banner

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 175 বার পঠিত

 

৬ ধাপে বাঁচুন বর্তমানে

আমাদের মস্তিষ্ক সবসময় চিন্তাগ্রস্থ থাকে। আমরা অতীতের ঘটনা ভেবে দুঃখ পাই। ভবিষ্যতের চিন্তায় স্ট্রেসড হয়ে যাই। আবার বর্তমানে থেকেও আমরা বর্তমানে থাকি না অনেক সময়, থাকি অন্য জগতে। খুব ছোট্ট একটি উদাহরণ দিই। ধরুন, আপনি আপনার বন্ধুর জন্মদিনের পার্টিতে গেছেন। সবাই আনন্দ করছে। কিন্তু আপনি ভাবছেন, বাসায় কী হচ্ছে না হচ্ছে! আপনার বাচ্চাটা কি করছে, মা ঠিক মত বাসায় পৌছেছে কিনা, কাজের বুয়া রান্না করেছে কিনা ইত্যাদি নানান কিছু।
শুধু আপনি নন, আমরা সবাই কমবেশি এরকম। আমরা ঠিক যেই সময়ে যেখানে আছি সেই সময়টাকে উপভোগ করতে পারি না। আমরা নানান রকম চিন্তায় নিজেদের মগ্ন করে ফেলি। এভাবে আমরা হারাই এমন কিছু মূহুর্ত যা হতে পারত আমাদের জন্য সবচেয়ে মূল্যবান।
৬টি পথ অবলম্বন করতে পারেন এজন্য-
পারফর্মেন্স ভাল করার জন্য সেটার কথা ভাবা বন্ধ করুন
ধরুন, আপনাকে স্টেজে তুলে দেওয়া হল, গান গাইতে। আপনার মনে হতে থাকলো, সবাই আপনার গান শুনে কি ভাববে! নিশ্চয়ই আপনাকে দেখা মাত্রই তারা আপনার সম্পর্কে নানান কথা বলতে থাকবে! এসব ভাবা বন্ধ করুন। কারণ নেতিবাচক ভাবনা আপনার পারফর্মেন্সকে আরও ক্ষতিগ্রস্থ করবে।
ভবিষ্যতের চিন্তা এড়াতে বর্তমানে ফোকাস করুন
ক্যারিয়ার নিয়ে চিন্তিত মানুষের অভাব নেই। এমন মানুষও অনেক আছেন যারা সারাক্ষণ দুশ্চিন্তায় থাকেন, কবে যেন অসুস্থ্য হয়ে পড়েন সেই সময়ের জন্য টাকা জমানো দরকার। বৃদ্ধ বয়সে যদি দেখার কেউ না থাকে তাহলে তখন কি হবে! আজ থেকেই সেই সময়ের সব খরচ গোছাতে শুরু করেন অনেকে। আমরা কতদিন বাচব, তাই তো জানি না। বর্তমানে ফোকাস করুন শুধু।
সুন্দর ভবিষ্যতের জন্যই বর্তমানকে উপভোগ করতে হবে
আপনি যদি একটি সাজানো ভবিষ্যত চান তাহলে আপনাকে আগে সাজাতে হবে বর্তমানকে। চিন্তা করে দেখুন, কাল আপনার পরীক্ষা। আপনার মনে পড়ছে, আগের পরীক্ষায় ফলাফল কেমন খারাপ হয়েছিল। কাল কি হবে এই ভেবে ভীষণ স্ট্রেস নিয়ে আপনার জ্বর চলে এল রাতের মাধ্যেই। কিভাবে আপনি ভাল পরীক্ষা দেবেন? তাই আগে কি হয়েছিল, পরে কি হতে পারে না ভেবে শ্রম দিন বর্তমানে।
মনোযোগ ফিরিয়ে আনুন
আপনি যখনই অন্য কিছু ভাবছেন নিজেকে সচেতনভাবে ফিরিয়ে আনুন বর্তমানে। মন খারাপ হওয়া, স্ট্রেস দেওয়া, দুশ্চিন্তা তৈরি করা বিষয়গুলো থেকে মনকে সরিয়ে আনুন। নিজের ভাল মূহুর্ত নিজে তৈরি করুন। কিভাবে? সহজ এবং মজার একটা উপায় হল, আপনার কলমটি আঙুলের উপর দাঁড় করানোর চেষ্টা করুন। করছেন কিন্তু পারছেন না? চেষ্টা করে যান।
কিছুক্ষণ পর খেয়াল করুন সকল দুশ্চিন্তা থেকে এই সময়টা দূরে ছিলেন আপনি!
পালিয়ে না যেয়ে মোকাবেলা করুন
আমাদের মাঝে এত এত অতীতের ভাবনা রয়ে যায় কারণ আমরা অতীতের সব সমস্যা মিটিয়ে সামনে এগিয়ে যাই না। আমাদের অনেক হিসেবনিকেশ বাকি রয়ে যায়। আমরা অনেক কিছু সরাসরি মোকাবেলা না করে বরং পালিয়ে যাই, ভাবি এভাবেই বোধ হয় ঝামেলা এড়ানো সহজ হবে। কিন্তু আমাদের অবচেতন মন এগুলো ভুলে যায় না। সে ভীত হয়ে পড়ে আর নানান বিষয়ে সেগুলো মনে করিয়ে দেয়।
 
সবসময় নতুনকে লক্ষ্য করুন
এমন অনেক সময় হয় যে, আমরা হয়ত একটা বই পড়ছি, হঠাৎ খেয়াল করলাম আগের পৃষ্ঠায় কি লেখা ছিল মনে করতে পারছি না। একই রাস্তায় একটিউ আগেই ড্রাইভ করে গেছি, ফেরার পথে আর এক্সিট পয়েন্ট মনে করতে পারছি না। মনোবিজ্ঞান একে বলছে Mindlessness। এই সমস্যা কাটানোর সহজ উপায় হল, যে কোন নতুন জিনিস খেয়াল করুন। এই নতুন জিনিসই ক্লু হয়ে বা তথ্য হিসেবে সেভ হবে আপনার মেমোরিতে এবং আপনাকে বর্তমানে থাকতে সাহায্য করবে।
লিখেছেন
আফসানা সুমী
ফিচার রাইটার,
Facebook Comments