banner

শুক্রবার, ০৩ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 598 বার পঠিত

 

আইসিএবি এর প্রথম নারী সভাপতি

পারভীন  মাহমুদ এফ সিএ : চার্টাড একাউন্ট্যান্ট এবং উন্নয়নকর্মী

পারভীন মহমুদ এফ সি এ, চট্টগ্রামে জন্মগ্রহন করেন। তার তিন বোন এক ভাই। তার বাবা নিয়ামতপুর, নওগাঁর মরহুম মোঃ লুৎফুর রহমান, আয়কর উপদেষ্টা হিসাবে চট্টগ্রামে স্থায়ী ভাবে বসবাস করেন। তার মা শামসুন্নাহার রহমান পরাণ, বেসরকারী উন্নয়ন সংস্থা “ঘাসফুল” এর প্রতিষ্ঠাতা। তিনি চট্টগ্রামে সমাজসেবা এবং আর্থ-সামাজিক উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখেন। ১৯৭৮ সালে ঘাসফুল চট্টগ্রাম জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তর থেকে সরকারী রেজিষ্ট্রেশন লাভ করে এবং চট্টগ্রামের প্রথম রেজিষ্টার্ড এনজিও হিসেবে আত্মপ্রকাশ করে। মা সমাজ সেবী শামসুন্নাহার রহমান পরাণ তাঁর কর্ম প্রেরনার উৎস। পারভীন মাহমুদের স্বামী ব্যারিষ্টার আনিসুল ইসলাম মাহমুদ। তার সাথে বিয়ের পর তিনি কিছুকাল যুক্তরাজ্যে অবস্থান করেন। তাদের দুটি সন্তান। তাদের ছেলে শামস মাহমুদ, যুক্তরাজ্যে আইনে মাষ্টার করেছে এবং মেয়ে জেরীন মাহমুদ হোসেন যুক্তরাষ্ট্র থেকে সিপিএ করেছে। অবসরে তিনি দেশ ভ্রমন, ছবি আঁকা ও বাগান করতে  পছন্দ করেন।

পারভীন মাহমুদ এফ সি এ, The Institute of Chartered Accountants of Bangladesh (ICAB) এর প্রথম  মহিলা কাউন্সিল মেম্বার নির্বাচিত হন (২০০৭-২০০৯)। ২০০৮ সালে প্রথম মহিলা  ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি (২০১০-২০১৩) কাউন্সিল মেম্বার পূনরায় নির্বাচিত হন। ২০১১ সালে ICAB এর প্রথম মহিলা প্রেসিডেন্ট নির্বাচিত হন। সেই বছরে South Asian Federation of Accountants (SAFA) বোর্ডে তিনিই প্রথম মহিলা বোর্ড সদস্য। SAFA, SAARC এর শীর্ষ এক্যাউন্টিং প্রফেশনাল বডি’র সংগঠন। তিনি (২০০৭-২০০৮) সালে কমিটি ফর জেন্ডার ডেভেলপমেন্ট এবং (২০০৯-২০১৩) সালে ইনফরমেশন এন্ড টেকনোলোজীর সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি Acnabin & Co. চার্টাড একাউন্ট্যান্টস এর পাটর্নার ছিলেন। পারভীন মাহমুদ যুক্তরাজ্যের মিড-হাটর্স কলেজ, ওয়েলিন গার্ডেন সিটি, হার্টফোর্ডশ্যায়ার থেকে “ও” এবং “এ” লেভেল পাশ করেন। তিনি সিএ পড়ার উদ্দেশ্যে বর্তমান হার্টফোর্ডশ্যায়ার ইউনির্ভাসিটি, হ্যাটফিন্ড থেকে একাউন্টেন্সী ফাউন্ডেশন কোর্স সম্পন্ন করেন। এস.এফ. আহমেদ এন্ড কোম্পানী, চার্টাড একাউন্ট্যান্টস ফার্ম, ঢাকা থেকে আর্টিকেলশীপ করেন এবং ১৯৯১ সালের চার্টাড একাউন্ট্যান্ট হন। তার কন্যাও ICAB এর মেম্বার। এ পর্যন্ত ICAB তে তারাই প্রথম মা ও মেয়ে একই সাথে মেম্বার। তিনি এবং ডা: জাভেদ সিদ্দিকী ম্যানচেষ্টার বিজনেস স্কুল, যুক্তরাজ্য একটি জরিপ পরিচালনা করেন এবং ৮ই মার্চ ২০১৪ আন্তর্জাতিক নারী দিবসে “Cracking the glass ceiling: An exploration of gender equity in the Chartered Accountancy Profession in Bangladesh” শীর্ষক সমীক্ষা রিপোর্টটি আইসিএবিতে উপস্থাপন করেন।

