banner

বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 335 বার পঠিত

 

উটে চড়ে হজ্জে

উটে চড়ে হজ্জে


কানিজ ফাতিমা


গফুর সাহেব বাসায় ডায়নিং টেবিল কেনেননি কারণ “ডায়নিং টেবিলে খাওয়া ‘বিদা ‘ত’। ”
-এনিয়ে তার কিশোর ছেলের সঙ্গে প্রায়ই উচ্চবাচ্চ হয়। কিন্তু সন্তানের কথায় তো আর ‘বিদা ‘ত’ করা যায় না। ওদিকে ছেলের যুক্তি, “তাহলে তো প্লেনে উঠে হজ্জে যাওয়াও ‘বিদা ‘ত’, কারণ রাসুল স: উটে চরে হজ্জে গিয়েছেন।”
মুন্শীপুর গ্রামে করিম মুন্সীর ছেলে বিদেশ থেকে টাকা পাঠিয়েছে গ্রামের মসজিদ পাকা করার জন্য। মসজিদ পাকা হয়েছে এখন মাইক লাগানোর পালা। ওমনি গ্রামের মানুষ দুই ভাগে বিভক্ত ” মাইকে আজান দেয়া বি’দাত, “রাসুলএর যুগে কি মাইকে আজান দেয়া হত? এটা ধর্মে নতুন, এটা বিদা ‘ত”- একপক্ষের যুক্তি। অন্য পক্ষ বলে, “আরে রাসুলের মসজিদে তো ফ্যান ছিল না, এটা ‘বিদা ‘ত’ না ?”
“রাসুল খালি চোখে চাদ দেখেছেন – দুরবীন দিয়ে দেখলে চলবে না, এটা ‘বিদা ‘ত”
“আচ্ছা ভাই চোখে চশমা থাকতে পারবে?”
“আমি নিজে চাদ দেখি নাই, টেলিভিশনে শুনেছি চাদ উঠেছে , রাসুল স: তো টিভিতে শুনে ঈদ করতেন না, এটাও কি বিদা ‘ত হবে ?”
” আরে ভাই কি করেন, কি করেন ?”
” ক্যান, নামাজের শেষে মুনাজাত করি। ”
” হায় ! হায় ! বিদা’ত করলেন তো; নামাজের পরে মোনাজাত তো বিদা’ত ! ”
এগুলো হলো আমাদের মত (আমিও included ) অতিভক্ত কমজ্ঞাতদের ‘বিদা’ত’ ভার্সন। এবার দেখা যাক এসময়ের বিশ্বসেরা ইসলামী স্কলার ইউসুফ আল কারজাভী ‘বিদা’ত” সম্পর্কে কি বলেন –
” কোনো নতুন জিনিস বা আবিস্কারের বিরুদ্ধে ইসলাম ‘বিদা’ত’ নামে অবস্থান গ্রহণ করে এরূপ ধারণা করা ভুল। কোনো নির্ভেজাল দ্বীনী বিশ্বাসে কিছু উদ্ভাবনই কেবল ‘বিদা’ত’ হতে পারে , যেমন ঈমান ও ইবাদতের শাখা প্রশাখা।”
[অর্থাত একমাত্র ঈমান/ বিশ্বাস ও ইবাদতের মধ্যে সংযোজন বি’দাত, অন্য সংযোজন বিদা’ত নয় ।]
ইউসুফ আল কারজাভী, ইসলামী আন্দোলন,আধুনিক যুগ, কৌশল ও কর্মসুচী , পৃষ্ঠা -১২৫
“It is wrong to think that Islam stands against anything new or invented classifying it under the name of ‘bid’ah’.In fact, a bid’ah is what is invented in matters of a purely religious nature, such as creed and worship and their branches; while the changing matters of life such as norms, traditions, customs and administrative, social, cultural and political practices are not be regarded at all as bid’ah. They fall under what the ulama call ‘al maslahah al mursalah’ (public interest) as explained by Imam Al Shatibi in his book ‘Al I’tisam’.” – Priorities of the Islamic Movement in the Coming Phase by Shaykh Yusuf Al-Qaradawi, Awakening Publication, April 2000; page: 158, 159.
কি বুঝলেন ?

Facebook Comments