banner

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 1295 বার পঠিত

 

ভালবাসা দিবসে ব্যতিক্রমধর্মী আয়োজন ‘সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে ভালবাসা বিতরণ’

অপরাজিতার নিজস্ব প্রতিবেদন


ভালোবাসা দিবস, ভিন্ন আয়োজন হিসেবে ছিন্নমূল শিশুদের নিয়ে আনন্দঘন মুহূর্ত কাটিয়েছে সুবিধা বঞ্চিত শিশুদের কল্যাণে নিবেদিত সংগঠন ‘স্কুল অব হিউম্যানিটি’।

গত ১৪ই ফেব্রুয়ারি রোজ বুধবার কর্মব্যস্ত ঢাকার মোহাম্মদপুর বটতলায় ছিলো উৎসবমুখর এক পরিবেশ। পূর্ব ঘোষনা অনুযায়ী এদিন ছিলো ছিন্নমূল শিশুদের নিয়ে ভালোবাসার উৎসব। তাই সুবিধা বঞ্চিত বাচ্চারা সকাল থেকেই সাজগোছ করে প্রস্তুতি নিচ্ছিলো।

তাদের ভাষ্যমতে, ভালোবাসা দিবসে তাদের আয়োজনে যা যা ছিল,

★চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ।

★আহারের পূর্বে কিভাবে হাত ধৌত করতে হয় তা ব্যবহারিক ভাবে শিখানো।

★সবার জন্য লাঞ্চ বক্স।

★সবাই একসঙ্গে বেলুন উড়ানো।

এ প্রসঙ্গে কথা বলতে চাইলে স্কুলটির প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়ক ফখরুল মজুমদার আমাদের আরো জানিয়েছেন যে, ‘আসলে আমরা সবসময় চেয়েছি এই শিশুদের সমাজের মূল ধারায় নিয়ে আসতে। সে থেকেই আমাদের সদস্যরা নিয়মিত কাজ করছে। জেনে খুশি হবেন যে, স্কুল অব হিউম্যানিটি শিক্ষা কার্যক্রম পরিচালনার পাশাপাশি এ পর্যন্ত শীতবস্ত্র বিতরণ, বন্যার্তদের সহায়তা ও ঈদ উৎসব সম্পন্ন করেছে। গত একবছর ধরে আমাদের পথচলা। শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে ২০১৮ এর জানুয়ারী থেকে।

বর্তমানে ঢাকার মোহাম্মদপুরে ক্লাস শুরু হয়েছে বলে জানা যায়। এছাড়াও ঢাকা ও ঢাকার বাহিরে লালমনিরহাট ও কুড়িগ্রামে শুরু কথার কথা ভাবছে।
শিক্ষা কার্যক্রমে দুটি প্রদক্ষেপ-

১) যারা পড়াশুনা করতে ইচ্ছুক, তাদেরকে স্পন্সর সংগ্রহের মাধ্যমে নিয়মিত পাঠদান করা।
২) যারা পড়াশুনা করবে নাহ, তাদেরকে অক্ষর জ্ঞান শিখিয়ে কর্মমুখী শিক্ষা প্রদান।

এছাড়াও স্কুল কার্যক্রম নিয়মিত চালিয়ে নিতে স্কুল অব হিউম্যানিটি ক্যাম্পাস ভিত্তিক দুই টাকা প্রকল্প শুরু করেছে। স্লোগান হলো- ‘রোজ দুই টাকা জমাই
পথ শিশুদের পাশে দাড়াই।’ ছবি এবং তথ্য সহযোগী: ফখরুল মজুমদার।

(http://oporajitabd.com)

Facebook Comments