পারভীন মাহমুদ ব্র্যাক এ তার কর্ম জীবন শুরু করেন। তিনি CIDA এর প্রজেক্ট এ কর্মরত ছিলেন এবং Action AID International Bangladesh (AAIB) এর ফাইন্যান্সিয়াল কন্ট্রোলার ছিলেন। ১৯৯৬ সালে তিনি ক্ষুদ্র ও মাঝারি ঋণ প্রদানকারী শীর্ষ সংস্থা পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনে (PKSF) যোগদান করেন এবং ২০১১ সাল পর্যন্ত উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসাবে কর্মরত ছিলেন। ২০১২ সালে তিনি গ্রামীণ টেলিকম ট্রাস্ট এ ব্যবস্থাপনা পরিচালক হিসাবে যোগদান করেন। গ্রামীণ টেলিকম ট্রাস্ট সামাজিক ব্যবসা বিকাশে সহায়তা প্রদান করছে। তিনি SME ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা পর্ষদ সদস্য এবং বর্তমানে সাধারন পর্ষদ সদস্য। তিনি ক্ষুদ্র ও  মাঝারী শিল্প উন্নয়নের জন্য  গঠিত জাতীয় পরামর্শক প্যানেলে সদস্য এবং SME Women’s Forum এর সভাপতি ছিলেন। তিনি মাইক্রো ক্রেডিট রেগুলেটরী অথরিটি (MRA) এর প্রতিষ্ঠা লগ্নে টেকনিক্যাল কমিটি সদস্য হিসাবে কাজ করেছেন। ক্ষুদ্র ও মাঝারী ঋণ কার্যক্রমের মাধ্যমে কর্মসংস্থান ও উদ্যোক্তা সৃষ্টি, আর্থ সামাজিক উন্নয়নের জন্য সেবা প্রদানকারী সংস্থার স্বচ্ছতা ও জবাবদিহীতার মাধ্যমে টেকশই উন্নয়ন ও নারীর ক্ষমাতায়নে তার দীর্ঘ  অভিজ্ঞতা  রয়েছে। নারীর ক্ষমতায়নে সহায়তার জন্য ২০০৬ সালে তিনি নারীকণ্ঠ ফাউন্ডেশন থেকে “কোম রোকেয়া শাইনিং পারসনালিটি এ্যাওয়ার্ড” লাভ করেন।

বেগম মাহমুদ গ্রামীণ ফোন লিঃ, লিন্ডে বাংলাদেশ লিমিটেড, গ্রামীণ ডানোন ফুডস লি:, ইউসেপ- বাংলাদেশ, মানুষের জন্য ফাউন্ডেশন, এ্যাকশন এইড বাংলাদেশ, মাইডাস এবং ব্র্যাক ইন্টান্যাশনাল এর পর্ষদ সদস্য। তিনি ইনস্টিটিউট অব মাইক্রোফাইন্যান্স এর সাধারন পর্ষদ সদস্য। তিনি লিন্ডে বাংলাদেশ লিমিটেড, ইউসেপ- বাংলাদেশ, এ্যাকশন এইড বাংলাদেশ, ব্র্যাক এবং ব্র্যাক ইন্টান্যাশনাল এর অডিট কমিটির সদস্য। তিনি জনতা ব্যাংক লি:, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের পর্ষদ সদস্য ছিলেন। তিনি ইউসেপ বাংলাদেশের ভাইস চেয়ারম্যান ও এসিড সার্ভাইভারস ফাউন্ডেশনের চেয়ারপারসন ছিলেন।

যোগাযোগ :

ই-মেইল : parveen@gtctrust.com, parveenmahmud55@gmail.com

লেখক : পারভীন  মাহমুদ

Facebook Comments