banner

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 553 বার পঠিত

 

নারীদের জন্য বিনিয়োগ বৃদ্ধি প্রয়োজন

প্রত্যেক নারী যাতে নিজেদের দক্ষতা ও সৃজনশীলতার সর্বোচ্চ বিকাশ ঘটাতে পারে সে জন্য উপযুক্ত পরিবেশ তৈরি এবং তাদের জন্য বিনিয়োগ বৃদ্ধি, সম্পদ ও সম্পত্তিতে সম-অধিকার নিশ্চিত করা প্রয়োজন। আর এসব করতে পারলে তবেই ২০৩০ এর মধ্যে নারী-পুরুষের সমতা আনা সম্ভব। নারী-পুরুষ সমতা প্রতিষ্ঠা করা গেলেই কেবল জাতি হিসেবে আমরা সমৃদ্ধির দিকে এগিয়ে যাবো বলে মন্তব্য করেছেন বক্তারা।

মঙ্গলবার দুপুরে রাজধানীর জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম ও বিকশিত নারী নেটওয়ার্কের উদ্যোগে গেন্ডারিয়া ফজলুল হক মহিলা বিশ্ববিদ্যালয় কলেজে ‘২০৩০ এর অঙ্গিকার, নারী-পুরুষের সমতার’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে বক্তারা একথা বলেন।

তারা বলেন,  ‘২০৩০ এর অঙ্গীকার, নারী-পুরুষের সমতার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আমরা পালন করছি এবারের আন্তর্জাতিক নারী দিবস।

তারা আরও বলেন, ২০৩০ সালের মধ্যে নারী-পুরুষ সমতা প্রতিষ্ঠা করতে হলে নারীদের পরিপূর্ণ বিকাশের সুযোগ এবং উন্নয়নের চালিকাশক্তি হিসেবে তাদেরকে সক্রিয় ভূমিকা পালন করার সম-সুযোগ তৈরি করে দিতে হবে।

বক্তারা ২০৩০ সালের মধ্যে নারী-পুরুষের সমতার পরিবেশ তৈরিতে কয়েকটি অঙ্গীকারের কথা উল্লেখ করেন। সেগুলো হলো-

স্থানীয় থেকে জাতীয় পর্যায় পর্যন্ত সকল স্তরে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীর সম-অংশগ্রহণ নিশ্চিত করা, প্রত্যেক নারী যাতে নিজেদের দক্ষতা ও সৃজনশীলতার সর্বোচ্চ বিকাশ ঘটাতে পারে সে জন্য উপযুক্ত পরিবেশ তৈরি এবং তাদের জন্য বিনিয়োগ বৃদ্ধি করা, সম্পদ ও সম্পত্তিতে সম-অধিকার নিশ্চিত করা, অথনৈতিক কার্যক্রমে নারীর অংশগ্রহণ বৃদ্ধি এবং জাতীয় অর্থনীতিতে নারীর গৃহস্থালী কাজের অবদানকে স্বীকৃতি প্রদান, মেয়েদের বিয়ের বয়স নূন্যতম ১৮ বছর বহাল রেখে বাল্যবিবাহ নিরোধ আইন দ্রুত পাশ ও বাস্তবায়নে জনমত গড়ে তোলা, বাল্যবিবাহ, যৌতুক ও অ্যাসিড নিক্ষেপ-সহ নারীর প্রতি সকাল প্রকার নির্যাতন রোধে সক্রিয় ভূমিকা পালন করা, নারী-পুরুষের সমতাভিত্তিক রাষ্ট্র গড়ে তোলার লক্ষ্যে ‘নারী উন্নয়ন নীতি-২০১১’ পরিপূর্ণভাবে বাস্তবায়নের লক্ষ্যে সম্মিলিত ও সমন্বিত পদক্ষেপ গ্রহণ করা।

গেন্ডারিয়া ফজলুল হক মহিলা বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ দিলারা জাহানের সভাপতিত্বে এসময় বিশিষ্ট নারী উদ্যোক্তা  তাজিমা হোসেন মজুমদার প্রধান অতিথির বক্তব্য রাখেন।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন দি হাঙ্গার প্রজেক্টের আঞ্চলিক সমন্বয়কালী জনাব মুর্শিকুল ইসলাম শিমুল, অ্যাডভোকেট রাশিদা আক্তার শেলী, সুহৃদ সমাবেশের মো. জাহাঙ্গীর হোসেন ও রাবেয়া আক্তার রুমি।

Facebook Comments