ্রাফারদের তেমন কোন ফিক্সড বেতন হয় না। ৩০-৩৫০০০ টাকা থেকে শুরু করে ১ লাখ টাকা পর্যন্ত আয় হতে পারে। আর ব্যক্তিগতভাবে যদি কেউ ফটো বিক্রি করে, তাহলে অনেক উপার্জন।

ফটোগ্রাফির পেশায় শুরুতেই কি করবেন?

একটা ক্যামেরা সংগ্রহ করুন তবে বেশিদামি না কমদামি। পাশাপাশি ক্যামেরা লেন্স, ফোকাস এবং শ্যাডো সম্পর্কে একটি ভালো ধারণা গ্রহণ করুন।

ফটোগ্রাফি নিয়ে বই পড়ুন

ফটোগ্রাফি নিয়ে পড়ালেখা কোন বিকল্প নেই পড়াশুনার জন্য প্রচুর বই পাওয়া যায় নীলক্ষেতসহ নানান বই এর দোকানে। ফটোগ্রাফি নিয়ে দেশি-বিদেশি অনেক ম্যাগাজিন রয়েছে। সেগুলো পড়ুন এবং মনোযোগ দিয়ে দেখুন।

সফটওয়্যারগুলো সম্পর্কে ধারণা

ছবি তোলার সাথে সাথে ফটোগ্রাফিক সফটওয়্যারগুলো সম্পর্কে ধারণা নিন। অ্যাডোবি ফটোশপ, লাইটরুম প্রভৃতি প্রভৃতি সফটওয়্যারের ব্যবহার ফটোগ্রাফিতে গুরুত্বপূর্ণ।

প্রাতিষ্ঠানিক শিক্ষা 

আমাদের দেশে ফটোগ্রাফি শেখানোর অনেক প্রতিষ্ঠান চালু হয়েছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে:

পাঠশালা: তিন বছরের প্রফেশনাল ফটোগ্রাফি কোর্সের (ছয় সেমিস্টার) সেমিস্টার ফি বর্তমানে ৩৫ হাজার টাকা। ঠিকানা: পাঠশালা, ১৬, শুক্রাবাদ, ঢাকা। ফোন: ৯১২৯৮৪৭।

কাউন্টার ফটো: তরুণ ফটোগ্রাফারদের জন্য রয়েছে ছয় মাসের ‘মেন্টর প্রোগ্রাম’। এক বছরের ডিপ্লোমা কোর্সের ফি ৬৫ হাজার টাকা। ঠিকানা: ১৪ পূর্ব শেওড়াপাড়া, মিরপুর। ফোন: ৯০১৩০২৬, ০১৬৭৭০৬৮৭৩৫।

বেগার্ট ইনস্টিটিউট অব ফটোগ্রাফি: এক বছরমেয়াদি ডিপ্লোমা কোর্সে ভর্তি ফি ১০ হাজার টাকা। আর প্রতি মাসে টিউশন ফি দুই হাজার টাকা। ঠিকানা: ৮৩ ল্যাবরেটরি রোড (কফি হাউসের গলি), ঢাকা। ফোন: ০১৭১৬৬৬৩৭৫৭।

ঢাকা ফটোগ্রাফি ইনস্টিটিউট: এখানে ভিডিও কোর্স ফি ১০ হাজার টাকা এবং ডিপ্লোমা কোর্স ফি ২০ হাজার টাকা। ঠিকানা: সাহেরা ট্রপিক্যাল সেন্টার (ষষ্ঠ তলা), ২১৮ এলিফ্যান্ট রোড, ঢাকা। ফোন: ৯০১৪২১৩, ০১৮১৯২৮৫৫৮৪।

ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি (ডিইউপিএস): ডিইউপিএসে ফটোগ্রাফির ওপরে শুধু বেসিক কোর্স করানো হয়। তিন মাসের বেসিক কোর্স ফি তিন হাজার টাকা। প্রশিক্ষণ কোর্সে যাঁরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নন, তাঁরাও অংশ নিতে পারবেন। ঠিকানা: ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র, নিচতলা। ফোন: ০১১৯৭২৬০৫৫২-৫৪।

নিত্য নতুন ফটোগ্রাফিক টার্মগুলো সম্পর্কে ধারণা রাখুন। তবে পেশা হিসেবে ফটোগ্রাফিকে নিতে চাইলে প্রাতিষ্ঠানিক শিক্ষা থাকা জরুরি।

Facebook Comments