banner

শুক্রবার, ০৩ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 200 বার পঠিত

 

শীতে যেভাবে চুলের যত্ন নিবেন

 

শীতে বাতাসে আর্দ্রতা কমে যাওয়ার কারণে চুল হয়ে পড়ে নিষ্প্রাণ । আসুন জেনে নেই শীতে কীভাবে চুলের যত্ন নিবেন-

সঠিক উপায়ে চুল আঁচড়ান

শীতকালে চুলের শুষ্কতা বেড়ে যাওয়ায় সহজেই চুলে জট বেঁধে যায়। চুল ভালো করে আঁচড়ালে এই সমস্যা থাকবে না। তাছাড়া ঘুমানোর আগে, গোসলের আগে এবং তেল দেওয়ার আগে চুল আঁচড়ে নিলে চুল কম পড়ে। চুল নিয়মিত আঁচড়ালে মাথার রক্ত সঞ্চালন বাড়ে। এতে করে চুল ও চুলের গোড়া সুস্থ থাকে।

 

ভালোভাবে চুল পরিষ্কার করুন

যেহেতু শীতে ত্বক শুষ্ক হয়ে পড়ে, তাই এ সময় মাইল্ড শ্যাম্পু ব্যবহার করা ভালো। এতে চুল পড়া কিছুটা হলেও কমে। এক মগ পানির সঙ্গে ২ চামচ ভিনেগার মিশিয়ে রেখে শ্যাম্পু করার পর এই ভিনেগার মেশানো পানি মাথায় ঢালতে হবে। এতে করে চুল হবে মসৃণ ও উজ্জ্বল। চুলের যত্নে শীতকালে কিছু মাস্ক ব্যবহার করতে পারেন। চুল পড়া রোধে নারকেল তেল ও ক্যাস্টর অয়েলের সঙ্গে ভিটামিন সি ক্যাপসুল ও ডিমের কুসুম মিশিয়ে মাথায় লাগালে চুলের উপকার হয়। আবার চুলে মসৃণ ও চকচকে ভাব আনার জন্য মধু, টকদই ও ডিমের সাদা অংশ একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন।

চুলে গরম পানি দেয়া থেকে বিরত থাকুন

শীতকালে কনকনে ঠান্ডায় কষ্ট হবে ভেবে চুলে গরম পানি ব্যবহার করা উচিত নয়। এতে চুলের গোড়া নরম হয় ও চুলের নানা ক্ষতি হয়। বেশি গরম পানি চুলের গোড়াকে নরম করে দেয়, পাশাপাশি চুলকে অনেক বেশি শুষ্ক করে দেয়। তাই চেষ্টা করবেন বেশি গরম পানি চুলে না ঢেলে কুসুম গরম পানি ব্যবহার করতে।

চুলের যত্নে তেল ব্যবহার করুন

তেল দিয়ে অনেকটা সময় রেখে দেওয়া উচিত নয়। এতে চুল সহজে ময়লা ও চিটচিটে হয়ে যায়। রাতে ঘুমানোর আগে গরম তেলের ম্যাসেজ করে সকালে বাইরে যাওয়ার আগে শ্যাম্পু করে নিতে হবে। গরম তেল ম্যাসাজ করে গরম পানিতে ভিজিয়ে রাখা তোয়াল মাথায় জড়িয়ে রাখতে পারেন। এতে চুলের গোড়া হবে শক্ত ও মজবুত।

Facebook Comments