banner

শুক্রবার, ০৩ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 230 বার পঠিত

১০৫ বছর বয়সী নারীর ফেসবুকে বন্ধু ৪১ হাজার!

১১ফেসবুকের নিবন্ধিত ব্যবহারকারীদের মধ্যে সবচেয়ে প্রবীণ মানুষটির নাম এডিথ কির্চমায়ার। অবিশ্বাস্য হলেও সত্যি, ১০৫ বছর বয়সী এ নারী পূর্ণোদ্যমে যেভাবে ফেসবুক ব্যবহার করেন, তাতে হার মানবেন তরুণ-তরুণীরাও।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান্তা বারবারার বাসিন্দা এডিথ বলছিলেন, ৯৫ বছর বয়সে তিনি সামাজিক নেটওয়ার্কিং ওয়েবসাইট ফেসবুকে প্রথম অ্যাকাউন্ট খুলেছিলেন। তার সন্তানরা তাকে একটি কম্পিউটার, একটি প্রিন্টার ও একটি ডিজিটাল ক্যামেরা দিয়েছিলেন। সেখান থেকেই শুরু। শুধু নাতি-নাতনিদের ফটো দেখার জন্য এডিথ ওয়েবসাইটটি ব্যবহার করেন না। ফেসবুকে তার বন্ধুর সংখ্যা ৪১ হাজারের বেশি। বিশ্বকে আরও উপযুক্ত স্থানে পরিণত করার করতে তিনি প্রচারণা চালাচ্ছেন। বরাবরই তিনি মানুষকে সহায়তা করতে পছন্দ করতেন।

১৯৩০ ও ১৯৪০’র দশকে সারা বিশ্ব যখন ভয়াবহ অর্থনৈতিক মন্দা গ্রেট ডিপ্রেশনে জর্জরিত ছিল, তখন শিকাগোতে এক তরুণের সঙ্গে পরিচয় হয়েছিল তার। পরবর্তীতে তারা বিয়ে করেন। ৭০ বছরের দাম্পত্য জীবনের অবসান ঘটে স্বামীর মৃত্যুর মধ্য দিয়ে। গত ৪০ বছর ‘ডিরেক্ট রিলিফ’ সংস্থায় স্বেচ্ছাসেবকের কাজ করছেন এডিথ। এটি একটি মানবাধিকার সংস্থা। জনকল্যাণে নিজেকে নিবেদিত করতে পেরে খুশি তিনি। এ কাজে তিনি আত্মিক প্রশান্তি খুঁজে পান। স্বপ্ন দেখেন একটি সুন্দর পৃথিবী গড়ার। সে লক্ষ্যেই কাজ করে চলেছেন বয়সের বাধাকে দূরে ঠেলে।

ফেসবুকে তিনি বিখ্যাত মনীষীদের অনুপ্রেরণামূলক উক্তি শেয়ার করেন। মানুষকে উৎসাহিত করেন, অনুপ্রাণিত করেন ভালো কাজ করতে।

Facebook Comments